Asianet News BanglaAsianet News Bangla

'ভবিষ্যতে বুড়োরাই টেস্ট খেলবে', নাম না করে আইপিএলকে দায়ী করে দাবি অজি কিংবদন্তীর

টেস্ট ক্রিকেটার (Test Cricket) জনপ্রিয়তা যেভাবে দিনের পর দিন কমছে তা নিয়ে উদ্বিগ্ন অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার ইয়ান চ্যাপেল (Ian Chappell)। প্রকারন্তরে আইপিএলকেই (IPL) দায়ী করেছেন অজি কিংবদন্তী (Legend)। 
 

Ian Chappell claimed popularity of Test cricket is declining due to IPL and T20 leagues spb
Author
First Published Aug 14, 2022, 7:05 PM IST

টি২০ ক্রিকেটের যেভাবে জনপ্রিয়তা ঝড়ের গতিতে বাড়ছে তাতে টেস্ট ক্রিকেটের লাইফ লাইন নিয়ে আগেই প্রশ্ন তুলেছিল একাধিক প্রাক্তন ক্রিকেটার থেকে ক্রিকেট বিশেষজ্ঞরা। তারউপর একের পর এক দেশের টি২০ লিগগুলির রমরমা যেভাবে বাড়ছে তাতে তরুণ ক্রিকেটারদের লাল বলের  ক্রিকেটের প্রতি মোহ অনেকটা কমছে বলে মনে করা হচ্ছে। আইপিএলের পর বিগ ব্যাশ লিগহ, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ, বাংলাদেশ প্রিমিয়ার লিগ, দ্যা হান্ড্রেড তো ছিলই তারউপর শুরু হচ্ছে এমিরেটস ক্রিকেট লি ও ক্রিকেট সাউথ আফ্রিকা টি২০ লিগ। এই পরিস্থিতিতে টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে সত্যিই আশঙ্কায় রয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন তারকা ক্রিকেটার ইয়ান চ্যাপেল। এমনকী আগামি দিনে টেস্ট ক্রিকেট শুধু বুড়োরা খেলবেন বলেও মনে করেন তিনি। এর জন্য প্রকারন্তরে আইপিএলকেই দায়ি করেছেন অজি তারকা।

আইপিএল যে ফ্র্যাঞ্চাইজি নির্ভর টি২০ ক্রিকেট প্রতিযোগিতার পথ দেখিয়েছে তাতে গা ভাসিয়েছেন একের পর এক নামকরা ক্রিকেট খেলায় দেশ। সেখানে তরুণ ক্রিকেটারা কম পরিশ্রমে প্রচুর টাকা পাচ্ছে। দেশের হয়ে খেলার ইনীহা প্রকাশ করছেন তরুণ প্রজন্মের ক্রিকেটাররা। তারজন্যই টেস্ট ক্রিকেটের বর্তমান এই হাল বলে মনে করেন ইয়ান চ্যাপেস।'আইপিএল দলের মালিকরা বিভিন্ন দেশে টি-টোয়েন্টি লিগের দল কিনছে। সেটা ক্রিকেটের পক্ষে একটা সমস্যা। যদি কোনও ক্রিকেটারের কাছে আইপিএলের ভাল চুক্তি থাকে এবং অস্ট্রেলিয়া ও আমিরশাহির ঘরোয়া লিগের মধ্যে যে কোনও একটিকে বেছে নিতে বলা হয়, তা হলে সে কি আইপিএলের চুক্তিকে সঙ্কটে ফেলবে?' ফলে চ্য়াপেলের এই বক্তব্য থেকেই পরিষ্কার টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা হ্রাস হওয়ার জন্য ঘুড়িয়ে আইপএলের কোর্টেই বল ঠেলেছেন তিনি। 

Ian Chappell claimed popularity of Test cricket is declining due to IPL and T20 leagues spb

ভবিষ্যতে টি২০ ক্রিকেট টেস্ট ক্রিকেটকে বিরাট সমস্যায় ফেলকে পারেন বলে মনে করেন ইয়ান চ্যাপেল। এক সাক্ষাৎ টি২০ ক্রিকেট বা টি২০ লিগহগুলির  জন্য কীভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ সে বিষয়ে বলতে গিয়ে ইয়ান চ্যাপেল বলেছেন,'আমি যত দিন বেঁচে আছি হয়তো তত দিন টেস্ট ক্রিকেটও বেঁচে থাকবে। কিন্তু কারা খেলবে সেখানে? এটাই বড় প্রশ্ন। যদি সেরা ক্রিকেটাররা না খেলে তা হলে কেউ কি টেস্ট দেখবে? উত্তর হল, হয়তো না। টেস্ট ফরম্যাট খুবই ভাল, তবে ভাল ভাবে খেলতেও হবে। ভবিষ্যতে হয়তো বুড়োরাই টেস্ট ক্রিকেট খেলবে। সে ক্ষেত্রে অস্ট্রেলিয়ার মতো দেশের কাছে বিষয়টা কঠিন হতে চলেছে। কারণ ওদের অনেক ভাল ক্রিকেটার রয়েছে। পাশাপাশি, যে দেশগুলি ক্রিকেটারদের বেশি অর্থ দিতে পারে না তাদেরও সমস্যা হবে।' টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা ও গরিমা যেভাবে দিনের পর দিন কমছে তা তাকে ব্যথিত করে বলেও জানিয়েছেন অজি কিংবদন্তী। একই সঙ্গে টেস্ট ক্রিকেটই যে একজন ভালো ক্রিকেটারের আসল মানদণ্ড তাও মনে করিয়ে দিয়েছেন ইয়ান চ্যাপেল।

আরও পড়ুনঃসিএসএ টি২০ লিগে এবার চমক দিল পার্ল রয়্যালস, চার তারকাকে একসঙ্গে সই করাল দলটি

আরও পড়ুনঃ'হর ঘর তেরঙা' গানে অংশ নিয়েছিলেন, এবার ট্যুইটার-ইনস্টায় ছবি বদলালেন বিরাট কোহলি

 

Follow Us:
Download App:
  • android
  • ios