Asianet News BanglaAsianet News Bangla

Virat Kohli: মুম্বই টেস্টে লজ্জার 'বিরাট' রেকর্ড গড়লেন কোহলি

মুম্বইতে (Mumbai)ভারত বনাম নিউজিল্যান্ডের (India vs  New Zealand) দ্বিতীয় টেস্ট (2nd Test)। অনবদ্য সেঞ্চুরি করলেন মায়াঙ্ক আগরওয়াল (Mayank Agarwal)। কিন্তু ম্য়াচে শূন্য রানে আউট হয়ে লজ্জার রেকর্ড গড়লেন বিরাট কোহলি (Virat Kohli)। দিনের শেষে ভারতের স্কোর ২২১ রানে উইকেট। 
 

Ind vs Nz, Virat Kohli first Indian captain score 10 ducks in Test cricket spb
Author
Kolkata, First Published Dec 3, 2021, 6:27 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

টি২০ বিশ্বকাপে (T20 World Cup) ব্যর্থতার পর সাময়িক বিরতিতে গিয়েছিলেন বিরাট কোহলি (Virat  Kohli)। নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে টি২০ সিরিজ (T29 Series)ও প্রথম টেস্টে খেলেননি তিনি। দ্বিতীয় টেস্টে মুম্বইতে ভারতীয় দলের (Indian Team)সঙ্গে যোগ দেন তিনি। পয়া ওয়াংখেড়ে ২ বছর ধরে বিরাট কোহলির ব্যাটে যে সেঞ্চুরির (Century)খরা রয়েছে তা কাটবে বলে আশা করেছিল ফ্যানেরা। শুরুটাও ভালোই হয়েছিল ভারত অধিনায়কের (Indian Captain)। শুরুতেই টস ভাগ্য সাথ দেওয়া থেকে শুরু করে দেশের মাটিতে সব থেকে বেশি ম্য়াচে ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়ার নজির ভাগ্য দেবতা মনে হচ্ছিল আজ বিরাটের সঙ্গেই রয়েছে। কিন্তু ব্যাট হাতে ২২ গজে নামতেই নিমিষের মধ্যে পাল্টে গেল চিত্রটা। শূন্য রানে আউট হওয়ারর সঙ্গে একাধিক লজ্জার রেকর্ড নিয়ে সাজঘরে ফিরলেন বিরাট কোহলি।

Ind vs Nz, Virat Kohli first Indian captain score 10 ducks in Test cricket spb

শুক্রবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বিরাট কোহলি। শুরুটাও অনবদ্য করেন দুই ওপেনার শুভমান গিল ও মায়াঙ্ক আগরওয়াল। ওপিনং জুটিতে ৮০ রানের পার্টনারশিপ  করার পর আজাজ প্য়াটেলের (Ajaz Patel) বলে ৪৪ রান করে আউট হন শুভমান গিল (Shubman Gill)। মাঝে একটি  ওভার বাদ দিয়ে ফের আজাজ প্যাটেলের বলে খাতা না খুলেই বোল্ড হয়ে প্যাভেলিয়নে ফেরত যান চেতেশ্বর পুজারা (Cheteshwar Pijara)।৮০ রানেই ২টি উইকেট পড়ে।  ক্রিজে এসে ৪টি বল খেলে  শূন্য রানেই এলবিডব্লু আউট হন বিরাট কোহলি।  যদিও আউট নিয়ে রয়েছে বিতর্ক। আম্পায়া অনিল চৌধুরীর (Anil Chowdhry)সঙ্গে বিতর্কে জড়িয়ে পড়েন কোহলি। তার দাবি ছিল বল আগে ব্যাটে লেগেছেতারপর প্যাডে।  রিভিউ নিয়ে দেখা যায় বল ব্যাট ও প্যাডে একসঙ্গে লেগেছ। খুব কঠিন সিদ্ধান্ত হওয়ায় থার্ড আম্পায়ার গ্রাউন্ড আম্পায়ারের সিদ্ধান্তকেই মান্যতা দেয়। মাঠ ছেড়ে বেরোনোর সময়ও হতাশা প্রকাশ করেন তিনি। ড্রেসিং রুমে গিয়েও রিপ্লে দেখে হতাশ দেখায় কোচ রাহুল দ্রাবিড় ও বিরাট কোহলি।

Ind vs Nz, Virat Kohli first Indian captain score 10 ducks in Test cricket spb

 

 

সিদ্ধান্ত নিয়ে বিতর্ক থাকলেও এদিন বিরাট কোহলি শূন্য রানে আউট হতেই লজ্জার এক রেকর্ড গড়লেন।টেস্ট অধিনায়ক হিসেবে ১০ বার শূন্য রানে আউট হলেন তিনি। কোহলীর ১০টি শূন্যের মধ্যে ছ’টি দেশের মাটিতে। ভারতের আর কোনও অধিনায়কের টেস্টে এত বার শূন্য রানে আউট হওয়ার নজির নেই। দেশের মাটিতে শূন্য রানে আউট হওয়ার নিরিখেও সবাইকে টপকে গিয়েছেন কোহলী। ঘরের মাঠে সবথেকে বেশিবার শূন্যরানে আউট হওয়ার নিরিখে এতদিন নবাব মনসুর আলি খান পতৌদির সঙ্গে একই আসনে ছিলেন কোহলি। এদিন তাকেও টপকে গেলেন বিরাট। এছাড়া  মহেন্দ্র সিংহ ধোনি ও কপিল দেব অধিনায়ক হিসেবে টেস্টে তিন বার শূন্য রানে আউট হয়েছেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios