প্রথমে দিনে ভারতীয় বোলারদের দুরন্ত বোলিংয়ের সৌজন্য অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস ১৯৫ রানে শেষ হয়ে যায়। তারপর দ্বিতীয় দিনে অধিনায়ক অজিঙ্কে রাহানের দুরন্ত শতরানের সৌজন্য মেলবোর্নে চালকের আসনে ভারত। অ্যাডিলেডে প্রথম টেস্টে লজ্জার হারের পর 'বক্সিং ডে টেস্টে ' টিম ইন্ডিয়ার এই  পারফরমেন্সকে ভারতের পাল্টা 'পাঞ্চ' বলেও আখ্যা দিচ্ছেন অনেকেই। দ্বিতীয় দিনের শেষে অস্ট্রেলিয়ার থেকে ৮২ রানে এগিয়ে ভারতীয় দল। ক্রিজে রয়েছেন রাহানে ও জাদেজা। টিম ইন্ডিয়ার স্কোর ২৭৭ রানে ৫ উইকেট।

মেলবোর্নে প্রথম দিনে টস হারলেও, বল হাতে কামাল দেখান ভারতীয় বোলাররা। বুমরা, মহম্মদ সিরাজ, অশ্বিনদের দাপটে ১৯৫ রানেই শেষ হয়ে যায় ব্যাগি গ্রিনদের প্রথম ইনিংস। ব্যাট করতে নেমে শুরুতেই খাতা না খুলে আউট হয়ে যান মায়াঙ্ক আগরওয়াল। দ্বিতীয় দিনে  শুভমান গিল ৪৫ রানের  ইন্ংস খেললেও বড় রান করতে ব্যর্থ হন তিনি। কেকেআরে তার সতীর্থ প্যাট কামিন্সের বলে আউট হয়ে প্যাভেলিয়নে ফেরত যান গিল। তারপর ব্যাট হাতে নিরাশ করেন পুজারাও। ১৭ রান করে তিনিও কামিন্সের শিকার হন। এরপর ভারতী দলে রাশ ধরার চেষ্টা করেন অধিনায়ক অজিঙ্কে রাহানে ও হনুমা বিহারী। ৫২ রানের পার্টনারশিপ করার পর  নাথান লায়নের বলে আউট হন হনুমা বিহারী। তিনি করেন ২১ রান। ১১৬ রানে চতুর্থ উইকেট পড়ে ভারতের। তারপর ঋষভ পন্থকে নিয়েও ছোট একচা পার্টনারশিপ গড়েন রাহানে। ৫৭ রানের পার্টনারশিপ করেন রাহানে ও পন্থ। এরইমধ্যে নিজের অর্ধশতরানও পূরণ করেন রাহানে। কিন্তু সেট হয়েও ফের নিজের উইকেট দিয়ে আসেন পন্থ। মিচেল স্টার্কে বলে পেইনের হাতে ক্যাচ আউট হন তিনি। পন্থ করেন ২৯ রান। ১৭৩ রানে পঞ্চম উইকেট হারায় ভারতীয় দল।

এরপর রবীন্দ্র জাদেজার সঙ্গে জুটি বেঁধে ভারতীয় দলকে এগিয়ে নিয়ে যান ভারত অধিনায়ক। ধীরে ধীরে একটা বড় পার্টনারশিপের দিকে এগোয় এই জুটি। ব্য়াট হাতে নিজের ধৈর্যের পরিচয় দেন জাদেজাও। রাহানে যোগ্য সঙ্গত দেন তিনি। দ্বিতীয় দিনের খেলা শেষ হওয়ার আগে নিজের শতরান পূরণ করেন অজিঙ্কে রাহানে। ১২টি অনবদ্য তারের মাধ্যমে সাজানো রাহানের এই ইনিংস। প্রথমে বোলিংয়ের সময় অধিনায়কত্ব ও পরে রাহানের অনবদ্য ব্যাটিংয়ের প্রশংসায় পঞ্চমুখ ক্রিকেট মহল। দ্বিতীয় দিনের শেষে ভারতীয় দলের স্কোর ২৭৭ রানে ৫ উইকেট। অস্ট্রেলিয়ার থেকে ৮২ রান এগিয়ে টিম ইন্ডিয়া। ক্রিজে ১০৪ রানে অপরাজিত রয়েছেন রাহানে ও ৪০ রানে রয়েছেন জাদেজা। ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, বক্সিং ডে টেস্টের দ্বিতীয় দিনের শেষে অ্যাডভান্টেজ টিম ইন্ডিয়া।