Asianet News BanglaAsianet News Bangla

Ind vs Nz: লাথাম-ইয়ং জুটিতে ম্লান শ্রেয়সের সেঞ্চুরি, কানপুর টেস্ট চালকের আসনে নিউজিল্যান্ড

কানপুরে (Kanpur) ভারত বনাম নিউজিল্যান্ড (India vs New Zealand) প্রথম টেস্ট। অভিষেক টেস্টে (Debut Test) সেঞ্চুরি (Century)  করলেন শ্রেয়স আইয়র (Shreyas Iyer)। । ভারতীয় ক্রিকেট দল (Indian cricket team) অলআউট ৩৪৫ রানে। দিনের শেষে নিউজিল্যান্ড ১২৯ বিনা উইকেটে।
 

Ind vs Nz, Final Score update end of Day 2 of 1st test at  Kanpur spb
Author
Kolkata, First Published Nov 26, 2021, 6:05 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কানপুরে (Kanpur) ভারত বনাম নিউজিল্যান্ডের (India vs New Zealand) প্রথম টেস্টের (First test) দ্বিতীয় যে কিউইদের নামে  রইল এই বিষয়ে কোনও সন্দেহ অবকাশ নেই। প্রথমে বল হাতে দাপট দেখালেন টিম সাউদি। তারপর দিনভর ব্য়াট করে ভারতের বোলিংয়ের পেস ও স্পিন উভয় অ্যাটাককেই নির্বিষ প্রমাণ করলেন দুই কিউই ব্যাটসম্য়ান টম ল্যাথাম (Tom Latham) ও উইল ইয়ং (Will Young)। দ্বিতীয় দিনের খেলায় ভারতের প্রাপ্তি কেবল মাত্র কেরিয়ারের অভিষেক টেস্ট ম্যাচে শ্রেয়স আইয়রের (Shreyas Iyer) শতরান। তাছাড়া আর বলার মত কিছুই নেই। এদিন ভারতের প্রথম ইনিংল শেষ হয় ৩৪৫ রানে। ভারতের হয়ে সর্বোচ্চ ১০৫ রান করেন শ্রেয়স আইয়র। নিউজিল্যান্ডের (New Zealand) হয়ে সর্বোচ্চ ৫ উইকেট  নিয়ে দুরন্ত বোলিং করলেন  টিম সাউদি (Tim Southee)। এছাড়া ৩টি উইকেট নেনকাইল জেমিসন  ও ২টি উইকেট নেন আজাজ প্যাটেল। রান  তাড়া করতে নেমে দ্বিতীয় দিনের শেষে নিউজিল্যান্ডের স্কোর বিনা উইকেটে ১২৯। ৭৫ রানে নট আউট উইল  ইয়ং ও ৫০ রানে ক্রিজে রয়েছেন টম ল্যাথাম। ভারতের থেকে এখনও ২১৬ রান পিছিয়ে ব্ল্যাক ক্যাপসরা।

Ind vs Nz, Final Score update end of Day 2 of 1st test at  Kanpur spb

টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন প্রথম টেস্টে ভারতীয় দলের অধিনায়ক অজিঙ্কে রাহানে।  প্রথম দিনে শুরুটা ভালো হয়নি টিম ইন্ডিয়ার। একদিক থেকে শুবমান গিল ক্রিজে টিকে খেললেও বড় স্কোর করতে পারেননি ভারতীয় টপ অর্ডারের ব্যটসম্যান। মায়াঙ্ক আগরওয়াল করেন ১৩ রান,  চেতেশ্বর পুজারা আউট হন ২৬ রান করে। অধিনায়ক অজিঙ্কেরাহানে করেন ৩৫ রান। অপরদিকে অর্ধশতরান করেন শুভমান গিল।  ৫২ রান করে আউট হন তিনি। ৫টি চার  ও একটি ছয়ে সাজানো তার ইনিংস। এরপর ভারতীয় দলের ইনিংসের রাশ  ধরেন শ্রেয়স আইয়র ও রবীন্দ্র জাদেজা। দুজন মিলে ঠান্ডা মাথায় ব্যাট করে স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যায়। প্রথমদিনেই  অর্ধশতরান পূরণ করেন  শ্রেয়স আইয়র। নিজেদের মধ্যে শতররানের পার্টনারশিপও পূরণ করেন শ্রেয়স ও জাদেজা। নিজের হাফ সেঞ্চুরি পূরণ করনে জাড্ডুও। প্রথমদিনের  শেষে ভারতীয় দলের স্কোর ছিল ৪ উইকেটে ২৫৮ রান। ৭৫ রানে অপরাজিতছিলেন শ্রেয়স আইয়র ও  ৫০ রানে অপরাজিত ছিলেন রবীন্দ্র জাদেজা।  দ্বিতীয় দিনের শ্রেয়স আইয়র নিজের অভিষেক টেস্টে সেঞ্চুরি ছাড়া খুব বড় কিছু প্রাপ্তি নেই ভারতীয় দলের। ১২১ রানের পার্টনারশিপ করে শ্রেয়স-জাদেজা  জুটি। জাদজা অর্ধশতরান করে আউট হলেও,নিজের ইনিংস চালিয়ে যান শ্রেয়স আইয়র। টেকনিক,  শট সিলেকশন থেকে ধৈর্য্য  সব কিছুতেই ফুল মার্কস পান  তরুণ ভারতীয় ব্যাটসনম্যান। শেষ পর্যন্ত ১৭১ বলে ১০৫ রানের ইনিংস খেলে আউট হন শ্রেয়স। ১৩টি চার ও ২টি ছয়ে সাজানো তরুণ ভারতীয় তারকার ইনিংস। এরপর রবিচন্দ্রন অশ্বিন ৩৮ রান  করে লড়াই দেওয়ার চেষ্টা করলেও অন্যরা  ব্যর্থ হন। শেষ পর্যন্ত ৩৪৫ রানে শেষ হয় ভারতের প্রথম ইনিংস। 

Ind vs Nz, Final Score update end of Day 2 of 1st test at  Kanpur spb

আরও পড়ুনঃShreyas Iyer: অভিষেক টেস্টে সেঞ্চুরি, একাধিক রেকর্ড শ্রেয়সের ঝুলিতে

প্রথম ইনিংসে ভারতের করা ৩৪৫ রান তাড়া করতে নেমে শুরুটা দুরন্ত করলেন নিউজিল্যান্ডের দুই ওপেনার টম ল্যাথাম ও উইল ইয়ং।  ভারতের উইকেটে ওপেনিং জুটিতে বড় রান করতে পারলে সেই দল সবসময় অ্যাডভান্টেজ পেয়ে এসেছে। বিশেষ করে যেখানে চতুর্ত ইনিংসে ব্যাট করতে হবে কিউইদদের, সেখানে প্রথম ইনিংসে ব়় রানের লিড নিতে পারলে লড়াই অনেক সোজা হয়ে যায়। দ্বিতীয় দিনে সেই কাজটাই  করে দেখালেন নিউজিল্যান্ডের দুই ওপেনার। ধীর গতিতে হলেও উইকেট না হারিয়ে স্কোরবোর্ড  এগিয়ে নিয়ে যান ল্যাথাম  ও ইয়ং জুটি। দুই কিউই ব্যাটসম্যানই নিজেদের অর্ধশতরান পূরণ করেন। দিনের শেষ পর্যন্ত ৫৭ ওভার ব্যাট করে নিউজিল্যান্ডের স্কোর বিনা উইকেটে ১২৯ রান। ৭৫ রানে অপরাজিত রয়েছেন উইল ইয়ং ও ৫০ রানে অপরাজিত টম ল্যাথাম। তৃতীয় দিনে বড় স্কোর করে ভারতকে চাপে ফেলা যেমন লক্ষ্য কিউইদের,ম্য়াচে ফিরতে হলে ভারতের দরকার দ্রুত উইকেট। 

Follow Us:
Download App:
  • android
  • ios