পুলিসি হেফাজতে যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের হত্যা। প্রতিবাদের ঢেউ ধীরে ধীরে আছড়ে পড়ছে গোটা বিশ্ব জুড়ে। প্রতারণায় অভিযোগে গ্রেফতারের পর গত সোমবার রাতে মিনিয়াপলিসের এক শ্বেতাঙ্গ পুলিশ অফিসার জর্জ ফ্লয়েডকে তার গলার কাছে হাঁটু গেড়ে শ্বাসরোধ করে হত্যা করেন। জর্জকে শ্বাসরোধ করে মৃত্যুর প্রতিবাদ এবং ন্যায়বিচারের দাবিতে মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে ব্যাপক মাত্রায় বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। হোয়াইট থেকে শুরু করে রাজপথ সর্বত্র বিক্ষোভের আঁচ। আগুন ধরিয়ে দেওয়া হয়েছে একাধিক জায়গায়। আমেরিকায় এখনও নিয়ন্ত্রণে আসেনি পরিস্থিতি। প্রতিবাদে সরব হয়েছে ক্রীড়া বিশ্ব। জর্জ ফ্লয়েডের ঘটনা প্রকাশ্যে আসার পর বিশ্ব জুড়ে আসছে একাধিক বর্ণ বৈষ্যম্যমূলক ঘটনার অভিযোগ। কিন্তু এবার ভারতীয় ক্রিকেটেও বর্ণ বৈষ্যমের অভিযোগ তুললেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ডোড্ডা গণেশ। 

আরও পড়ুনঃরাঁচির ফার্ম হাউসে মেয়েকে নিয়ে গোতির ঝড় তুললেন ধোনি, ভাইরাল ভিডিও

১৯৯৭ সালে দেশের হয়ে চারটি টেস্ট এবং একটি ওয়ানডে খেলেছেন ডোড্ডা গণেশ। কর্ণাটকের হয়ে ১০০টির বেশি রনজি ম্যাচ খেলেছেন। ঘরোয়া ক্রিকেটে ৩৬৫ টি উইকেটের মালিক তিনি। ডোড্ডা গণেশের অভিযোগ,'খেলার সময় আমাকে বর্ণবিদ্বেষের শিকার হতে হতো। কালো হওয়ায় সতীর্থদের কাছেই হেনস্তার শিকার হতে হয়েছে । শুধু একজন কিংবদন্তী ভারতীয় তারকা সেসব ঘটনার সাক্ষী আছেন। তবে সেসব বিদ্বেষমূলক মন্তব্য আমাকে আরও শক্ত করেছে। আর সেজন্যই আমি জাতীয় দলের হয়ে খেলতে পেরেছি। কর্ণাটকের হয়ে ১০০ ম্যাচ খেলেছি। সেসময় আমি বর্ণবিদ্বেষমূলক মন্তব্যগুলির গুরুত্ব বুঝতাম না। প্রতিবাদ করার কোনও জায়গাও ছিল না। আশা করব ভবিষ্যতে আর কোনও ভারতীয়কে এই সমস্যার সম্মুখীন হতে হবে না।' ডোড্ডা গণেশের এই অভিযোগের পরই চাঞ্চল্য ছড়িয়েছে ভারতীয় ক্রিকেটে। ডোড্ডা গণেশ সেই সময় কোনও অভিযোগ করেননি তা নিয়েও উঠছে প্রশ্ন। কিন্তু কে বা কারা এই ঘটনার পেছনে যুক্ত তাদের নাম প্রকাশ্যে আনতে চাননি ডোড্ডা গণেশ।

 

 

আরও পড়ুনঃজর্জ ফ্লয়েড হত্যায় সরব ফুটবল বিশ্ব,মানবিক প্রতিবাদ চেলসির প্লেয়ারদের

আরও পড়ুনঃকরোনায় আক্রান্ত বার্সেলোনার ৫ ফুটবলার সহ ৭ জন,দাবি স্পেনের এক রেডিও চ্যানেলের

শুধু ডোড্ডা গণেশই নয়, সম্প্রতি আরও এক বর্তমান ভারতীয় ক্রিকেটে বর্ণ বৈষম্য মূলক আচরণের শিকার বলে দাবি করেছেন। তিনি অভিনব মুকুন্দ।  সোশ্যাল মিডিয়ায় অভিনবের অভিযোগ, কালো হওয়ায় দেশের যে প্রান্তেই তিনি যান, সেখানেই তাঁকে প্রাপ্য সম্মান দেওয়া হয় না। উলটে হেনস্তা করা হয়। বিভিন্ন রকম নামে ডাকা হয়। ফলে জর্জ ফ্লয়েডের হত্যার ঘটনায় প্রকাশ্যে নিয়ে আসল ভারতীয় ক্রিকেটেও বর্ণ বৈষম্যমূলক আচরণের অভিযোগ।