Asianet News Bangla

ধোনিকে আগ্রাসী ব্যাটসম্যান থেকে ফিনিশার তৈরি করেছি আমি, দাবি গ্রেগ চ্যাপেলের

  • ফের বিতর্কিত মন্তব্য করলেন প্রাক্তন ভারতীয় কোচ গ্রেগ চ্যাপেল
  • ধোনিকে আগ্রাসী ব্যাটসম্যান থেকে ফিনিশার তৈরি করেছেন তিনি
  • একটি লাইভ চ্যাট শো-তে দাবি করেছেন প্রাক্তন অস্ট্রেলিয়া অধিনায়ক
  • যা নিয়ে উঠছে প্রশ্ন, সোশ্যাল মিডিয়ায় তৈরি হয়েছে নয়া বিতর্ক
     
I made Dhoni a finisher from an aggressive batsman, claims Greg Chappell
Author
Kolkata, First Published May 13, 2020, 5:06 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতীয় ক্রিকেটে গ্রেগ চ্যাপেল অধ্যায় সর্বকালের সেরা বিতর্কিত অধ্যায়ের মধ্যে একটি। দলের মধ্যে বিভেদ তৈরি করা, দলীয় রাজনীতির কারণে সৌরভ গঙ্গোপাধ্যায়ের দল থেকে বাদ পড়া, রাহুল দ্রাবিড়ের অধিনায়কত্বে দলে কোচের প্রভাব বেশি থাকা। দলে ব্যাটিং, বোলিং, ফিল্ডিং তিনটি আলাদা কোচের বিতর্কিত ভাবনা, ইডেনে দর্শকদের 'মিডল ফিঙ্গার' দেখানে থেকে শুরু করে আরও কত কী। যে কটি বছর গ্রেগ চ্যাপেল ভারতীয় দলের কোচ ছিলেন বিতর্ক তার নিত্যদিনের সঙ্গী ছিল। তাকে কোচের পদ থেকে সরানোর জন্য তোলপার হয়েছিল ভারতীয় ক্রিকেট। রাস্তায় নেমে বিক্ষোভ পর্যন্ত দেখায় সাধারণ জনতা। ভারতীয় কোচের পদ থেকে সরে যাওয়ার এত বছর পর আরও একটি দাবি করলেন প্রাক্তন অজি তারকা। ধোনির মারাত্মক আগ্রাসী ব্যাটসম্যান থেকে বিশ্বের অন্যতম সেরা ফিনিশারে পরিণত হওয়ার নেপথ্যে অবদান গ্রেগ চ্য়াপেলের।

আরও পড়ুনঃ'ভারতীয় দলে তোমার ফিরে আসা উচিৎ',সুরেশ রায়নাকে বললেন রোহিত শর্মা

আরও পড়ুনঃফিফার ৫ পরিবর্তের নিয়মকে স্বাগত জানালেন বাইচুং ও বিজয়ন

উদাহরণ হিসেবে চ্যাপেল শ্রীলঙ্কার বিরুদ্ধে ধোনির খেলা ১৮৩ রানের ইনিংসের কথা বলেছেন। সেই ইনিংসটায় ধোনি শ্রীলঙ্কার কোনও বোলারকে দাঁড়াতেই দেননি। ধোনির দাপুটে ব্যাটিংয়ের সামনে অসহায় আত্মসমর্পন করেছিলেন সকলে। চ্যাপেল বলছেন,'তার পরের ম্যাচটাই ছিল পুণেতে। আমি ধোনিকে বলেছিলাম, তুমি প্রতিটা বলই বাউন্ডারি মারার চেষ্টা করো কেন? কেন জমিতে শট নেওয়ার কথা চিন্তা করো না? আমরা ২৬০-এর মতো রান তাড়া করছিলাম। যে ধোনি আগের ম্যাচে পাওয়ার হিটিং করেছিল, পরের ম্যাচে সম্পূর্ণ বিপরীত খেলা খেলল।'জেতার জন্য যখন ঠিক ২০ রান দরকার, তখন ধোনি পরিবর্ত ক্রিকেটার আরপি সিংহের মাধ্যমে চ্যাপেলকে জিজ্ঞাসা করেন, এ বার ছক্কা হাঁকাবেন কি না? চ্যাপেল তখনই ছক্কা মারতে নিষেধ করেন। ঠিক যখন ৬ রান দরকার, ধোনি ছক্কা হাঁকিয়ে ম্যাচ জেতান। চ্যাপেল বলছেন,ম্যাচ শেষ করে আসার জন্য আমি সবসময়ে ধোনিকে চ্যালেঞ্জ করতাম। আর উইনিং রান ওর ব্যাট থেকে বেরলেই ধোনির মুখে হাসি খেলা করত।' ধোনির প্রশংসাও করেছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন কিংবদন্তী। বলেছেন,ধোনিকে প্রথম বার ব্যাট করতে দেখে আমি হতবাক হয়ে গিয়েছিলাম। সেই সময়ে ভারতের সব চেয়ে আকর্ষণীয় ক্রিকেটার ছিল ধোনিই। এমন সব জায়গা থেকে শট নিত, যা কেউ কোনও দিন কল্পনাও করতে পারবে না। এ রকম শক্তিশালী ব্যাটসম্যান আমি আগে কখনও দেখিনি।

আরও পড়ুনঃকরোনার থাবা বাংলাদেশ ক্রিকেটে,আক্রান্ত ডেভলপমেন্ট কোচ

কিন্তু চ্যাপেলের এহেন বক্তব্যে তৈরি হয়েছে নয়া বিতর্ক। ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, নিজের ক্রিকেট জীবনের শুরুতে গ্রেগ চ্যাপেলকে ভারতীয় দলের কোচ হিসেবে পেয়েছিলেন ধোনি। তাও কয়েকটা বছর। সেই সময় ধোনি দাপুটে ব্যাট করে ম্য়াচ ফিনিশ করলেও, নেতা ধোনি, ঠান্ডা মাথায় ম্যাচ শেষ করে আসা ধোনিকে ক্রিকেট বিশ্ব প্রধানত পেয়েছে ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের পরবর্তী সময় থেকে। তারপর থেকে এক দশকের বেশি সময় ধরে একইভাবে দেশকে সার্ভিস দিয়ে গিয়েছেন এমএসডি। কিন্তু তাঁর সমস্ত সাফল্যের ক্রেডিট যেভাবে গ্রেগ চ্যাপেল দাবি করেছে তা যুক্তিসঙ্গত নয় বলেই মনে করছেন সকলে। 

Follow Us:
Download App:
  • android
  • ios