Asianet News BanglaAsianet News Bangla

Happy Birthday Kapil Dev: ৬৩-তে পা কপিল দেবের, জন্মদিনে শুভেচ্ছা জোয়ারে ভাসছেন 'হরিয়ানা হ্যারিকেন'

১৯৮৩ বিশ্বকাপ (1983 World Cup) জয়ী ভারতীয় অধিনায়ক (Indian Captain) কপিল দেবের (Kapil Dev) জন্মদিন। ৬৩ তে পা দিলেন বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডার। জন্মদিনের সকাল থেকেই শুভেচ্ছার জোয়ারে ভাসছেন কপিল। শুভেচ্ছা পাশাপাশি সকলেই তার সুস্থতা ও দীর্ঘায়ূ কামনাও করেছেন।
 

Happy Birthday Kapil Dev cricket legend Kapil Dev Celebrate his 63rd Birthday spb
Author
Kolkata, First Published Jan 6, 2022, 12:13 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

৬ জানুয়ারি ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডার কপিল দেবের (Kapil Dev) জন্মদিন ( Birthday)। ৬৩ তম জন্মদিন পালন করছেন  ভারতের তথা এশিয়ার প্রথম বিশ্ব জয়ী অধিনায়ক। জিম্বাবোয়ের বিরুদ্ধে ১৬ রানে ৫ উইকেট থেকে 'হরিয়ানা হ্যারিকেনের' ১৭৫ রানের ইনিংস ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা ইনিংস হিসেবে বিবেচিত হবে চিরকাল। তার হাত ধরেই বিশ্ব ক্রিকেটে নতুন জন্ম হয়েছিল ভারতীয় ক্রিকেটের। ১৯৮৩ বিশ্বকাপ (1983 World Cup) ফাইনালে অপ্রতিরোধ্য ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে অসাধ্য সাধন করে কপিল দেবের টিম ইন্ডিয়া (Team India)। সেদিন বিশ্বকাপ জয়ের পাশাপাশি লর্ডসের মাটিতে সেই ভিত রচনা করে দিয়েছিলেন কপিল দেব ও তার দল যার উপর ভর করেই ভবিষ্যতে ক্রিকেট বিশ্বকে শাসন করতে পারে ভারতীয় ক্রিকেট। 

ক্রিকেটকে বিদায় জানানোর এত বছ পরও ভারতের প্রথম বিশ্বজয়ী অধিনায়কের প্রতি ক্রিকেট প্রেমি ও তার ফ্য়ানেদের ভালোবাসা যে এখনও এতটুকু ভাটা পড়েনি সেই প্রমাণ মিলেছ বারবার। ৬৩ তম জন্মদিনের সকাল থেকেই  শুভেচ্ছার জোয়ারে ভাসছেন কপিল দেব। বিসিসিআইয়ের পক্ষ থেকে এদিন সোশ্যাল মিডিয়ায় কপিল দেবকে জন্মদিনের শুভেচ্ছা  জানানো হয়েছে। ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফ থেকে থেকে কপিল দেবের কেরিয়ারের পরিসংখ্যান তুলে ধরার পাশাপাশি ১৯৮৩ বিশ্বকাপ জয়ের কথা উল্লেখ করা হয়েছে জন্মদিনের পোস্টে। এছাড়াও বর্তমানে বিসিসিআইয়ের নির্বাচক কমিটির  প্রধান চেতন শর্মাও শুভেচ্ছা জানিয়েছেন একদা তার অধিনায়ককে। সোশ্যাল মিডিয়ায় তিনি লিখেছেন,'আমার মেন্টর ও বড় ভাইকে জন্মদিনের অনেক শুভেচ্ছা, তোমার আগামি বছর খুব ভালো কাটুক।' এছাড়াও দেশ-বিদেশের বিভিন্ন প্রাক্তন  ও বর্তমান ক্রিকেটাররাও জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেনকপিল দেবকে।

 

 

 

 

প্রসঙ্গত, নিজের আন্তর্জাতির ক্রিকেট কেরিয়ারে ১৩১টি টেস্ট ম্যাচ খেলেছেন কপিল দেব।  বল হাতে নিয়েছেন ৪৩৪টি উইকেট।একটা  সময় পর্যন্ত তিনি শুধু ভারতের নয়, টেস্ট ক্রিকেটেও সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন। ৮৩ রান দিয়ে ৯ উইকেট সর্বোচ্চ বোলিং ফিগার। কেরিয়ারে একটি টেস্ট ম্যাচে ১০ উইকেট নিয়েছেন ২ বার ও এক ইনিংসে ৫ উইকেটনিয়েছেন ২৩ বার। টেস্ট ব্যাট হাতে কিলল দেব করেছেন ৫২৪৮ রান। সর্বোচ্চ স্কোর ১৬৩। শতরান ৮টি ও অর্ধশতরান২৭টি। বিশ্বের একমাত্র ক্রিকেটার কপিল দেব যার টেস্টে  ৪০০-র বেশি উইকেট ও ৫ হাজারের বেশি রান রয়েছে। অপরদিকে  একদিনের ক্রিকেটে ২২৫টি একদিনের ম্যাচে কপিল দেব নিয়েছেন ২৫৩টি উইকেট। সর্বোচ্চ বোলিং ফিগার ৪৩ রান দিয়ে ৫ উইকেট। ওয়ান ডে-তে ব্যাট হাতে কপিল দেব করেছেন ৩৭৮৩ রান। শতরান একটি ও অর্ধশতরান ১৪টি। সর্বোচ্চ স্কোর ১৭৫। এমন কিংবদন্তী ক্রিকেটারের জন্মদিনে এশিানেট নিউজ বাংলার পক্ষ থেকে অনেক শুভচ্ছা। 

Follow Us:
Download App:
  • android
  • ios