Asianet News BanglaAsianet News Bangla

Happy Birthday Rahul Dravid: ৪৯-এ পা 'দ্য় ওয়ালের', দ্রাবিড়কে শুভেচ্ছা আইসিসি,বিসিসিআইয়ের

১১ জানুয়ারি প্রাক্তন ভারত অধিনায়ক (Former Indian Captain) রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) ৪৯ তম জন্মদিন (Birthday)। দক্ষিণ আফ্রিকায় (South Africa) ভারতীয় দলের (Indian Team) সঙ্গে জন্মদিন কাটাচ্ছেন বর্তমান ভারতীয় কোচ (Indian Coach)। রাহুল দ্রাবিড়কে শুভেচ্ছা জানাল আইসিসি (ICC) ও বিসিসিআই (BCCI)।
 

Happy Birthday Rahul Dravid former Indian captain Rahul Dravid celebrate his 49th birthday
Author
Kolkata, First Published Jan 11, 2022, 11:09 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বিশ্বের অন্যতম সেরা মিডল অর্ডারদের মধ্যে অন্যতম রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। টেস্ট ক্রিকেটে (Test Cricket) প্রথম ডাউন অর্থাৎ নাম্বার ৩ পজিশনে ব্য়াট করে বিশ্বের সবথেকে বেশি রানের মালিক তিনি। টেস্ট সর্বোচ্চ বল খেলার রেকর্ড,সবথেকে বেশি ক্রিজে সময় কাটানোর রেকর্ড থেকে শুরু করে সব টেস্ট খেলীয় দেশের বিরুদ্ধে সেঞ্চুরি, টেস্ট সবথেকে বেশি ক্যাচ ধরার রেকর্ড রেকর্ডই তার দখলে। নিজের দীর্ঘ কেরিয়ারে ভারতীয় দল (India Team) যখনই বিপদে পড়েছে একাই প্রাচীরের হয়ে দাঁড়িয়ে থেকেছেন। 'দ্য ওয়াল' 'মিস্টার ডিপেন্ডবল' এই নামগুলি তার সঙ্গেই প্রযোজ্য। দীর্ঘ আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারের পর অনূ্র্ধ্ব ১৯ ভারতী দলের কোচিং দায়িত্ব,জাতীয় ক্রিকেট অ্য়াকাডেমির দায়িত্ব সামলানোর পর অবশেষে বর্তমানে ভারতীয় ক্রিকেট দলের কোচের দায়িত্ব সামলাচ্ছেন তিনি। ১১ জানুয়ারি  আজ রাহুল দ্রাবিড়ের ৪৯ তম জন্মদিন (49th Birthday)। দক্ষিণ আফ্রিকায় ভারতীয় দলের সঙ্গেই জন্মদিন সেলিব্রেট করছেন বিরাটদের হেডস্যার।

১৯৭৩ সালের ১১ জানুয়ারি মধ্যপ্রদেশের ইন্দোরে এক মারাঠি পরিবারে তার জন্মগ্রহণ হয় তাঁর । পুরো নাম ছিল রাহুল শারদ দ্রাবিড়। স্কুল ক্রিকেট থেকে ২২ গজের অভিযান শুরু করেছিলেন তিনি। তারপরেরটা ইতিহাস। 'ক্রিকেটীয় ব্য়াকারণের' অপর নাম রাহুল দ্রাবিড়। ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যানের ৪৯ তম জন্মদিনে ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফ থেকে সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা জানানো হয়েছে। রাহুল দ্রাবিড়ের ছবি ও তার  কেরিয়ারের কিছু পরিসংখ্যান শেয়ার করে বর্তমানে টিম ইন্ডিয়ার কোচকে শুভেচ্ছা জানিয়েছে বিসিসিআই। আইসিসির তরফ থেকে রাহুল দ্রাবিড়েকে শুভেচ্ছা জানানো হয়েছে। বিসিসিআইয়ের মতই একই পন্থা অবলম্বন করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থাও। এছাড়া প্রাক্তন তথা বর্তমান ক্রিকেটাররাও জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন 'দ্য ওয়াল'-কে।

 

 

 

 

প্রসঙ্গত, নিজের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে ১৬৪ ম্য়াচে  ১৩,২৮৮ রান করেছেন রাহুল দ্রাবিড়। ৩৬টি শতরান, ৫টি দ্বিশতরান ও ৬৩টি অর্ধশতরান রয়েছে তার ঝুলিতে। টেস্ট ক্রিকেটে রাহুল দ্রাবিড়ের সর্বোচ্চ স্কোর ২৭০,গড় ৫২.৩১। একদিনের ক্রিকেটে ৩৪৪টি ম্য়াচে রাহুল দ্রাবিড় করেছেন ১০,৮৮৯ রান। ১২টি শতরান  ও ৮৩টি অর্ধশতরান ৫০ ওভারের ক্রিকেটে করেছেন তিনি। ওয়ান ডে-তে দ্রাবিড়িরে সর্বোচ্চ স্কোর ১৫৩, গড় ৩৯.১৭। নিজের কেরিয়ারে একটি মাত্র আন্তর্জাতিক টি২০ ম্যাচ খেলেছিলেন রাহুল। করেছিলেন ৩১ রান।আইপিএল কেরিয়ারে রাহুল দ্রাবিড় খেলেছিলেন ৮৯টি ম্যাচ।  ২৮.২৩ গড়ে করেছেন  ২১৭৪ রান। ঝুলিতে  রয়েছে ১১টি অর্ধশতরান।  ক্রিকেটের অমন কিংবদন্তী জন্মদিনের সকাল থেকেই শুভেচ্ছার জোয়ারে  ভাসছেন। এশিয়ানেট নিউজ বাংলার তরফ থেকেও রাহুল দ্রাবিড়কে জন্মদিনের অনেক শুভেচ্ছা। 

Follow Us:
Download App:
  • android
  • ios