Asianet News BanglaAsianet News Bangla

IND Vs SA: নিজের দলকে এগিয়ে রাখছেন ডিন এলগার, পাল্টা দিলেন দ্রাবিড়ও

সেঞ্চুরিয়নে (Centurion) ভারত বনাম  দক্ষিণ আফ্রিকার (India vs South Africa) বক্সিং ডে টেস্ট (Boxing Day Test)। জয় দিয়ে সিরিজ শুরু করতে মরিয়া বিরাট কোহলি (Virat Kohli)ও ডিন এলগারের (Dean Elgar)দল।

Ind vs SA Dean Elgar Rahul Dravid both confident team play well in Boxing day Test at Centurion spb
Author
Kolkata, First Published Dec 26, 2021, 1:28 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রবিবার সেঞ্চুরিয়নে (Centurion) ৩ ম্য়াচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হতে চলেছে ভারত ও দক্ষিণ আফ্রিকা (India vs South Africa)। ওমিক্রনের জেরে দর্শকশূন্য মাঠে ম্য়াচ হলেও, বক্সিং ডে টেস্ট ঘিরে কিন্তু ক্রিকেট প্রেমিদের মধ্যে উন্মদনা তুঙ্গে রয়েছে। একদিকে যেখানে প্রোটিয়াভূমে প্রথমবার টেস্ট সিরিজ জিতে ইতিহাস রচনা করতে মরিয়া বিরাট কোহলি (Virat Kohli),কেএল রাহুল (KLRahul), জসপ্রীত বুমরা,রবিচন্দ্রন অশ্বিনরা। ঠিক তেমনই ঘরের মাঠে ভারতের বিরুদ্ধে অপরাজেয় তকমা ধরে থাকতে বদ্ধপরিকর ডিন এলগারের (Dean Elgar) দল। সিরিজ ঘিরে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে দুই দলের মধ্যে স্নায়ূর লড়াই। প্রথম ম্যাচের আগে ভারতীয় দলের ভবিষ্যৎ নির্ধারন  করে দিয়েছেন প্রাক্তন প্রোটিয়া তারকা মাখায় এনতিনি (Makhaya Ntini)। আবার সিরিজে আগে থেকেই নিজেদের এগিয়ে রেখেছেন প্রোটিয়া অধিনায়ক। পাশাপাশি নিজের দলের হয়ে ব্যাটন  ধরেছেন ভারতীয় কোচ রাহুল দ্রাবিড়ও (Rahul Dravid)।

নিজের দলকে এগিয়ে রেখে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগার বলেছেন,'দু'দলের ক্ষমতাই প্রায় সমান সমান। তবে ঘরের মাটিতে আমরা খেলছি সে কারণে ভারতের থেকে আমরা এগিয়ে থাকব। ওরা বিশ্বের ১ নম্বর দল। আমরা সেইদিকে এখন কোন লক্ষ্য দিচ্ছি না। বেশ কিছুদিন হল ওরা ১ নম্বরে রয়েছে। ওদের এই মুহূর্তে সবথেকে বড় শক্তি হল ওদের বোলিং। এই বোলিং ইউনিট ওদের অনেক সাফল্য এনে দিয়েছে। অনেক অভিজ্ঞ বোলার রয়েছে যারা এই অ্যাটাককে নেতৃত্ব দেবে। ওদের ব্যাক আপ বোলাররা ও ভাল। আমি নিশ্চিত দক্ষিণ আফ্রিকার পরিবেশকে ওরা নিশ্চয় ব্যবহার করবে ভাল ভাবে। তবে বিশ্বের অন্য দেশের থেকে এখানকার উইকেটে মুভমেন্ট অনেকটাই বেশি থাকবে। তবে আবারো বলছি রের মাঠে খেলার ফলে আমরা অনেকটাই এগিয়ে থাকব।'

পাশাপাশি এক সাক্ষাৎকারে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ফাস্ট বোলার মাখায়া এনতিনি বলেছেন, ‘আমাদের দলের ডিন এলগার (অধিনায়ক), তেম্বা বাভুমার (সহ অধিনায়ক) টিকে থেকে বড় রান করার ক্ষমতা রয়েছে। (ভ্যান ডার ডুসেন ভালভাবে দলের সঙ্গে মানিয়ে নিয়েছে। ব্যাটিংয়ে দলকে ভরসাদিয়েছে। কুইন্টন ডি'কক নিজের স্বাভাবিক খেলাটা খেলবে। আমাদের বোলিং বিভাগটাও স্থায়ী যা ভারতকে সমস্যায় ফেলবে। ওরা এমনিতেও এখানে জেতেনি, আর এবারেই জিতবে বলে মনে হয়না। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকাই অনকেটা এগিয়ে থাকবে। ভারতীয় দলের এইবারের বোলিং আক্রমণটা বেশ ভাল। তবে দক্ষিণ আফ্রিকা নিজেদের ঘরের মাঠের পরিবেশ সম্পর্কে বেশি অবগত। আমার মতে এটাই সিরিজে পার্থক্য গড়ে দেবে। আমরা জিতলে ভাল তো লাগবেই, তবে ভাল ক্রিকেট দেখারও আশায় রয়েছি।’ 

অপরদিকে সিরিজ শুরুর আগে নিজের দলকে নিয়ে আত্মবিশ্বাসী ভারতীয় কোচ রাহুল দ্রাবিড়। দক্ষিণ আফ্রিকার বোলিং লাইন থেকে নিজের দলের বোলিং শক্তিকে এগিয়ে রেখেছেন ভারতীয় কোচ। দলের ব্যাটসম্যানরা তৈরি বলেও জানিয়েছেন তিনি। দ্রাবিড় বলেছেন,'আমি দক্ষিণ আফ্রিকার বোলিং যে একেবারে সাদামাটা সেটা বলতে চাই না। তবে এটাও ঠিক যে আমাদের বোলিং লাইনআপের অভিজ্ঞতা অনেক বেশি। তবে তাই বলে বিপক্ষকে মোটেও হাল্কাভাবে নিতে চাই না। কারণ দিনের শেষে ওরা কিন্তু ঘরের মাঠে খেলবে। তাই আমাদের ভাল ব্যাটিং করতে হবে। স্কোরবোর্ডে বড় রান চাই। সেটা হলে বোলাররা অনেক খোলা মনে পারফর্ম করতে পারবে। আমি জানি আমাদের বোলারদের মধ্যে দুই ইনিংসে ২০টি উইকেট নেওয়ার ক্ষমতা আছে। যে কোনও পরিস্থিতিতে কামব্যাক করার ক্ষমতা রাখে আমাদের বোলাররা।' একইসঙ্গে দলের ব্য়াসম্যানরাও যে এখানকার পরিস্থিতি উইকেটের সঙ্গে মানিয়ে নিয়ে চ্যালেঞ্জ নিতে প্রস্তুত সেই কথাও জানিয়েছে বিরাটদের হেডস্যার।

Follow Us:
Download App:
  • android
  • ios