Asianet News BanglaAsianet News Bangla

Harshal Patel- ৩১ তম জন্মদিনের আগে সেরা উপহার, জানুন হার্সলের অস্ত্র ও সাফল্যের রহস্য

আইপিএল ২০২১ (IPL 2021) -এর সেরা উইকেট টেকার হয়েছেন হার্সল প্যাটেল (Harshal Patel) সুযোগ পেয়েছেন নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে ভারতীয় ক্রিকেট দলে (Indian Cricket team)। অভিষেক ম্যাচেই ম্যান অফদ্যা ম্য়াচ (Man of the match)নির্বাচিত হয়েছেন ডান হাতি পেসার। 
 

Ind vs Nz, Know about who is behind of Harshal Patel success spb
Author
Kolkata, First Published Nov 20, 2021, 3:54 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

৪ ওভারে ২৫ রান দিয়ে মহামূল্যবান ২ উইকেট। সঙ্গে ম্য়াচের সেরার পুরস্কার।  আন্তর্জাতিক ক্রিকেটে (International  Cricket) অভিষেকে এইভাবই নিজের ছাপ ছাড়লেন ভারতীয় মিডিয়াম পেসার হার্সল প্যাটেল (Harshal Patel)। এবার আইপিএলে (IPL)বোলারদের মধ্যে সেরা চমক যারা ছিল তাদের মধ্যেআরসিবির (RCB)হার্সল প্যাটেল ও দিল্লি ক্যাপিটালসের আবেশ খান (Avesh Khan)অন্যতম। ১৫ ম্যাচে ৩২ উইকেট নিয়ে আইপিএল২০২১-এর সর্বোচ্চ উইকেট শিকারীও হয়েছিলেন হার্সল। নিউজিল্যান্ডের (New Zealand)বিরুদ্ধে চলতি টি২০ সিরিজে ভারতীয় দলে (Indian Cricket team) সুযোগ পেয়েছেন দুই পেসারই। শুক্রবার দ্বিতীয় ম্য়াচে অভিষেক হয় হার্সল প্যাটেলের। বড় রানের লক্ষ্যে এগোতে থাকা নিউজিল্যান্ডের ডায়ার্ল মিচেল, গ্লেন ফিলিপস উইকেট নেন  হার্সল। তার ফলেই  কম রানের মধ্যে সীমাবদ্ধ থাকে কিউইদের ইনিংস। ৩১ বছর বয়সে অভিষেক,অনেক লড়াই সংগ্রামের পর  এই দিনটিরই অপেক্ষায় ছিলেন হার্সল। অভিষেক ম্য়াচেই সাফল্যের কারণও নিজেই জানিয়েছেন তিনি। 

Ind vs Nz, Know about who is behind of Harshal Patel success spb

ম্যাচের পর হার্সল প্যাটেল বলেছেন, ‘আমার উন্নতি ধাপে ধাপে, অত্যন্ত মন্থর গতিতে হয়েছে। আমার মতো একজন ক্রিকেটার, যার মধ্যে প্রতিভার অভাব রয়েছে, আমাকে একদম শূন্য থেকেই নিজের খেলাকে গড়ে তুলতে হয়। আমি বহু ভুল করেছি এবং তার থেকে কী করা উচিত ও আমার পক্ষে কোন সম্ভব নয়, সেই বিষয়ে অবগত হয়েছি। এই গোটা সফরটা দারুণ ছিল এবং আমাকে অনেক কিছু শিখেয়েছে যা ক্রিকেট মাঠের বাইরে জীবনেই আমাকে সাহায্য করবে।’ নিজের বোলিংঅস্ত্র সম্পর্কে বলতে গিয়ে হার্সল প্যাটেল জানিয়েছেন,'একজন ফাস্ট বোলার হওয়ার কারণে আপনি দ্রুত বল করতে চান৷ কিন্তু তারপর আমি বুঝতে পেরেছিলাম যে আমার গতির সর্বোচ্চ সীমা সম্ভবত ঘন্টায় ১৩৫ কিলোমিটার। তাই আমি অন্যান্য দিকে জোর দিতে শুরু করি। আমি স্টাম্পের কাছাকাছি থেকে, কিছু ক্রিজের কোণ থেকে ইয়র্কার বোলিং করি এবং যেখানে বল ল্যান্ড করে এবং ব্যাটার কোথায় বল খেলে তার উপর এটি ব্যাপক প্রভাব ফেলে। এটি আমার জন্য একটি বিশাল সুবিধা এবং একটি বিশাল অস্ত্র।'

Ind vs Nz, Know about who is behind of Harshal Patel success spb

নিজের কোচ তারক ত্রিবেদী তো অবশ্যই এই  সাফল্যের জন্য সদ্য প্রাক্তন আরসিবি তারকা এবি ডিভিলিয়ার্সকে অনেকটা কৃতিত্ব দিয়েছেন হার্সল প্যাটেল। বলেছেন,'আমি মনে করি আমার কেরিয়ারে এবি-র বিরাট প্রভাব আছে। আমি নীরবে তাঁকে দেখে গিয়েছি। চলতি বছর আইপিএলের দ্বিতীয় পর্বের আগে আমি এবি-কে বলেছিলাম যে, যে ওভারগুলোয় ১৫-২০ রান হজম করছি, সেখানে রান কীভাবে কমাব? এবি বলেন,আমার যে ভাল ডেলিভারিতেও ব্যাটাররা মারছে সেই ডেলিভারি যেন আমি বন্ধ না করি। ব্যাটারকে বাধ্য করাতে হবে মারার জন্য। ব্যাটার ভাববে যে, আমি হয়তো পরের ওভারে অন্য ডেলিভারি করব। কিন্তু সেটা হবে না। আর দ্বিতীয় লেগে এমনটা করেই সাফল্য পেয়েছি।' ২৩ নভেম্বর হার্সল প্যাটেলের জন্মদিন। তার আগে জাতীয়  দলে অভিষেক ও ম্যান অফ দ্যা ম্য়াচ হওয়া, জন্মদিনে  এর থেকে নিজেকে নিজে দেওয়া ভালো উপহার হয়তো হতে  পারত না। 


Follow Us:
Download App:
  • android
  • ios