Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2022- ঘোষিত হয়ে গেল আগামি টি২০ বিশ্বকাপের তারিখ ও স্টেডিয়ামের নাম

২০২১ টি২০ বিশ্বকাপ (T20 World Cup 2021) চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া (Australia)। আগামি বছর অস্ট্রেলিয়ায় হবে টি২০ বিশ্বকাপ ২০২২ (T20 World Cup 2022) । তার তোরজোর শুরু করে দিল আইসিসি (ICC)। ঘোষিত হয়ে গেল ভ্যেনু ও তারিখ (Venue and Date)।

ICC declares venue and date of ICC T20 World Cup 2022 in Australia spb
Author
Kolkata, First Published Nov 16, 2021, 3:11 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

২০২০ সালে অস্ট্রেলিয়ার মাটিতে হওয়ার কথা ছিল টি২০ বিশ্বকাপ (T20 World Cup)। কিন্তু  করোনা  ভাইরাস অতিমারীর কারণে শেষ পর্যনত প্রতিযোগিতা স্থগিত করতে বাধ্য হয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়া (Cricket Australia) ও আইসিসি (ICC)। তবে শেষ পর্যন্ত চেষ্টা করে গিয়ছিল অস্ট্রেলিয়ার প্রশাসন ও ক্রিকেট বোর্ড। কিন্তু সকলের ঝুঁকির কথা ভেবে পিছিয়ে এসেছিল। ২০২১-এ ভারতের মাটিতে হওয়ার কথা ছিল টি২০ বিশ্বকাপ। সেই করোনার কারণে দেশের মাটিতে প্রতিযোগিতার আয়োজন না করে বিসিসিআই টি২০ বিশ্বকাপের আয়োজন করল আরব আমিরশাহিতে। ঠিক হয়েছিল ২০২২ সালে অস্ট্রেলিয়ায় হবে স্থগিত হয়ে যাওয়া টি২০ বিশ্বকাপ (T20 World Cup 2022) । ২০২১-এর পালা মিটতেই এবার ২০২২-এ অস্ট্রেলিয়ার কোন কোন মাঠে হবে খেলা ও তারিখ (Venue and Date) ঘোষণা করল আইসিসি।

ICC declares venue and date of ICC T20 World Cup 2022 in Australia spb

২০২১ সালে টি২০ বিশ্বকাপে অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন হওয়ায় আগামি  বছর অজিভূমে টি২০ বিশ্বকাপের  উন্মাদনা অন্য মাত্রা পেয়েছে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন  হিসেবে টাইটেল  ধরে রাখার লড়াইয়ে ঘরের মাঠে নামবে ব্যাগি গ্রিনরা। টি২০ বিশ্বকাপ  ২০২১-এর পর্ব শেষ হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে শুরু হয়ে গেল পরবর্তী আয়োজনের তোরজোর। ১৬ অক্টোবর থেকে যে টি২০ বিশ্বকাপ শুরু হবে তা আগে থেকেই  জানা ছিল। টুর্নামেন্টে মোট ৪৫টি ম্যাচ খেলা হবে, যার মধ্যে সেমিফাইনাল ৯ এবং ১০ নভেম্বর ও ফাইনাল হবে ১৩ নভেম্বর। আইসিসি জানিয়েছে, অস্ট্রেলিয়ার সাতটি শহরে হবে এই টুর্নামেন্ট। সেগুলি হল, ব্রিসবেন, গিলং, হোবার্ট, পার্থ, সিডনি, অ্যাডিলেড ও মেলবোর্ন। জানুয়ারি মাসে টুর্নামেন্টের সম্পূর্ণ সূচি জানানো হবে বলে জানিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা।

ICC declares venue and date of ICC T20 World Cup 2022 in Australia spb

এই বছর যেই ফর্ম্য়াটে খেলা হয়েছিল আগামি বছর সেই একই নিয়মে হবে টি২০ বিশ্বকাপ। ইতিমধ্যেই আইসিসির ক্রম তালিকায় থাকা  আটটি দল সরাসরি  প্রতিযোগিতায় যোগ্যতা অর্জন করে ফেলেছে। ২০২১-এ বাংলাদেশকে গ্রুপ পর্ব খেলে সুপার১২-এ জায়গা পাকা করতে হয়েছিল। তবে আগামি বছর সরাসরি জায়গা পেয়েছে বাংলা টাইগার্সরা। গ্রুপ পর্ব খেলতে হবে ওয়েস্ট ইন্ডিজকে। যে আটটি দেশ সরাসির খেলবে তারা হল চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ও রানার্স আপ নিউজিল্যান্ড এছাড়া ভারত, পাকিস্তান, বাংলাদেশ, আফগানিস্তান, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।  ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নমিবিয়া ও স্কটল্যান্ড কোয়ালিফাই করেছে প্রথম রাউন্ডের জন্য। বাকি দেশকগুলিকে  আগামি বছর ওমান ও জিম্বাবোয়েতে খেলতে হবে যোগ্যতা অর্জন পর্ব।

Follow Us:
Download App:
  • android
  • ios