টি টোয়েন্টি ম্যাচে যুযুধান ভারত বনাম দক্ষিণ আফ্রিকা, কোন কোন ভূমিকায় শক্তিশালী টিম ইন্ডিয়া?

| Sep 28 2022, 10:38 AM IST

টি টোয়েন্টি ম্যাচে যুযুধান ভারত বনাম দক্ষিণ আফ্রিকা, কোন কোন ভূমিকায় শক্তিশালী টিম ইন্ডিয়া?

সংক্ষিপ্ত

ভারত এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে তিনটি টি টোয়েন্টি  ম্যাচটি তিরুবনন্তপুরমের গ্রিনফিল্ড আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। দেখে নিন কোন কোন ভূমিকায় এগিয়ে রয়েছে টিম ইন্ডিয়া।

ভারত তার ডেথ বোলিংয়ে একটি উল্লেখযোগ্য অগ্রগতি সহ তার আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ এর প্রস্তুতি শেষ করার লক্ষ্য রাখবে। এছাড়াও, এটি বুধবার তিরুবনন্তপুরমের গ্রিনফিল্ড আন্তর্জাতিক স্টেডিয়ামে শুরু হওয়া দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন-গেমের টি-টোয়েন্টি আন্তর্জাতিক (টি-টোয়েন্টি) সিরিজে তার অপ্রয়োজনীয় খেলোয়াড়দের প্রয়োজনীয় খেলার সময় প্রদান করবে। ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সংকীর্ণ ২-১ টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর প্রাথমিক ক্ষেত্র হিসাবে ডেথ বোলিংকে চিহ্নিত করেছেন। আগামী মাসে অস্ট্রেলিয়ায় বিশ্বব্যাপী প্রতিযোগিতার আগে বিশ্রামে থাকা হার্দিক পান্ড্য এবং ভুবনেশ্বর কুমারের মতো গুরুত্বপূর্ণ বোলারদেরও স্বাগতিক দল থাকবে না।

T20WC স্ট্যান্ড-বাইদের একজন পেসার মোহাম্মদ শামি, COVID-19 থেকে পুরোপুরি সুস্থ হননি এবং প্রোটিয়াদের বিরুদ্ধে তিনটি ম্যাচ মিস করবেন। একই সঙ্গে অস্ট্রেলিয়ার বিপক্ষেও তিনি অনুপলব্ধ ছিলেন। পেসার হারশাল প্যাটেল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তার প্রত্যাবর্তনের সাথে লড়াই করেছিলেন, তবে তিনি অস্ট্রেলিয়ায় উড়ে যাওয়ার আগে শেষ তিনটি ম্যাচে তার সেরাতে ফিরে আসার আশা করছেন। তার টি-টোয়েন্টি ক্যারিয়ারের ইকোনমি 9.05 কিন্তু তিনি অসিদের বিরুদ্ধে ওভার প্রতি 12 রানের বেশি দিয়েছেন।

Subscribe to get breaking news alerts

পেসার দীপক চাহার, T20WC-এর জন্য আরেকজন স্ট্যান্ডবাই, আগের সিরিজে একটি ম্যাচ পেতে ব্যর্থ হন এবং যদি দল তিনটি প্রতিযোগিতায় পেসারদের ঘোরানোর সিদ্ধান্ত নেয় তবে তিনি এটি পেতে পারেন। পেসার আরশদীপ সিং দলের সহায়তাকে শক্তিশালী করতে ফিরে আসেন, বিশেষ করে স্লগ ওভারে, কারণ তিনি পেসার জসপ্রিত বুমরাহের সাথে একটি কার্যকর সমন্বয় তৈরি করবেন, যিনি চোট কাটিয়ে ফিরে আসার পরে তার পুরো বীট পুনরুদ্ধার করতে চাইছেন।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের নির্ধারক ম্যাচে, লেগ-স্পিনার যুজবেন্দ্র চাহাল প্রদর্শন করেছিলেন যে বল গ্রিপ এবং টার্ন করলে তিনি কী করতে পারেন, কারণ তিনি প্রথম জুটিতে সমতল দেখাচ্ছিলেন। অস্ট্রেলিয়ার অবস্থার কথা মাথায় রেখে, বুদ্ধিমান লেগি তার খেলাকে নমনীয় ট্র্যাকে উন্নীত করতে দেখবেন। রোহিত যেহেতু T20WC-এর আগে প্রতিটি খেলোয়াড়কে খেলার সময় দেওয়ার সারমর্মের কথা বলেছেন, অভিজ্ঞ অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন সুযোগ পেতে পারেন।

ব্যাটিংয়ে, উইকেটরক্ষক-ওপেনার কেএল রাহুল এই তিনটি খেলার সবচেয়ে বেশি ব্যবহার করার জন্য মরিয়া হবেন, অস্ট্রেলিয়া বনাম শেষ দুটি টাইতে গোল করার সুযোগ হাতছাড়া করেছেন। প্রাক্তন অধিনায়ক এবং টপ-অর্ডার ব্যাটার বিরাট কোহলি এবং ওপেনার রোহিতকে ভাল স্পর্শে দেখায়, রাহুলকে নীচে নামার আগে অবশ্যই পুরো প্রবাহে থাকতে হবে।

অভিজ্ঞ উইকেটরক্ষক-ফিনিশার দীনেশ কার্তিক অস্ট্রেলিয়ানদের বিরুদ্ধে আটটি ডেলিভারি খেলেছেন এবং রোহিত ইতিমধ্যেই প্রকাশ করেছেন যে নির্দিষ্ট ফিনিশারের মাঝখানে আরও সময় প্রয়োজন। T20WC-বন্দি ব্যাটার দীপক হুডা মেগা ইভেন্টের আগে সিরিজ মিস করবেন, পিঠের চোটের কারণে বাদ পড়েছেন। শ্রেয়াস আইয়ার সম্ভবত দলে হুদার জায়গা নেবেন।

পরের সপ্তাহে, ভারত এমন একটি দলের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবে যা তারা এখনও একটি দ্বিপাক্ষিক T20I সিরিজে ঘরের মাঠে হারতে পারেনি। অস্ট্রেলিয়ায় গ্রুপ পর্বে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও ভারত। যদিও এখানে কন্ডিশন ভিন্ন, তবে উভয় দলই এই সিরিজে টার্গেট করার জন্য এলাকা বেছে নিতে পারে।

"অস্ট্রেলিয়ার পিচগুলি আলাদা হবে, এবং গ্রাউন্ডের আকার অনেক বড় হবে, কিন্তু একজন বোলার হিসাবে, আপনি সবসময় কিছু কাজ করতে পারেন। এই ভারতীয় ব্যাটারদের বোলিং করা এবং কয়েকজনকে তুলে নেওয়ার এটি একটি দুর্দান্ত সুযোগ। জিনিস এবং বিশ্বকাপে তাদের বিরুদ্ধে ব্যবহার,” বলেছেন অপ্রচলিত পোর্টিয়া স্পিনার তাবরেজ শামসি। চোখ থাকবে তরুণ উইকেটরক্ষক-ব্যাটার ট্রিস্টিয়ান স্টাবসের দিকেও, যিনি টি-টোয়েন্টি লীগে দুর্দান্ত প্রদর্শনের জন্য বিশ্বকাপের দলে জায়গা করে নিয়েছেন।

স্কোয়াডস
দক্ষিণ আফ্রিকা: টেম্বা বাভুমা (অধিনায়ক), কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), বজর্ন ফরচুইন, রিজা হেনড্রিক্স, হেনরিখ ক্লাসেন (উইকেটরক্ষক), মার্কো জ্যানসেন, কেশব মহারাজ, আইডেন মার্করাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, অ্যানরিচ নর্টজে, ওয়েন পার্নেল আন্দিলে ফেহলুকওয়ায়ো, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, রিলি রোসোউ, তাবরেজ শামসি এবং ট্রিস্তান স্টাবস (উইকে)।
ভারত: রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ অধিনায়ক), বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), দিনেশ কার্তিক (উইকেটরক্ষক), আর. অশ্বিন, যুজবেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল, আরশদীপ সিং, হারশাল প্যাটেল, দীপক চাহার ও জাসপ্রিত বুমরাহ।

ম্যাচের বিবরণ
তারিখ এবং দিন: ২৮ সেপ্টেম্বর, ২০২২ (বুধবার)
ভেন্যু: গ্রীনফিল্ড ইন্টারন্যাশনাল স্টেডিয়াম, তিরুবনন্তপুরম
সময়: সন্ধ্যা ৭টা (IST)
কোথায় দেখতে হবে (টিভি): স্টার স্পোর্টস 1, স্টার স্পোর্টস 1 হিন্দি এবং স্পোর্টস সিলেক্ট (এইচডিতেও উপলব্ধ )
কোথায় দেখতে হবে (অনলাইন): Hotstar