Asianet News BanglaAsianet News Bangla

Shreyas Iyer: অভিষেক টেস্টে সেঞ্চুরি, এলিট লিস্টে নাম লেখালেন শ্রেয়স আইয়র

কানপুরে (Kanpur) ভারত বনাম নিউজিল্যান্ড (India vs New Zealand) প্রথম টেস্ট। অভিষেক টেস্টে (Debut Test) সেঞ্চুরি (Century)  করলেন শ্রেয়স আইয়র (Shreyas Iyer)। ১৬ তম ভারতীয় ব্যাটসম্যান (Indian Batsman)হিসেবে এই নজির গড়লেন  তিনি >
 

Ind vs  Nz, Shreyas Iyer 16th Indian cricketer score century in Test debut spb
Author
Kolkata, First Published Nov 26, 2021, 11:57 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কাঁধে গুরুতর চোট। হয়েছে অস্ত্রপচারও। দীর্ঘ  দিন পর নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে টি২০ সিরিজে (T20 Series) কামব্যাক। সাদা বলের ক্রিকেটে খ্যাতি অর্জন করলেও টেস্ট ক্রিকেটে এতদিন সুযোগ মেলেনি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে একাধিক তারকা ক্রিকেটার বিশ্রামে থাকায় সুযোগ মিলে টেস্ট দলে। আর অভিষেক টেস্টে সেঞ্চুরি করে দুরন্ত কামব্যাক করলেন  শ্রেয়স আইয়র (Shreyas Iyer)। নিউজিল্যান্ডের বিরুদ্ধে কানপুরে প্রথম টেস্ট প্রয়োজনের সময় ঠান্ডা মাথায় ব্যাট করে শতরান (Century) করলেন  শ্রেয়স আইয়র। ভারতের ১৬ তম ব্যাটসম্যান হিসেবে এই নজির গড়লেন শ্রেয়স  আইর। একসঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটে (International Cricket) ১১০ নম্বর ব্যাটসম্যান হিসেবে অভিষেক টেস্ট সেঞ্চুরি গড়ে এলিট লিস্টে নাম লেখালেন শ্রেয়স। 

 

 

প্রথম টেস্টে ভারতীয় দলে শুভমান গিলের ৫২ রানের ইনিংস ছাড়া অন্য কোনও অভিজ্ঞ ব্য়াটসম্যানরা বড়  রান করতে পারেনি। মায়াঙ্ক আগরওয়াল ১৩, চেতেশ্বর পুজারা ২৬ ও অধিনায়ক অজিঙ্কে রাহানে ৩৫ রান করে আউট হওয়ার পর  একটু চাপ বাড়ে ভারতীয় ব্যাটিং লাইনে। ১৪৫ রানে ৪ উইকেট হারায় ভারতীয় দল। সেই জায়গা থেকে দলের ইনিংসের রাশ  ধরেন শ্রেয়স আইয়র ও রবীন্দ্র জাদেজা। দুজন মিলে ঠান্ডা মাথায় ব্যাট করে স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যায়। ১২১ রানের পার্টনারশিপ করে শ্রেয়স-জাদেজা  জুটি। জাদজা অর্ধশতরান করে আউট হলেও,নিজের ইনিংস চালিয়ে যান শ্রেয়স আইয়র। টেকনিক,  শট সিলেকশন থেকে ধৈর্য্য  সব কিছুতেই ফুল মার্কস পান  তরুণ ভারতীয় ব্যাটসনম্যান। বেশ কিছু চোখ ধাঁধানো শট খেলেন  তিনি। অভিষেক টেস্টে শতরান  করার পর ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফ থেকে শুভেচ্ছা জানানো হয় শ্রেয়স আইয়রকে। শেষ পর্যন্ত ১৭১ বলে ১০৫ রানের ইনিংস খেলে আউট হন শ্রেয়স। ১৩টি চার ও ২টি ছয়ে সাজানো তরুণ ভারতীয় তারকার ইনিংস।

 

আরও পড়ুনঃTop 10 richest cricketer: বিশ্বের ধনী ক্রিকেটারদের তালিকা, ভারতীয়দের সংখ্যা বেশি

প্রসঙ্গত, ১৬ তম ভারতীয় ব্যাটার হিসেবে অভিষেক টেস্টে শতরানের রেকর্ড গড়লেন শ্রেয়স। এর আগে প্রথম টেস্টে সেঞ্চুরি করার নজির গড়েছিলেন লালা অমরনাথ, দীপক শোধন, কৃপাল সিং, আব্বাস আলি বেজ, হনুমন্ত সিং, গুন্ডাপ্পা বিশ্বনাথ, সুরেন্দ্র অমরনাথ, মহম্মদ আজহারউদ্দিন, প্রবীণ আমরে, সৌরভ গঙ্গোপাধ্যায়, বীরেন্দ্র শেহওয়াগ, সুরেশ রায়না, শিখর ধাওয়ান, রোহিত শর্মা ও পৃথ্বী শ। অভিষেক টেস্টে ভারতীয়দের মধ্যে সবথেকে বেশি রানের রেকর্ড ধবনের দখলে। ২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মোহালিতে অভিষেক টেস্টে প্রথম ইনিংসে ১৮৭ রান করেন তিনি। ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে মহম্মদ আজহারউদ্দিন প্রথম ৩টি টেস্ট শতরানের নজির রয়েছে। সৌরভ গঙ্গোপাধ্যায় প্রথম দুটি টেস্টে শতরান করেছিলেন।  শ্রেয়স ১৩ নম্বর ভারতীয় ক্রিকেটার, যিনি অভিষেক টেস্ট ইনিংসেই সেঞ্চুরি করার কৃতিত্ব অর্জন করেন। ১০ নম্বর ভারতীয় ক্রিকেটার হিসেবে দেশের মাটিতে টেস্ট অভিষেকে শতরান করেন শ্রেয়স।দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে কানপুরে টেস্ট অভিষেকেই সেঞ্চুরি করলেন আইয়ার। তাঁর আগে ১৯৬৯ সালে কিংবদন্তি গুন্ডাপ্পা বিশ্বনাথ কানপুরে টেস্ট অভিষেকেই সেঞ্চুরি করেছিলেন। অভিষেক টেস্টের অভিষেক ইনিংসে সেঞ্চুরি করার পর শুভেচ্ছার জোয়ারে ভাসছেন শ্রেয়স।

Follow Us:
Download App:
  • android
  • ios