Asianet News BanglaAsianet News Bangla

টি-২০ ক্রিকেটে নতুন ইতিহাস লিখলেন নেপালের গৃহবধূ

 

  • সাউথ এশিয়ান গেমসে নতুন রেকর্ড গড়লেন অঞ্জলি চাঁদ
  • অভিষেক ম্যাচেই টি-২০ ক্রিকেটে গড়লেন নতুন ইতিহাস
  • পেছনে ফেলে দিলেন ক্রিকেট তারকাদের নেপালের গৃহবধূ
Housewife of Nepal Anjali Chand creates new history in T20 cricket
Author
Kolkata, First Published Dec 2, 2019, 5:06 PM IST

টি২০ ক্রিকেটে অনেক রেকর্ড। যার বেশির ভাগহটাই পুরুষ ক্রিকেটারদের নামে। এবার পুরুষদের অধিপত্যে থাবা বসালেন নেপালের এক গৃহবধূ। গড়লেন এমন একটা রেকর্ড যা আগামী দিনে ভাঙা যাবে বলে কোনও ক্রিকেট বিশেষজ্ঞই মনে করছেন না। সোমবার থেকে শুরু হয়েছে সাউথ এশিয়ান গেমস। এবার মহিলাদের টি-২০ ক্রিকেটও আছে প্রতিযোগিতায়।  প্রথম ম্যাচে নেপালের পোখারায় মুখোমুখি হয়েছিল মালদ্বীপ ও নেপাল। প্রথমে ব্যাটিং করছিল মালদ্বীপ। নেপালের বিরুদ্ধে মাত্র ১৬ রান অল আউট হয়ে যায়। এর এই দুরন্ত বোলিং পারফরম্যান্সের পেছনে রয়েছেন এক গৃহবধূ। অঞ্জলি চাঁদ বল হাতে একটাও রান না দিয়ে মালদ্বীপের ছটি উইকেট তুলে নেন। টি-২০ ক্রিকেটে এমন নজির নেই কোনও ক্রিকেটারের। 

 

 

আরও পড়ুন - অস্ট্রেলিয়ার মাটিতে টানা ১৪ টেস্টে হার, লজ্জার রেকর্ড গড়ে হোয়াইটওয়াশ পাকিস্তান

নিজের অভিষেক ম্যাচে মাত্র দুই ওভার এক বল বোলিং করেন নেপালের এই মহিলা ক্রিকেটার। তার এই ১৩ বলেই নিলেন ছটি উইকেট। মালদ্বীপের ইনিংসের সপ্তম ওভারে অঞ্জলি নিয়েছেন তিনটি উইকেট। আর নবম ওভারে নিয়েছেন দুটি উইকেট। মহিলা পুরুষ মিলিয়ে টি-২০ ক্রিকেটে এমন বোলিং এখনও পর্যন্ত কোনও বোলার করতে পারেননি। মহিলাদের ক্রিকেটে এখনও পর্যন্ত সেরা বোলিং পারফরম্যান্স ছিল মালদীপের মাস এলসার। চীনের বিরুদ্ধে তিন রান দিয়ে ছয় উইকেট নিয়েছিলেন মাস। এবার সেই মাসের দলের বিরুদ্ধেই টি-২০ ইতিহাসে সব থেকে সেরা বোলিংয়ের নজির গড়লেন অঞ্জলি। প্রতিপক্ষের দেওয়া ১৭ রানের টার্গেট মাত্র পাঁচ বলে তুলে নেয় নেপাল। 

আরও পড়ুন - দ্রাবিড়ের উপস্থিতিতে বিশ্বকাপের দল বাছাই,বয়স ভাঁড়ানোয় নির্বাসিত এক ক্রিকেটার

টি-২০ ক্রিকেটের ইতিহাসে সেরা বোলিং হিসেবে এতদিন ছিলেন ভারতের দীপক চাহার। নভেম্বর মাসেই বাংলাদেশের বিরুদ্ধে সাত রানে হ্যাটট্রিক সহ ছয় উইকেট নিয়ে নাগপুরে নজির গড়েছিলেন টিম ইন্ডিয়ার পেসার দীপক চাহার। কিন্তু এবার অঞ্জলির দাপটে সেই রেকর্ডও চলে গেল পেছনের সারিতে। ১৯৯৫ সালে জন্ম হয়েছিল অঞ্জলির। আর পাঁচ জন সাধারণ মেয়ের মত জীবর কাটানোর পাশাপাশি ক্রিকেটে আগ্রহ ছিল অঞ্জলির। সেই ইচ্ছে থেকেই হাতে ব্যাট ও বল তুল নেওয়া। নেপালের তৃতীয় মহিলা হিসেবে ঘরোয়া ক্রিকেটে শতরানও করেছেন অঞ্জলি চাঁদ। আর এবার বল হাতে আন্তর্জাতিক ক্রিকেটে নতুন ইতিহাস লিখলেন অঞ্জলি, সেটাও আবার জাতীয় দলের জার্সিতে প্রথম ম্যাচেই। 

আরও পড়ুন - রবিবার দলকে করলেন চ্যাম্পিয়ন, সোমবার বিয়ের পিঁড়িতে ভারতীয় ক্রিকেটার

Follow Us:
Download App:
  • android
  • ios