শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে ৪ রানে হারিয়েছে ভারত। পর পর তিন ম্যাচ জিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের নক-আউট পর্ব নিশ্চিত করে ফেলেছে হরমনপ্রীতের ভারতীয় মহিলা ক্রিকেট দল। গ্রূপে নিজেদের শেষ ম্যাচ খেলতে আজ শ্রীলঙ্কার বিরুদ্ধে নেমেছিল ভারত। গ্রূপের অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারিয়ে গ্রূপশীর্ষে থেকে সেমিতে উঠলো ভারত। 

জয়ের ধারা বজায় রাখতে আজ শ্রীলঙ্কাকে হারাতে মরিয়া ছিল ভারত। অধিনায়ক হরমনপ্রীত জানিয়েছিলেন পর পর চার ম্যাচ জিতেই সেমিফাইনালে পৌঁছতে চান তারা। এর আগে মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ভারতের রেকর্ড খুব একটা ভালো নয়। যে কবার তারা সেমিতে উঠেছেন, প্রত্যেকবার হেরে ফিরেছেন। তাই সেমিফাইনালে নামার আগে আজকে শ্রীলঙ্কার বিরুদ্ধে জয় নিশ্চিত করতে মরিয়া ছিলেন তারা। 

পর পর তিন ম্যাচ জয়ের পরে ব্যাটিং নিয়ে চিন্তা রয়েই গিয়েছিল ভারতীয় শিবিরে। আজও সেই চিন্তা পুরোপুরি দূর হলো না। টুর্নামেন্টে এখনো পর্যন্ত তরুণদের মধ্যে অসাধারণ ব্যাটিং করেছেন শেফালি, জেমাইয়ারা। আজও ৩৪ বলে ৪৭ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলেছেন শেফালি। দুর্ভাগ্যবশত তিনি রান-আউট হন। ১৫ রানের একটি সতর্ক ইনিংস খেলেছেন জেমাইয়াও। তাদের কাছ থেকে অত অসাধারণ পারফরম্যান্স আশা করেননি অনেক ক্রিকেট বিশেষজ্ঞই। আজ শুরুটা ভালো করলেই স্মৃতি মান্ধানা ও হরমনপ্রীত কউর বড় রান করতে পারেননি। জেমাইয়ার সাথে ম্যাচের শেষ অবধি মাঠে ছিলেন দীপ্তি শর্মা। শ্রীলঙ্কার ২০ ওভারে করা ১১৩ রান তুলতে ভারতের সময় লাগে ১৪.৪ ওভার। মাত্র ৩ উইকেট খুইয়ে প্রয়োজনীয় রান তুলে ফেলে ভারত। 

টুর্নামেন্টে বল হাতে ভেলকি দেখিয়েছেন পুনম যাদব, শিখা পান্ডেরা। উইকেট তোলার সাথে সাথে ইকোনমি রেটের দিক দিয়েও অসাধারণ পারফরম্যান্স করেছেন তারা। আজও তার ব্যতিক্রম হয়নি। তাদের সাথে দুর্দান্ত বোলিং করেছেন বাঁ-হাতি স্পিনার রাধা যাদব। ৪ ওভারে মাত্র ২৩ রান দিয়ে ৪ উইকেট নেন তিনি। অপরদিকে অধিনায়ক হরমনপ্রীত কউর ও আরো কিছু ব্যাটসম্যানের ফর্ম চিন্তায় রেখেছে ভারতকে। 

এর আগের নিউজিল্যান্ডের এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভালো পারফরম্যান্স করেও জয় অধরা থেকেছে শ্রীলঙ্কার। আজ ভারতের সামনে দাঁড়াতেই পারলেন না তারা। তাদের ব্যাটিংয়ের শেষ দিকে অলরাউন্ডার কবিশা দিলহারি একটু রুখে না দাঁড়ালে আরো লজ্জাজনক ভাবে হারতে হতে পারতো তাদের।