Asianet News BanglaAsianet News Bangla

Ind vs Nz- কোভিড আবহে ইডেনে ম্য়াচ, দর্শকদের মানতেই হবে এই নিয়মগুলি

রবিবার কলকাতার (Kolkata) ইডেন গার্ডেন্সে (Eden Gardens) ভারত বনাম নিউজিল্যান্ড (India vs New Zealand) ম্যাচ। ইতিমধ্যেই সিরিজ ২-০ ব্যবধানে জিতে নিয়েছে টিম ইন্ডিয়া (Team ndia)। তৃতীয় ম্যাচ জিতে সিরিজ ৩-০ করাই লক্ষ্য রোহিত শর্মার (Rohit Sharma) দলের। ইডেনে ম্যাচ দেখতে হলে দর্শকদের মানতে হবে একাধিক নিয়ম।
 

Ind vs Nz, Due to Covid 19 these rules must be follow by spectators at Eden Gardens spb
Author
Kolkata, First Published Nov 20, 2021, 8:20 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মাঝে করোনার প্রকোপের কারণে কেটে গিয়েছে দুটি বছর। ক্রিকেটের  নন্দন কানন ইডেন গার্ডেন্সে (Eden Gardens) আয়োজিত হয়নি কোনো আন্তর্জাতিক ক্রিকেট ম্য়াচ (International Cricket Match)। শেষ বার ২০১৯ সালের ২২ নভেম্বর ভারত বনাম বাংলাদেশের দিন-রাতের টেস্ট আয়োজন হয়েছিল শহরে। তারপর ২০২০-র মার্চে দক্ষিণ আফ্রিকা দল খেলতে এসেও করোনার কারণে ফিরে যেতে হয়েছিল। দর্শকের সেই  উচ্ছ্বাস, উন্মাদনা, 'মেক্সিকান ওয়েভে'-এর আওয়াজ মিস করেছে  প্লেয়ার থেকে ক্রিকেট গোটা ক্রিকেট বিশ্ব। অবশেষে প্রতীক্ষার অবসান ঘটিয়ে ইডেনে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। ২১ নভেম্বর রবিবার ভারত বনাম নিউজিল্যান্ড (India vs New Zealand ) টি২০ সিরিজের তৃতীয় ম্য়াচের আসর বসছে কলকাতায় (Kolkata)। ম্য়াচে ইডেনের 'প্রাণ ভোমরা'  দর্শকরাও উপস্থিত থাকছেন। কিন্তু দর্শকদের ম্য়াচ দেখতে হলে পালন করতে একাধিক নিয়ম। 

Ind vs Nz, Due to Covid 19 these rules must be follow by spectators at Eden Gardens spb

কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে একাধিক নিয়ম লাগু করেছে ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল। মাঠে এসে যেসকল  নিয়ম মেনে চলতে হবে দর্শকদের তা দেখে নিন এক নজরে-

১. মাঠে প্রবেশের সময় থেকেই সকল দর্শকের মুখে মাস্ক থাকতেহবে। মাস্ক সঠিকভাবে পড়তে হবে। ম্যাচ চলাকালীন কোনও সময় মাস্ক খোলা যাবে না। বারবার কোন দর্শক মাস্ক খুললে তার বিরুদ্ধে নেওয়া হবে ব্যবস্থা।

২. মাঠে ঢোকার পর থেকেই কিছু সময় অন্তর সকল দর্শককে হাত স্যানিটাইজ করতে হবে। মাঠেও স্যানিটাইজারের ব্যবস্থা  করা  থাকবে।  অযথা বারবার চোখে মুখে হাত দেওয়া যাবে না।

৩. ইডেনে ম্যাচ দেখতে ৭০শতাংশের বেশি  দর্শক ঢোকার অনুমতি দেওয়া হবে না। সেই হিসেবেই টিকিট বিক্রি করেছে ক্রিকেট অ্যাসোসিয়েশন  অফ বেঙ্গল। করোনার  কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

৪. স্টেডিয়ামে  কোনও দর্শক যাতে পাশাপাশি না বসতে পারে সেই ব্যবস্থাও করেছে। দুটি সিট অন্তর একটি আসন ফাঁকা রাখতে হবে। মাঝের ফাঁকা সিটে কোনওমতেই কোনও দর্শককে বসতে দেওয়া হবে না।

৫. বাইরে থেকে কোনও জলের বোতল বা খাবার নিয়ে ইডেন গার্ডেন্সের ভিতরে প্রবেশ করা  যাবে  না। জল খেতে হলে স্টেডিয়ামের ভিতর থেকেই জলের পাউচ কিনে খেতে হবে। 

৬. স্টেডিয়ামের ভিতর থেকে কোনও খাবার কেনার ব্যবস্থা থাকছে না। যাতে কোনও দর্শক মাস্কে হাত না দিতে পারে, তা খুলে খেতে না হয়, তার জন্য খাবারের দোকান না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সিএবি।

আরও পড়ুনঃAB De Villiers Love Life- বউকে চুমুতে ভরিয়ে দেন, দেখুন ডিভিলিয়ার্সের ব্যক্তিগত জীবনের ছবি

আরও পড়ুনঃSex Scandal, শুধু টিম পেন নয়, বেপরোয়া যৌন জীবনে কলঙ্কিত অসংখ্য ক্রিকেটার

প্লেয়ারের জন্য রবিবার ম্যাচের দিন কোভিডের কারণে  সুরক্ষার বজ্র আঁটুনি করা হয়েছে। ম্যাচের দিন বিকেলে সরাসরি মাঠে আসবে রোহিত শর্মা ও টিম সাউদির দলের ক্রিকেটাররা। টিমবাস থেকে ইডেনের মূল ফটক দিয়ে এবার সাজঘরের দিকে যাবেন না ভারত ও নিউজিল্যান্ড দল| ক্লাব হাউসের ঠিক পাশের গেট দিয়ে ঢুকবে টিম বাস| সেখান থেকে মাঠ দিয়ে সাজঘরে ঢুকবেন ক্রিকেটাররা|  যেহেতু ক্লাব হাউসের মূল ফটক দিয়ে সিএবি কর্তা এবং আরও অতিথি বর্গরা ঢুকবেন| সেখানে পুলিশি নিরাপত্তা থাকবে| সেই ভিড় এড়াতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মাঠে ৭০ শতাংশ দর্শক উপপস্থিত থাকলেও নিরাপত্তার ও সুরক্ষার কোনও ফাঁক রাখতে চাইছে সিএবি কর্তৃপক্ষ।

Follow Us:
Download App:
  • android
  • ios