মুম্বাইতে অস্ট্রেলিয়ার একপেশে জয়। রাজকোটে টিম ইন্ডিয়ার দুরন্ত প্রত্যাবর্তন। সিরিজ ১-১ অবস্থায় নির্ণায়ক ম্যাচে আজ বেঙ্গালুরুতে মুখোমুখি হচ্ছে ভারত- অস্ট্রেলিয়া। বিশ্ব ক্রিকেটের দুই সেরা শক্তি মুখোমুখি হলে লড়াই কতটা হাড্ডাহাড্ডি হতে পারে, তা দেখিয়ে দিয়েছে তিন ম্য়াচের এই সিরিজ। তিন ম্যাচের সিরিজে বেঙ্গালুরুর শেষ ওয়ান ডে কার্যত দুই দলের কাছেই ফাইনাল হয়ে দাঁড়িয়েছে। শেষ দুই ম্যাচের পারফরম্যান্স-এর ভিত্তিতে যে কোনও একটি দলের উপরে বাজি ধরা কঠিন। কিন্তু পরিসংখ্যান বলছে, শেষ ম্যাচে মাঠে নামার আগে এগিয়ে টিম ইন্ডিয়াই। 

একটি সর্বভারতীয় ইংরেজি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ২০১২ সাল থেকে ঘরের মাঠে তিন ম্যাচের কোনও ওয়ান ডে সিরিজ-এ হারেনি টিম ইন্ডিয়া। শেষ বার ২০১২ সালে পাকিস্তানের কাছে সিরিজ খোয়াতে হয়েছিল ভারতকে। শুধু তাই নয়, এখনও পর্যন্ত মোটি ৩৭টি তিন ম্যাচের সিরিজ খেলে ২৩টিতেই জিতেছে ভারত। যে নজির অন্য কোনও দলের নেই। 

এর পাশাপাশি কোহলিদের ভরসা দেবে আরও একটি তথ্য। সেটি হলো তিন ম্যাচের সিরিজের নির্ণায়ক তৃতীয় ম্যাচে ১৯৯৭ সালে শেষ বার পরাজিত হয়েছিল ভারত। অন্যদিকে অস্ট্রেলিয়া এর আগে খেলা দু'টি তিন ম্যাচের সিরিজেই  পরাজিত হয়েছে। শুধু তাই নয়, ২০১২ সালের পর থেকে তিন ম্যাচের সিরিজের নির্ণায়ক ম্যাচে জয় পায়নি অজিরা। 

মুম্বাইতে প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার দশ উইকেটে জয়ের পর কোহলিদের ঘুরে দাঁড়ানোর আশা অনেকেই ছেড়ে দিয়েছিলেন। কিন্তু রাজকোটে ধাওয়ান, কোহলি, কে এল রাহুলদের ব্যাটিং তাণ্ডব এবং শামি-কুলদীপদের দুরন্ত বোলিংয়ে ভর করে ৩৬ রানে জয় পেয়েছিল টিম ইন্ডিয়া। বেঙ্গালুরুতেও তাই রুদ্ধশ্বাস ম্যাচ দেখার অপেক্ষায় ক্রিকেট প্রেমীরা।