সৌরভ গঙ্গোপাধ্যায় ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সভাপতি নির্বাচিত হওয়ায় প্রায় গোটা দেশ মনে করছে ভারতীয় ক্রিকেটের উন্নতি হবে। কোন কোন দিক থেকে সেই উন্নতি শুরু হবে সেটা দেখার আসায় বসে আছেন সবাই। তবে সৌরভরে মত দাপুটে প্রশাসক বোর্ডে প্রধানের আসনে বসায় আইসিসি’র সঙ্গে ভারতীয় বোর্ডের সম্পর্কের অবস্থার কিছুটা অবনতি হতে পারে বলেই মনে করছেন অনেকে। কারণ গত প্রায় তিন বছর ধরে সব দিকে থেকে আইসিসির বঞ্চনার শিকার হয়েছে বিসিসিআই। এবার সৌরভের নেতৃত্বে বোর্ডের পাল্টা দেওয়ার পালা বলেই মনে করছেন অনেকে। বোর্ড সভাপতির আসনে বসে সৌরভেও পরিস্কার করে দিয়েছিলেন, আইসিসি’র থেকে বকেয়া অর্থ আদায় করতে হবে তাঁদের। 

আরও পড়ুন - ভারতীয় ক্রিকেট তারকাদের দীপাবলির শুভেচ্ছা, শব্দহীন দীপাবলির বার্তা সচিনের

এর মধ্যেই বোমা ফাটালেন প্রাক্তন বোর্ড সভাপতি ও কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। একটি অনুষ্ঠানে অনুরাগ বলেছেন, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড ছাড়া আইসিসি’র কোনও অস্তিত্ব নেই। আইসিসি চালানোর জন্য যে টেকার প্রয়োজন তার পচাত্তোর শতাংশই আসে ভারতীয় ক্রিকেট থেকে। অনুরাগের কথা থেকে পরিস্কার ইঙ্গিত শশাঙ্ক মনোহরের আইসিসিকে এবার চেপে ধরবে বিসিসিআই। সৌরভের বোর্ডের আর্থিক দিক সামলানোর দায়িত্ব এবার অনুরাগের ভাই অরুণ ধুমলের। দাদা অনুরাগের থেকে আইসিসিকে কোনঠাসা করার একাধিক টিপস যে তিনি পাবেন সেটা আর বলার অপেক্ষা রাখে না। প্রাক্তন বোর্ড সভাপতির আশা সৌরভের বোর্ড ক্রিকেটের নিয়ামক সংস্থার থেকে বকেয়ে আদায় করতে পারবে। 

আরও পড়ুন - ভারত বাংলাদেশ ম্যাচে থাবা বসাতে পারে দিল্লির বায়ু দূষণ, চিন্তিত আয়োজকরা

আগামী দিনে ভারতে অনুষ্ঠিত হতে চলেছে দুটি বিশ্বকাপ। একটি টি-২০ তারপর ২০২৩ ৫০ ওভারের বিশ্বকাপ। এই দুটি ট্রফি আয়োজনের জন্য ভারতীয় ক্রিকেট কন্ট্রো বোর্ডের বিরাট অঙ্কের টাকা পাওয়ার কথা আইসিসির থেকে। ভারতীয় মুদ্রায় যে টাকার পরিমাণ প্রায় ২৬০০ কোটি। সৌরভ এই দশা মাসেই আইসিসির কাছে সেই টাকা পাওয়ার রাস্তাটা পরিস্কার করে ফেলতে চান। মহারাজ বোর্ড সভাপতি হওয়ায় অনেকেই মনে করেন আইসিসিতে গত কয়েক বছরে ভারতীয় বোর্ড যে গুরুত্ব হারিয়েছে সেটা আবার ফিরে আসবে। কারণ সৌরভ ক্রিকেট বিশ্বের কাছে জনপ্রিয় এক চরিত্র। পাশাপাশি অকাট্য যুক্তিতে দাবি পেশ করতেও মহারাজের তুলনা হয় না। তাই আইসিসি’র সঙ্গে ভারতীয় বোর্ডের আলগা হয়ে যাওয়া সম্পর্কের সুতো শক্ত করে বাঁধার দায়িত্বটাও এবার বাংলার মরাহাজের কাঁধেই। 

আরও পড়ুন - বার্থ ডে বয়ের রুদ্ধশ্বাস শতরানে শ্রীলঙ্কার বিরুদ্ধে বড় জয় অস্ট্রেলিয়ার