২২ তারিখ থেকে কলকাতায় ঐতিহ্য ইডেন গার্ডেন্সে শুরু হচ্ছে ভারত-বাংলাদেশ দিন রাতের টেস্ট। ভারতের মাটিতে প্রথমবার হলেও ক্রিকেট ইতিহাসে দিন রাতের টেস্ট এখন আর নতুন কিছু নয়। ২০১২ সালে প্রথমবার টেস্ট ক্রিকেটের অধুনিকি করণে সিলমোহর দিয়ে আইসিসি জানিয়েছিল, দিন রাতের টেস্ট করা যেতে পারে। কিন্তু সব রকমের পরীক্ষা নিরীক্ষার পর দিন রাচের টেস্ট ম্যাচ শুরু হয়েছিল ২০১৫ সালের নভেম্বরে। অস্ট্রেলিয়ার অ্যাডিলেড বিশ্বের প্রথম দিন রাতের টেস্ট আয়োজন করে। সেই ইতিহাস তৈরি হয়েছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের হাত ধরে। তারপর থেকে এখনও পর্যন্ত আরও  ১০টি ডে নাইট টেস্ট হয়েছে। ইডেনে হতে চলেছে দ্বাদশ দিন রাতের টেস্ট। 

 

আরও পড়ুন - মাথায় শিশির ফ্যাক্টর, পিঙ্ক বল টেস্টের জন্য অন্য পন্থায় অনুশীলন বাংলাদেশের

এখনও পর্যন্ত যে ১১টি ডে নাইট পিঙ্ক বল টেস্ট হয়েছে, তার মধ্যে সব থেকে বেশি ম্যাচ খেলেছে অস্ট্রেলিয়া। ৫টি দিন রাতের টেস্ট খেলেছে অজিরা। পাঁচটি ম্যাচই জিতেছে তারা। এশিয়ার দল গুলির মধ্যে প্রথম দিন রাতের টেস্ট খেলে পাকিস্তান। ২০১৬ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয় পেয়েছিল তারা। এখনও পর্যন্ত তিনটি দিন-রাতের টেস্ট খেলেছে পাকিস্তান। মজার বিষয়, এখনও পর্যন্ত আয়োজিত ১১টি ডে নাইট টেস্টের ফয়সালা হয়েছে। একটিও ম্যাচ ড্র হয়নি। 

 

আরও পড়ুন - রাধিকা নয় রাতের সঙ্গী গোলাপি বল, ঐতিহাসিক স্বপ্নে ভাসলেন অজিঙ্কা রাহানে

দিন রাতের টেস্ট সব দিক থেকেই সফল দল অস্ট্রেলিয়া।  মোট ১১টি ম্যাচের মধ্যে তারা সব থেকে বেশি ম্যাচ খেলেছে। সব থেকে বেশি জয়ও পেয়েছে অজিরা। পাঁচটি ম্যাচ খেলে পাঁচটিতেই জয় পেয়েছে তারা। অস্ট্রেলিয়া সব কটি ম্যাচই খেলেছে তাদের ঘরের মাঠে। এর মধ্যে তিনটি ম্যাচ খেলা হয়েছে অ্যাডিলেডে। ২টি ম্যাচ আয়োজন করেছে ব্রিসবেন। এশিয়ার দলগুলির মধ্যে পাকিস্তান ও শ্রীলঙ্কা তিনটি করে দিন রাতের টেস্ট খেলেছে। পাকিস্তান জিতেছে  ১টি ম্যাচে, শ্রীালঙ্কার জয় ২টি ম্যাচে। 

আরও পড়ুন - পিঙ্ক বল টেস্ট নিয়ে উন্মদনা, সুখ-দুঃখ মিলিয়ে মিশ্র ছবি ময়দানে

চলতি বছরে একটি দিন রাচের ম্যাচ হয়েছে এখনও পর্যন্ত। এই বছরের দ্বিতীয় দিন রাতের ম্যাচ হতে চলেছে ইডেনে। এরপর ২০১৯ সালে আরও দুটি দিন রাতের ম্যাচ অনুষ্ঠিত হবে। ২৯ নভেম্বর থেকে অ্যাডিলেডে পাকিস্তানের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। তারপর ১২ ডিসেম্বর থেকে পার্থে শুরু হবে অস্ট্রেলিয়া ও পাকিস্তানের পিঙ্ক বল টেস্ট। পুরুষদের ক্রিকেটে এখনও পর্যন্ত ১১টি দিন রাতের টেস্ট অনুষ্ঠিত হলেও মহিলাদের ক্রিকেটে ডে নাইট টেস্ট হয়ে মাত্র একবার। ২০১৭ সালে সিডনিতে পিঙ্ক বল টেস্টে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মহিলা দল।