Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021, IND vs AFG- ব্যাটে-বলে ছন্দে ফিরল ভারত, আফগানিস্তানকে ৬৬ রানে হারিয়ে প্রথম জয় পেল টিম ইন্ডিয়া

টি২০ বিশ্বকাপ  ২০২১-(T20 World Cup 2021) -এ ভারত ও আফগানিস্তানের (India vs Afghanistan) গুরুত্বপূর্ণ ম্য়াচ। মহম্মদ নবির (Mohammad Nabi)দলকে হারিয়ে বিশ্বকাপে প্রথম জয় পেল বিরাট কোহলির (Virat Kohli) দল। ম্য়াচে প্রথমে ব্য়াট করে ২১০ রান  করে  টিম ইন্ডিয়া (Team India)। জবাবে ১৪৪ রান করল আফগানিস্তান। ৬৬ রানে জয় পেল ভারতীয় দল (Indian team)।

India beat Afghanistan by 66  runs in ICC T20 World Cup 2021 spb
Author
Kolkata, First Published Nov 3, 2021, 11:52 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অবশেষে টি২০ বিশ্বকাপ ২০২১-(T20 World Cup 2021) এ প্রথম জয় পেল ভারতীয় ক্রিকেট দল (Indian  Cricket Team)। শুধু জয় পাওয়াই নয়, ব্যাটে-বলে রীতিমত দাপট দেখাল বিরাট কোহলির (Virat Kohli) দল। প্রথম দুটি ম্য়াচ হেরে সেমি ফাইনালে ওঠার আশা একেবারে ক্ষীণ করে ফেলেছিল ভারতীয় দল (Indian Team)। জটিল অঙ্কে এখনও যেটুকু আশা রয়েছে তার জন্য শেষ তিনটি  ম্য়াচ বড় ব্যবধানে জেতার পাশাপাশি তাকিয়ে থাকতে হবে অন্য দলের দিকে। সই লক্ষ্যে প্রথম ধাপ পেরোল মেন ইন ব্লুরা (Men in Blue)। ম্য়াচ প্রথমে ব্য়াট করে ২০১০ রানে বিশাল স্কোর করে টিম ইন্ডিয়া (Team India)। রোহিত শর্মা (Rohit Sharma) ও কেএল রাহুলের  (KL Rahul) অর্ধশতরানের পাশাপাশি বিধ্বংসী ব্য়াটিং করেন হার্দিক পান্ডিয়া (Hardik Pandya)ও ঋষভ পন্থও (Rishabh Pant)। রান তাড়া করতে নেমে নিয়মতি ব্যবধানে উইকেট হারিয়ে চাপে পড়ে যায় আফগানরা। ১৪৪ রানে ৭ উইকেটে শেষে হয় আফগানিস্তানের ইনিংস। মহম্মদ নবির (Mohammad NabIi) দলের হয়ে সর্বোচ্চ ৪২ রানের ইনিংস খেলেন করিম জনত। ভারতের হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট নেন মহম্মদ শামি (Mohammed Shami)। দীর্ঘ  বছর পর সীমিত ওভারের দলে ফিরে ২ উইকেট নিয়ে আরও একবার নিজের জাত চেনান রবিচন্দ্রন অশ্বিন (Ravichandraan Ashwin)। ৬৬ রানে ম্যাচ জেতে ভারতীয় দল।

India beat Afghanistan by 66  runs in ICC T20 World Cup 2021 spb

এদিনও টস ভাগ্য সাথ দেয়নি বিরাট কোহলির। টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন আফগানিস্তানের অধিনায়ক মহম্মদ নবি। এদিন ওপেন করতে নেমে প্রথম থেকেই  দুরন্ত ছন্দে ছিলেন দুই ভারতীয় ওপেনার কেএল রাহুল ও রোহিত শর্মা।  একের পর এক বাউন্ডারি ও ওভার বাউন্ডারি মারেন দুই তারকা ওপেনার। পাওয়ার প্লে-র পঞ্চম ওভারেই অর্ধশতরানের পার্টনারশিপ পূরণকরে ফেলেন দুই তারকা।  দুজনেই নিজেদের অর্ধশতরান পূরণ করতেও বেশি সময় নেয়নি রোহিত-রাহুল। শতরানের পার্টনারশিপ পূরণ করার পর আক্রমণ আরও বাড়ায় দুই তারকা ব্যাটসম্যান। ১৪০ পার্টনারশিপ করার পর প্রথম উইকেট পড়ে ভারতের। ৪৭ বলে ৭৪ রান করে আউট করে করিম জানাতের বলে আউট হন রোহিত শর্মা। ৮টি চার ও ৩টি ছয়ে সাজানো তার ইনিংস। তবে রোহিত-রাহুলের ১৪০ রানের পার্টনারশিপ আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে ভারতের সর্বোচ্চ পার্টনারশিপ। রোহিত শর্মা আউট হওয়ার পর নিজের ইনিংস বেশিক্ষণ টানতে পারেননি কেএল রাহুল।  ১৪৭ রানে দ্বিতীয় উইকেট পড়ে ভারতের। ৪৮ বলে ৬৯ রান করে গুলবদিন নইবের বলে আউট হন কেএল রাহুল।  ৬টি ৪ ৩টি ছয়ে সাজানো তারইনিংস। এরপর ক্রিজে  আসেন হার্দিক পান্ডিয়া। ঋষভ পন্থ ও হার্দিক পান্ডিয়া ব্যাট হাতে কার্যত তাণ্ডব করেন। ২৩ বলে ৬৩ রানের পার্টনারশিপ করেন তারা। শেষ পর্যন্ত ১৩ বলে ৩৫ রান করে নটআউট থাকেন হার্দিক পান্ডিয়া। ৪টি চার ও ২টি ছয় মারেন তিনি। পন্থ করেন ১৩ বলে ২৭ রান। একটি চার ও ৩টি ছয় মারেন তিনি। নির্ধারিত ২০ ওভারে ২১০ রান করে ভারত।

India beat Afghanistan by 66  runs in ICC T20 World Cup 2021 spb

২১১ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে শুরু থেকেই নিয়মতি ব্যবধানেউইকেট হারাতে শুরু আফগানিস্তান। দলের ১৩ রানের মাথায় প্রথমউইকেট পড়ে আফগানদের। খাতা না খুলেই শামির বলে আউট হন মহম্মদ শাহজাদ। তারপররের ওভারেই ১৩ রানে দ্বিতীয় উইকেট পড়ে আফগানিস্তানের। ১৩ রান করে বুমরার বলে আউট হন হজরতুল্লাহ জাজাই। এরপর ইনিংসের রাশ কিছুটা ধরেন রহমানউল্লাহ গুরবাজ ও গুলবদিন নইব। ৩৫ রানের পার্টনারশিপ করেন দুজনে। খেলেন বেশ কিছু আক্রমণাত্মক শট।  তবে ৪৮ রানের মাথায় তৃতীয় উউকেট পড়ে আফগানদের। জাদেজার বলে আউট হন গুরবাজ।  দলের ৫৯ রানের মাথায় ১৮ রান করে অশ্বিনের বলে আউট হন গুলবদিন। ৬৯ রানে পঞ্চম উইকেট পড়ে। ১১ রান করে অশ্বিনের বলে বোল্ড হন জাদরান। এরপর দলকে টেনে নিয়ে যান অধিনায়ক মহম্মদ নবি ও করিম জনত। ৫৭ রানের পার্টনারশিপ করেন তারা। ১২৬ ও ১২৭ রানে শামির একই ওভারে দুই উইকেট হারায় আফগানিস্তান। ৩৫ রান করে আউট হন নবি ও রাশিদ খান আউট হন শূন্য রানে। শেষে ৭ উইকেট হারিয়ে ১৪৪ রান করে আফগানিস্তান। ৪২ রান করে অপরাজিত থাকেন করিম জনত। ৬৬ রানে ম্য়াচ জিতে হারানো আত্মবিশ্বাস অনেকটাই ফিরে পেল ভারতীয় দল। শেষ দুটি ম্য়াচও বড় ব্যবধানে জেতাই লক্ষ্য বিরাট ব্রিগেডের।

Follow Us:
Download App:
  • android
  • ios