২০০৬ সালে ভারতীয় ক্রিকেটে অভিষেক হয় কর্ণাটকের এক মারকুটে ব্যাটসম্যান রবিন উথাপ্পার। প্রথম দিকে বেশ কয়েকটি ম্যাচে তার আগ্রাসী ব্যাটিং নজর কেড়েছিল সকলের। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী দলেরও সদস্য ছিলেন রবিন। কিন্তু তারপর থেকে ব্যাট ধারাবিক ব্যর্থকার কারণে বাদ পড়তে হয় জাতীয় দল থেকে। দেশের হয়ে এখনও পর্যন্ত ১৩টি টি-২০ এবং ৪৬টি একদিনের ম্যাচ খেলেছেন উথাপ্পা। দেশের হয়ে খুব একটা সফল না হলেও,ঘরোয়া ক্রিকেটে ও আইপিএলে যথেষ্ট সফল প্রাক্তন নাইট তারকা। কিন্তু এই উথাপ্পার জীবনেই এমন সময় এসেছিল যে এক না একাধিকবার আত্মহত্যার কথা ভেবেছিলেন তিনি।  রয়্যাল রাজস্থান ফাউন্ডেশনের তরফে আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দিয়ে জীবনের সেই দিনগুলির কথা বলেছেন বর্তমান রাজস্থান রয়্যালস ক্রিকেটার।

আরও পড়ুনঃজীবনে সফল লিডার হওয়ার জন্য কীকী আবশ্যক,জানালেন সৌরভ গঙ্গোপাধ্যায়

জীবনে এক সময় মানসিক অবসাদ তাকে চরমভাবে ঘিরে ফেলেছিল। অনুষ্ঠানে যোগ দিয়ে উথাপ্পা জানিয়েছেন,' ২০০৯ থেকে ২০১১ সাল তার জীবনের সবথেকে কঠিন সময়। সেই সময়জাতীয় দল থেকে বাদ পড়া, ধারাবাহিকভাবে রান না পাওয়া, সব কিছু মিলিয়ে আমি হতাশায়া ডুবে গিয়েছিলাম। নেটে ঘণ্টার পর ঘণ্টা ব্যাটিং করেও ম্যাচে গিয়ে কোনও লাভ হচ্ছিল। যেদিন যেদিন যেদিন খেলা থাকত না, বা অফ সিজনে সব থেকে বেশি হতাশাগ্রস্ত হয়ে পড়তাম। মাঝে মাঝে এমন সময়ও এসেছে, যখন আমি ক্রিকেট নিয়েও ভাবতে পারতাম না।  ভাবতাম যে, কী ভাবে যে আজকের দিনটা কাটবে। পরের দিনটা কী ভাবে আসবে। ভাবতাম আমার জীবনে কী ঘটবে, কোন পথে আমি চলব। এক এক সময় মনে হত তিন গোনার পর দৌড়ে গিয়ে ব্যালকনি থেকে লাফ দেব। কিন্তু যে কোনও কারণেই হোক, নিজেকে সামলে ফেলতে পেরেছিলাম। তখন ডায়েরি লিখতে শুরু করি। নিজেকে বুঝতে চেষ্টা করি। নিজের জীবনে যে পরিবর্তনগুলো করতে চাই সেগুলো করার জন্য বাইরে থেকে সাহায্য নিয়ে আসি।শেষপর্যন্ত চিকিৎসকের পরামর্শে সুস্থ জীবনে ফিরতে পেরেছেন রবিন।'

আরও পড়ুনঃবন্ধ থুতুর ব্যবহার,বোলারদের সমস্যার সমাধান রয়েছে ২২ গজেই,মন্তব্য কুম্বলের

আরও পড়ুনঃবাবা হওয়ার সুখবরের দিন কয়েকর মধ্যে ফের বিতর্কে হার্দিক পাণ্ডিয়া

বর্তমানে যে তার জীবনে কোনও সমস্যা নেই তা নয়। কিন্তু সেগুলির সঙ্গে লড়াই করা ও নিজেকে বোঝা ও বোঝানোর শক্তি এখন তার মধ্যে রয়েছে বলেও জানান তিনি। উথাপ্পা বলেছেন,'এখন আমি নিজের সম্পর্কে সজাগ। নিজের ভাবনাচিন্তা ও নিজের সম্পর্কে পরিষ্কার ধারণা রয়েছে। কোথাও কখনও ভুল হলে তা শুধরে নেওয়া এখন আমার পক্ষে অনেক সহজ।' বর্তমানে আইপিএল হলে তার মূল ফোকাস য়ে আইপিএলে তা তিনে পরিষ্কা করে জানিয়েছেন। তার নতুন দল রাজস্থানে হয়ে পারফরমেন্স করতে মরিয়া তিনি। একইসঙ্গে আইপিএল হলে, তাতে দুরন্ত পারফর্ম করে জাতীয় দলেও ফিরতে চান রবিন উথাপ্পা।