ক্যানেবেরায় সম্মান রক্ষার ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়ে হোয়াইট ওয়াশ হওয়ার হাত থেকে রক্ষা পেল ভারতীয় ক্রিকেট দল। এদিন ব্য়াগি গ্রিনদের ১৩ রানে হারাল মেন ইন ব্লুরা। প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৩০২ রান করে টিম ইন্ডিয়া। অনবদ্য ব্যাটিং করেন বিরাট কোহলি, হার্দিক পান্ডিয়া ও রবীন্দ্র জাদেজা। জবাবে রান তাড়া করতে নেমে ফিঞ্চ,ম্যাক্সওয়েল, ক্যারে, অ্যাগাররা লড়াকু ইনিংস খেললেও দলকে জয় এনে দিতে পারেননি। ফলে ২-১ ব্যবধানে সিরিজ জিতলেও, শেষ ম্যাচে হারের কাঁটা নিয়েই সিরিজ জয়ের আনন্দ করতে হল অস্ট্রেলিয়াকে।

এদিন টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। কিন্তু এদিনও বিরাট ছাড়া ভারতীয় টপ অর্ডারে বড় রান করতে ব্যর্থ হন অন্যান্য ব্যাটসম্যানরা। শুভমান গিল সুযোগ পেয়ে ৩৩ রানের ইনিংস খেললেও, তা বড় রানে পরিণত করতে পারেননি। বিরাট কোহলি ৬৩ রানের ইনিংস খেলেন। শুধু তাই নয় একইসঙ্গে বুধবার একদিনের ক্রিকেটের ইতিহাসে সবথেকে দ্রুত ১২ হাজার রান পূর্ণ করে নয়া রেকর্ডও গড়েন কোহলি। বাঙেন সচিন তেন্ডুলকরের রেকর্ড। বিরাট যখন ৬৩ রানে আউট হন, তখন ভারতের স্কোর ১৫২ রানে ৫ উইকেট। এরপর হার্দিক পান্ডিয়া ও রবীন্দ্র জাদেজা জুটি দলকে ৫০ ওভারে ৩০২ রান পর্যন্ত নিয় যান। ৯২ ও ৬৬ রান করে অপরাজিত থাকেন হার্দিক ও জাদেজা। ষষ্ঠ উইকেটে ১৫০ রানের পার্টনারশিপ গড়ে ষষ্ঠ উইকেটে ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ ও অস্ট্রেলিয়ার মাটিতে সর্বোচ্চ পার্টনারশিপের রেকর্ড গড়েন দুই অলরাউন্ডার। 

৫০ ওভারে ৩০৩ রানের টার্গেট তাড়া করতে নেমে ক্রমাগত ব্যাবধানে উইকেট হারিয়্ চাপে পড়ে যায় অস্ট্রেলিয়া। অধিনায়ক অ্যারন ফিঞ্চ ৭৫ রানের লড়াকু ইনিংস খেললেও, ব্যাট হাতে হতাশ করেন মার্নাস লাবুশাঙে, স্টিভ স্মিথ, মোসেস হেনরিকস, ক্যামরন গ্রিনরা। যদিও শেষের দিকে গ্লেন ম্যাক্সওওয়েল, অ্যালেক্স ক্যারে ও অ্যাস্টন অ্যাগাররা দলকে জেতার মত জায়গায় নিয়ে গেলেও, শেষ পর্যন্ত ব্যর্থ হন। এদিনও ৩৮ বলে ৫৯ রানের ঝোড়ো ইনিংস খেলেন ম্যাক্সওয়েল। ৩৮ ও ২৮ রান করেন ক্যারে ও অ্যাগার। শেষ পর্যন্ত ১৩ রানে ম্যাচ হারতে হয় অসিদের। বল হাতে ভারতের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট পান শার্দুল ঠাকুর। দুটি করে উইকেট পান বুমরা ও নটরাজন। একটি করে উইকেট পান কুলদীপ ও জাদেজা। ২-১ ব্যবধানে সিরিজ জিতলেও, শেষ ম্য়াচ জিতে সম্মান রক্ষা করল বিরাট ব্রিগেড। এবার টি২০ সিরিজে পাল্টা প্রত্যাঘাতের অপেক্ষায় টিম ইন্ডিয়া। ৪ তারিখ ভারত-অস্ট্রেলিয়া প্রথম একদিনের ম্যাচ।