নাগরিকত্ব বিল নিয়ে উত্তপ্ত গোটা উত্তর-পূর্ব ভারত। বিক্ষোভের আগুন সব থেকে বেশি ছড়িয়েছে গুয়াহাটিতে। বিক্ষোভ, কার্ফু, সেনার রুটা মার্চে সাধারাণ মানুষের জীবন বিপর্যস্ত। এই অবস্থায় খেলার কথা ভাবতে পারছেন না কেউই। তাই জানুয়ারির পাঁচ তারিখ গুয়াহাটিতে ভারত-শ্রীলঙ্কা টি-২০ ম্যাচ খেলার কথা থাকলেও সেটা আদৌ সেখানে আয়োজন করা সম্ভব কি না তা নিয়েই তৈরি হয়েছে প্রশ্ন চিহ্ন। অসম ক্রিকেট অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি পরীক্ষিত দত্ত জানিয়েছেন, ‘বর্তমান অবস্থায় দাঁড়িয়ে আমি বলচে পারছি না ম্যাচ আয়োজন করা সম্ভব হবে কি না। সংশ্লিষ্ট সব পক্ষই গোটা বিষয়টির ওপর নজর রেখেছেন। হাতে এখনও তিন সপ্তাহ সময় আছে। তাই আমাদের একটু অপেক্ষা করতে হবে।’ ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলতে আসছে শ্রীলঙ্কা। প্রথম ম্যাচটি হওয়ার কথা গুয়াহাটিতে। 

আরও পড়ুন - নাগরিকত্ব আইন নিয়ে বিক্ষোভের জের, রঞ্জি ট্রফির ম্যাচ গুয়াহাটিতে খেলতে চায় না অসম

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড এবং অসম ক্রিকেট অ্যাসোসিয়েশন বিষয়টি নিয়ে চিন্তায়। কারণ ৫ তারিখের ম্যাচে একটি আন্তর্জাতিক দলের নিরাপত্তার বিষয়টি জড়িয়ে আছে। বোর্ডের এক কর্তাও জানিয়েছেন, ‘ এখনই ভারত-শ্রীলঙ্কা ম্যাচ নিয়ে কথা বলটা ঠিক নয়। এখনই বলা সম্ভব নয় খেলা অন্য কোনও ভেন্যুতে সরিয়ে নিয়ে যাওয়া হবে। আমারা গোটা পরিস্থিতির ওপর নজর রাখছি। অসম ক্রিকেট অ্যাসোসিয়েশন ও প্রশাসনের সঙ্গে কথা বলছি, গোটা পরিস্থিতি দেখে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। বোর্ড সব সময় ব্যাক আপ ভেন্যু তৈরি রাখে এই ধরনের পরিস্থিতর জন্য। কিন্তু এখনই সেটা নিয়ে বলার সময় আসেনি। আশা করি পরিস্থিতি স্বাভাবিক হবে আর নির্দিষ্ট দিনে নির্দিষ্ট স্থানেই খেলা হবে।’

আরও পড়ুন - তিন মাস পর একদিনের ক্রিকেটে কোহলির দল, লড়াই এবার চেন্নাইতে

বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় এখন ইংল্যান্ডে। তিনি ফোনা গোটা পরিস্থিতর খোঁজ রাখছেন। সৌরভ নির্দেশ দিয়েছেন ক্রিকেটার ও ম্যাচ অফিসিয়ালদের নিরাপত্তা নিয়ে যেন কোনও রকম আপোশ না করা হয়। তাই অসম-সার্ভিসেস রঞ্জি ম্যাচের চতুর্থ দিনের খেলা হয়নি। শুক্রবার সার্ভিসেস দলকেও নিরাপদ ভাবেই অসম ছাড়ার ব্যবস্থা করে দেওয়া হয়েছে। বাতিল করে দেওয়া হয়েছে অসম-ওড়িশা অনুর্ধ্ব ১৯ কোচবিহার ট্রফির ম্যাচ। ওড়িশা দলও শুক্রবার ফিরে গেছে। এই পরিস্থিততে দাঁড়িয়ে গুয়াহাটিতে রঞ্জি ম্যাচস খেলতে চাইছে না অসমও। ১৭ ১৭ তারিখ থেকে ঝাড়খন্ডের বিরুদ্ধে ম্যাচ তাদের। অসম ক্রিকেট অ্যাসোসিয়েশন ঝাড়খন্ডে ম্যাচ খেলার আবেদন জানিয়েছে। আগরতলা থেকে ম্যাচ খেলে ঝাড়খন্ড দল এখন কলকাতায়। বোর্ডের সিদ্ধান্তের অপেক্ষা করছে তারা। 

আরও পড়ুন - আবার অন্দোলনের হুঁশিয়ারি কাতালুনিয়ার, এল ক্লাসিকোর নিরাপত্তা নিয়ে প্রশ্ন