সোমবার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে মুখোমুখি হতে চলেছে ভারত এবং অস্ট্রেলিয়া মহিলা ক্রিকেট দল। মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি নামতে চলেছে দুই যুযুধান প্রতিপক্ষ। হরমনপ্রীত কউরের নেতৃত্বে মাঠে নামবে ভারতীয় দল। প্রথম মহিলা ভারতীয় অধিনায়ক হিসাবে ভারতকে নেতৃত্ব দেবেন হরমন। আজ শনিবার তার ৩১ তম জন্মদিন। রবিবার মেলবোর্নে ভারতকে বিশ্বকাপ জয়ের পথে নেতৃত্ব দিয়ে নিজেই নিজেকে জন্মদিনের সেরা উপহারটি দিতে চাইছেন হরমনপ্রীতরা। 

এমসিজি তে মহিলা বিশ্বকাপের ফাইনাল দেখতে উপস্থিত থাকবেন ভারত অধিনায়কের মা-ও। প্রথমবারের জন্য নিজে গ্যালারিতে উপস্থিত হয়ে মেয়ের খেলা দেখবেন তিনি। সেমি-ফাইনালেও তিনি মাঠে উপস্থিত হয়েছিলেন। ইচ্ছে ছিল মেয়ের হয়ে গলা ফাটানোর। কিন্তু সেই সুযোগ তিনি পাননি। বৃষ্টির জেরে বাতিল হয়ে গিয়েছিল ভারত বনাম ইংল্যান্ড সেমিফাইনাল। নিজেদের গ্রূপে শীর্ষে থাকায় ফাইনালের ছাড়পত্র পেয়েছিল ভারত। সেমিফাইনালে বৃষ্টি কেড়ে নিয়েছিল মেয়ের জন্য মাঠে উপস্থিত থেকে গলা ফাটানোর সুযোগ। তাই এইবার ফাইনালে মাঠে উপস্থিত থাকতে চলেছেন তিনি। 

যদিও চলতি টুর্নামেন্টে রানের খরা চলছে ভারত অধিনায়কের ব্যাটে। এখনও অবধি প্রতিযোগিতায় ফর্ম হাতড়ে বেড়াচ্ছেন তিনি। ফলে মেলবোর্নে গ্যালারিতে যখন মা উপস্থিত থাকবেন তখন মাথায় বেশ চাপ নিয়েই মাঠে নামবেন হরমনপ্রীত। কিন্তু পুরোনো সমস্ত পরিসংখ্যানকে ভুলিয়ে ফর্মে ফেরার জন্য এর চেয়ে বড় মঞ্চ আর পাবেন না ভারতীয় অধিনায়ক। যদিও ঘনিষ্ঠ মহলে তিনি জানিয়েছেন তার ফর্মে ফেরার চেয়েও ভারতের জয় বেশি গুরুত্বপূর্ণ। তিনি বিধ্বংসী ফর্মে না ফিরলেও ভারত যদি বিশ্বকাপ ঘরে তোলে তবে তার চেয়ে বড় আর কিছু হবে না। 

এসবের মধ্যেই রবিবারের মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড যে জমজমাট হতে চলেছে তার আঁচ পাওয়া গেল এখন থেকেই। এখনো অবধি ৬০,০০০ এরও বেশি টিকিট বিক্রি হয়ে গেছে বলে স্টেডিয়াম কর্তৃপক্ষর তরফ থেকে জানানো হয়েছে।এখন দেখার গ্যালারির সাথে সাথে মাঠের লড়াইও জমজমাট হয়ে ওঠে কিনা।