Asianet News BanglaAsianet News Bangla

T20 Cricket New Rules: টি২০ ক্রিকেটে নতুন নিয়ম আনল আইসিসি, জানুন বিস্তারিত

টি২০ ক্রিকেটের (T20 Cricket) নিয়মে আনা হল আরও বদল। দুটি নতুন নিয়ম জারি করল আইসিসি (ICC)। একটি নিয়ম নেওয়া হল আইপিএলকে (IPL) অনুকরণ করে। অপর নিয়মটি ব্যাটসম্য়ানদের (Batsman)জন্য সুবিধাজনক। 
 

ICC introduces two new rules and regulations for International T20 Cricket spb
Author
Kolkata, First Published Jan 8, 2022, 12:14 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

যত দিন যাচ্ছে ক্রিকেটের সবথেকে ছোট ফর্ম্যাটের জনপ্রিয়তা ঝড়ের গতিতে বাড়ছে। টি২০ ক্রিকেটকে হাতিয়ার করেই বিশ্বে ক্রিকেটের প্রসারের কর্মসূচিও নিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি। আইসসিসি সবথেকে বেশি টি২০ বিশ্বকাপ আয়োজন করা ও সেখানে অংশগ্রহণকারী দেশের সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। সম্প্রতি আইসিসি যে নিজেদের প্রতিযোগিতার সূচি ঘোষণা করেছে সেখানেও সবথেকে বেশি রয়েছে টি২০ বিশ্বকাপ। আইসিসি-র সূচি অনুযায়ী (ICC Fixture) ২০২২, ২০২৪, ২০২৬, ২০২৮ ও ২০৩০ সালে হবে টি২০ বিশ্বকাপ (T20 World Cup)। অর্থাৎ ৫টি টি২০ বিশ্বকাপ (World Cup) হবে প্রতি ২ বছর অন্তর। এবার আইসিসির তরফে জানানো হল আন্তর্জাতিক টোয়েন্টি-টোয়েন্টি ক্রিকেটের নিয়মেও একাধিক নিয়ম বদল হচ্ছে।

অতীতেও সময়ে সময়ে নানা পরিবর্তন এসেছে টি২০ ক্রিকেটে। এবারও আরও দুটি নিয়মে বদল আনল আইসিসি। যাতে বলাই যায় এমনিতেই টি২০ ক্রিকেটে ব্যাটসম্য়ানদের প্রাধান্য বেশি, আইসিসি তরফ থেকে নতুন যে নিয়মটি আনা হয়েছে তাতেও ব্যাটসম্যানরা আরও বাড়তি সুবিধা পেতে চলেছে। আইসিসি জানিয়েছে, আগে টি২০ ক্রিকেটে মন্থর ওভার রেট হলে সেই দলকে জরিমানা করা হত। অথবা সেই দলের অধিনায়ককে শাস্তি হিসেবে এক ম্য়াচের জন্য মাঠের বাইরে থাকতে হত।  এখন থেকে কোনও দল যদি নির্ধারিত সময়ের মধ্যে ইনিংসের শেষ ওভার শুরু করতে না পারে তা হলে বাকি ওভারের সময় ৩০ গজের বাইরে একজন ফিল্ডার কম রাখতে হবে তাদের। সেই ক্ষেত্রে  ব্য়াটসম্য়ানরা আরও বেশি সুযোগ পাবে হিট করে রান তুলে নেওয়ার জন্য।

এছাড়াএ আরও একটি নিয়ম যা টি২০ ক্রিকেটে এনেছে আইসিসি তা আইপিএলে আমরা আগেই দেখেছি। বলা চলে আইপিএলকে দেখেই সেই নিয়ম এবার প্রয়োগ হবে আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে। ইনিংসের মাঝে আইপিএল-এ যেমন আড়াই মিনিটের একটি জল খাওয়ার বিরতি দেওয়া হয়, আন্তর্জাতিক ম্যাচেও তেমনটাই করা হবে এ বার থেকে। যাতে দুই দলই তাদের রণনীতি বদল করতে হলে ওই সময়ের মধ্যে বদল করে নেবে। এছাড়া জলপানের বিষয়টি তো রয়েইছে। ১৬ জানুয়ারি জামাইকাতে ওয়েস্ট ইন্ডিজ এবং আয়ারল্যান্ডের ম্যাচে প্রথম এই নিয়মে খেলা হবে। মেয়েদের ক্রিকেটে এই নিয়মে প্রথম ম্যাচ খেলা হবে ১৮ জানুয়ারি। দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজ সেই ম্যাচ খেলবে। আইসিসির এই নিয়মকে স্বাগত জানিয়েছে ক্রিকেট বিশেষজ্ঞরা। 

Follow Us:
Download App:
  • android
  • ios