মার্কিন মুলুকে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার পর থেকেই আগুন জ্বলছে ডোনাল্ড ট্রাম্পের দেশে। শুধু আমেরিকা নয়, বিশ্ব জুড়ে শুরু হয়েছে প্রতিবাদ। বর্ণবিদ্বেষের প্রতিবাদে সরব হয়েছে ক্রীড়া জগৎও। ক্রিকেট, ফুটবল, টেনিস, বাস্কেট বল থেকে গল্ফ সর্ব স্তরের ক্রীড়া ব্যক্তিত্বরা ঘটনার নিন্দা করেছে ও বিশ্ব জুড়ে বর্ণবৈষ্যমের বিরুদ্ধে সরব হয়েছেন। ক্রিকেটারদের মধ্যে যেসকল তারকারা সরব হয়েছেন তাদের মধ্যে অন্যতম ক্যারেবিয়ান তারকা ক্রিস গেইল ও ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ জয়ী অধিনায়ক ড্যারেন সামি। ঘটনায় আইসিসিকে প্রতিবাদ করতে আহ্বান জানিয়েছিলেন সামি। এবার সেই ড্যারেন সামিই তুললেন বিস্ফোরক অভিযোগ। আইপিএলে নাকি দিনের পর দিন বর্ণ বিদ্বেষের শিকার হতে হয়েছে। সামির এই অভিযোগ সামনে আসতেই তোলপার ক্রিকেট মহল।

আরও পড়ুনঃহঠাৎ কেন নিজেকে 'জম্বি' ভাবছেন দীনেশ কার্তিক,জানালেন নিজেই

সোশ্যাল মিডিয়ায় একটি ম্যাসেজ শেয়ার করে ড্যারেন সামি জানিয়েছেন,'আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলার সময় গ্যালারি থেকে ভেসে আসত বর্ণবিদ্বেষমূলক শব্দ-মন্তব্য। তবে তিনি একা নয়, শ্রীলঙ্কান তারকা থিসারা পেরেরাও কটাক্ষের শিকার হতেন। মূলত হিন্দি ভাষায় কটাক্ষ করায় সেই শব্দের সঠিক মানে বুঝতে পারতেন না তাঁরা। তবে শনিবার তার অর্থ জানতে পেরেছেন স্যামি। আর তারপরই মেজাজ হারান তিনি।' এছাড়াও ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ জয়ী অধিনাায়ক জানিয়েছেন, খেলার মাঠে তাঁকে তাক করে উড়ে আসত ‘কালু’ শব্দটি। প্রথমে তিনি ভাবতেন, হয়তো শক্তিশালী কৃষ্ণাঙ্গ হিসেবে তাঁকে এমনটা বলা হয়। অর্থাৎ তিনি বুঝতেও পারতেন না যে তাঁকে কটাক্ষ করা হচ্ছে। তাই কখনও প্রতিক্রিয়াও দেননি। তবে শনিবার জানতে পারেন, আসলে তাঁকে ও পেরেরাকে ‘খাটো’ করার জন্যই এমন বর্ণবৈষম্যমূলক শব্দের ব্যবহার করা হত। সত্যিটা জেনে স্বাভাবিকভাবেই ক্ষুব্ধ তিনি।

 

 

আরও পড়ুনঃআইপিএল আয়োজনের জন্য বিসিসিআইকে প্রস্তাব দিল আমরশাহি

আরও পড়ুনঃঘরের মাঠে ফিরে আবেগতাড়িত মেসি,মাঠে নামতে মরিয়া বার্সা তারকা

সামির আগে বর্ণবৈষম্যের বিরুদ্ধে সুর চড়িয়েছেন আরেক ক্যারেবিয়ান তারকা ক্রিস গেইল। তিনি জানান,‘বাকিদের মতো কৃষ্ণাঙ্গদের জীবনেরও মূল্য রয়েছে। কৃষ্ণাঙ্গ মানুষরাও দামি। বর্ণবাদী মানুষজন নিপাত যাক। কৃষ্ণাঙ্গ মানুষদের বোকা ভাবা বন্ধ হোক। এমনকি আমাদের মতো কৃষ্ণাঙ্গ যেসব মানুষ নিজেদেরকে ছোট ভাবে, তারা হীনমন্যতায় ভোগা বন্ধ করুক। আমি কালো বলে বিশ্বের বহু জায়গায় বর্ণবিদ্বেষী মন্তব্যের শিকার হয়েছি। বিশ্বাস করুন, এটা সমানে চলে আসেছে।’ দ্য ইউনিভার্স বস আরও লেখেন, 'বর্ণবিদ্বেষ শুধু ফুটবলে নেই, ক্রিকেটেও রয়েছে। এমনকি নিজের দলে আমাকে কালো বলে কোণঠাসা হতে হয়েছে। আমি কৃষ্ণাঙ্গ এবং শক্তিশালী। কৃষ্ণাঙ্গ হিসেবে গর্বিত।' কিন্তু এবার আইপিএলের মঞ্চে ড্য়ারেন সামি বর্ণবৈষ্যম্যমূলক মন্তব্যের শিকার হওয়ার অভিযোগে এই ঘটনা নয়া মাত্রা পেল বলেই মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।