প্রকোপ কমলেও, বিশ্ব জুড়ে এখনও নিজের মারণ থাবা বিস্তার করে চসেছে করোনা ভাইরাস। ইউরোপের বেশ কয়েকটি দেশে ফের বাড়ছে সংক্রমণের সংখ্যা। জারি হয়ে গিয়েছে নাইট কার্ফু। ভাবা হচ্ছে লকডাউনের কথাও। যা ফের উদ্বেগের কারণ হয়ে দাঁড়াচ্ছে বিশ্ববাসীর কাছে। সেকেন্ড ওয়েভ বলেও অনেকে ইতিমধ্যেই আখ্যা দিয়ে দিয়েছে। এদেশেও কিছুতেই নিয়ন্ত্রণে আনা য়াচ্ছে না বিশ্ব মহামারী ভাইরাসকে। বেশ কয়েকটি রাজ্যে সংক্রমণ দ্রুত গতিতে বাড়ছে।

করোনা ভাইরাসের টিকা তৈরির কাজও পাল্লা দিয়ে এগোচ্ছে বিশ্বের একাধিক দেশে। সারা বিশ্বজুড়ে বিভিন্ন দেশে বিভিন্ন বহুজাতিক ওষুধের কোম্পানি থেকে শুরু করে বৈজ্ঞানিকরা অক্লান্ত পরিশ্রম করে চলেছেন। একাধিক ট্রায়ালও শেষ পর্যায়ে রয়েছে। এই পরিস্থিতিতে ভ্যাকসিন নিয়ে আলটপকা মন্তব্য করে বিতর্কে জড়ালেন ভারতীয় ক্রিকেট তারকা হরভজন সিং। সোশ্যাল মিডিয়ায় তিনি লেখেন,'ফাইজার, বায়োটেকের তৈরি টিকার সাফল্য ৯৪%। মডার্নার তৈরি টিকার সাফল্য ৯৪.৫%। অক্সফোর্ডের তৈরি টিকার সাফল্য ৯০%। ভারতে টিকা ছাড়াই সুস্থতার হার ৯৩.৬%। তাহলে আমাদের কি সত্যিই টিকার প্রয়োজন?'

মজার ছলে করা হরভজনের এই পোস্ট গিরেই তৈরি হয় নয়া বিতর্ক। নেটিজেনরা তীব্র আক্রমণ করেছেন তারকা স্পিনারকে। অনেকেরই মন্তব্য, ৯৩.৬ শতাংশ লোক সুস্থ হচ্ছে ঠিকই।  ৬.৪ শতাংশ লোক প্রাণ হারাচ্ছেন। তাহলে তাদের বাঁচার কি কোনও অধিকার নেই। এছাড়া নানা বাক্য বাণে বিদ্ধ হতে হচ্ছে ভাজ্জিকে। ফলে মজার ছলে করা মন্তব্য রীতিমত অস্বস্তি হয়ে উঠেছে হরভজন সিংয়ের কাছে। একইসঙ্গে হরভজনের এই পোস্ট নিয়ে প্রশ্নও উঠছে নানা মহলে।