Asianet News BanglaAsianet News Bangla

প্রকাশিত হল প্রথম অনূর্ধ্ব ১৯ মহিলা বিশ্বকাপের সূচি, দেখে ভারতের গ্রুপ ও সূচি

ঘোষিত হল অনুর্ধ্ব ১৯ মহিলা টি২০ বিশ্বকাপের সূচি ( U19 Womens T20 World Cup)।  প্রথমবার আয়োজিত হতে চলেছে এই প্রতিযোগিতা। কোন গ্রুপে পড়ল ভারতীয় মহিলা দল (Indian Womens Cricket Team)। দেখে নিন মহিলা টিম ইন্ডিয়ার সূচি।

ICC declared U19 Women s T20 World Cup schedule check ou team India s fixtures spb
Author
First Published Sep 16, 2022, 5:07 PM IST

লক্ষ্য মহিলা ক্রিকেটের উন্নতি। সঙ্গে বিশ্বে আরও বিভিন্ন দেশে মহিলা ক্রিকেটের ব্যপ্তি বৃদ্ধি। তার জন্য একাধিক নতুন পদক্ষের নিচ্ছে আইসিসি। সেই কারণেই অনুর্ধ্ব ১৯ মহিলা টি২০ বিশ্বকা আয়োজন করা হবে সেই ঘোষণা আগেই করা হয়েছিল। কিন্তু কবে, কোথায়, কোন নিয়মে হবে প্রতিযোগিতা তা এতদিন তাও আগেই ঠিক গিয়েছিল। প্রথমবার অনুর্ধ্ব ১৯ মহিলা টি২০ বিশ্বকাপ ঘিরে আগ্রহ বাড়ছিল ক্রিকেট খেলীয় দেশগুলির মধ্যে। অবশেষে প্রতিযোগিতার সূচি প্রকাশ করল আইসিসি। ২০২৩ সালের ১৪ জানুয়ারি শুরু হবে উদ্বোধনী অনূর্ধ্ব-১৯ মহিলা টি-২০ বিশ্বকাপ। আয়োজক দেশ হিসেবে দায়িত্ব পেয়েছে দক্ষিণ আফ্রিকা। প্রতিযোগিতার ফাইনাল খেলা হবে ২৯ জানুয়ারি। প্রথম আয়োজিত এই ছোটদের বিশ্বকাপে অংশ নিতে চলেছে মোট ১৬টি দেশ।

দক্ষিণ আফ্রিকার বেনোনি ও পোচেস্ট্রুমে আয়োজিত হবে প্রতিযোগিতার ৪১টি ম্য়াচ। ১৫ দিনে আয়োজিত হবে গোটা প্রতিযোগিতা।  গ্রুপ লিগে প্রতিদিন ৪টি করে ম্যাচ খেলা হবে। উদ্বোধনী ম্যাচে অস্ট্রেলিয়া মাঠে নামবে বাংলাদেশের বিরুদ্ধে। মোট ১৬টি দল অংশ নেবে উদ্বোধনী অনূর্ধ্ব-১৯ মহিলা টি-২০ বিশ্বকাপে। আইসিসির ১১টি পূর্ণ সদস্য দলের সঙ্গে ৫টি সহযোগী দল মাঠে নামবে। আয়োজক দক্ষিণ আফ্রিকা ছাড়া বিশ্বকাপে অংশ নেবে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, শ্রীলঙ্কা, আমেরিকা যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, পাকিস্তান, জিম্বাবোয়ে, রওয়ান্ডা, আয়ারল্যান্ড, ইন্দোনেশিয়া, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, ভারত, আমিরশাহি ও স্কটল্যান্ড।

প্রতিযোগিতার প্রথম সংস্করণে ১৬টি দেশকে চারটি গ্রুপে ভাগ করা হয়েছে। লিগ পর্বে প্রতিটি দল ৩টি করে ম্যাচ খেলবে। খেলার সুযোগ বেশি দেয়ার জন্য চারটি গ্রুপ থেকে তিনটি করে দল যাবে পরের রাউন্ডে। সুপার ১২ রাউন্ডে ৬টি করে দলকে ফের দুটি ভাগে ভাগ করা হবে। সেখানে প্রতিটি দল একে অপরের সঙ্গে খেলনে। ৫টি করে  ম্যাচ পাবে সকলেই। সেখানে থেকে প্রতিটি গ্রুপের প্রথম দুটি দল পৌছবে সেমি ফাইনালে। সেখান থেকে ফাইনাল। 

অনুর্ধ্ব ১৯ মহিলা টি২০ বিশ্বকাপের চারটি গ্রুপ-
এ-গ্রুপ: অস্ট্রেলিয়া, বাংলাদেশ, শ্রীলঙ্কা, আমেরিকা যুক্তরাষ্ট্র
বি-গ্রুপ: ইংল্যান্ড, পাকিস্তান, জিম্বাবোয়ে, রওয়ান্ডা
সি-গ্রুপ: আয়ারল্যান্ড, ইন্দোনেশিয়া, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ
ডি-গ্রুপ: ভারত, দক্ষিণ আফ্রিকা, আমিরশাহি, স্কটল্যান্ড

অনুর্ধ্ব ১৯ মহিলা টি২০ বিশ্বকাপে লিগ পর্বে ভারতের সূচি-
১৪ জানুয়ারি: বনাম দক্ষিণ আফ্রিকা (বেনোনি)
১৬ জানুয়ারি: বনাম আমিরশাহি (বেনোনি)
১৮ জানুয়ারি: বনাম স্কটল্যান্ড (বেনোনি)
 

Follow Us:
Download App:
  • android
  • ios