দীর্ঘ ৯ মাস পর ভারতীয় ক্রিকেটে ফেরার পর হারের মুখ দেখতে হয়েছে ভারতীয় দলকে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিডনিতে প্রথম একদিনের ম্যাচে ৬৬ রানে হারতে হয়ে বিরাট কোহলির দলকে। ৩ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গিয়েছে অ্যারন ফিঞ্চের অস্ট্রেলিয়া। রবিবার সিরিজের দ্বিতীয় আর ডু অর ডাই ম্যাচে নামবে মেন ইন ব্লুরা। কিন্তু প্রথম ম্যাচে হারের ধাক্কা ও দ্বিতীয় ম্যাচে  নামার  প্রস্তুতির আগেই ফের ধাক্কা খেত হল বিরাট-রাহুল-পান্ডিয়াদের।

প্রথম ম্যাচে স্লো ওভার রেটের জন্য আইসিসির শাস্তির মুখে পড়তে হল পুরো ভারতীয় ক্রিকেট দলকে। ভারতের বিরুদ্ধে স্লো ওভার রেটের অভিযোগ আনেন আইসিসির এলিট প্যানেল ম্যাচ রেফারি ডেভিড বুন। সবদিক বিবেচনার পরেও নির্ধারিত সময়ে ১ ওভার পিছিয়ে ছিল টিম ইন্ডিয়া। ফলে দলের প্রত্যেক সদস্যের ম্যাচ ফি'র ২০ শতাংশ জরিমানা করা হয়। আইসিসির কোড অফ কন্ডাক্টের ২.২২ ধারা অনুযায়ী এই শাস্তির সম্মুখীন হতে হল ভারতীয় ক্রিকেট দলকে।

শনিবার আইসিসি-র পক্ষ থেকে জানানো হয়েছে, বিরাট কোহালি ইতিমধ্যেই ক্ষমা চেয়ে নিয়েছেন স্লো ওভার রেটের জন্য। তাই কোনও শুনানির প্রয়োজন পড়েনি। সরাসরি শাস্তির কথা শুনিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। এই শাস্তি প্রথম ম্যাচে হারের পর অনেক কাটা ঘায়ে নুনের মতন। বিবার একই ভুল করলে আইসিসি-র নিয়ম অনুযায়ী শাস্তির পরিমাণ কিন্তু বাড়বে। তাই আরও বেশি সতর্ক থাকতে বলা হয়েছে ভারত অধিনায়ক বিরাট কোহলিকে।