সিডনির পুনরাবৃত্তি ব্রিসবেন গাব্বায়। নিজেদের আচরণ থেকে শিক্ষা নিল না অজিরা। ফের বর্ণবৈষম্যের শিকার হলেন ভারতীয় ক্রিকেটাররা। আর আক্রমণের নিশানায় সেই ভারতীয় পেসার মহম্মদ সিরাজ। তবে শুধু সিরাজ নেয় দর্শকদের কটুক্তির শিকার হয়েছেন ব্রিসবেন টেস্টে অভিষেককারী ক্রিকেটার ওয়াশিংটন সুন্দর। ব্রিসবেনের ঘটনা ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সেই ভিডিও। যা নিয়ে ফের সমালোচনার ঝড় ক্রিকেট মহলে। 

ব্রিসবেন টেস্ট শুরুর আগে দর্শকদের সতর্ক কেরছিল কর্তৃপক্ষ। পরিষ্কার দর্শকদের হুঁশিয়ারী দিয়ে জানিয়ে দেওয়া আছে, শুধু ক্রিকেট প্রেমির মত মাঠে আসুন। খেলা দেখুন, উপভোগ করুন। যাকে পছন্দ তাকেই সমর্থন করুন। কিন্তু বর্ণবিদ্বেষী আচরণ থেকে সম্পূর্ণ বিরত থাকুন। আর সেরকম কোনও আচরণ করলে কপালে জুটবে দুঃখ। সোজা গলা ধাক্কা দিয়ে মাঠের বাইরে বের করে দেওয়া হবে বলেও জানানো হয়েছে কর্তৃপক্ষের তরফে। কিন্তু এড়ানো গেল না সেই একই ঘটনা। অজি অধিনায়ক টিম পেইনও হুঁশিয়ারী দিয়েছিলেন দর্শকদের উদ্দেশ্যে।

 

 

ঘটনার সূত্রপাত হয়েছিল সিডনি টেস্টে। তৃতীয় টেস্টে বর্ণবৈষম্যের শিকার হয়েছিলেন মহম্মদ সিরাজ ও জসপ্রীত বুমরা। ঘটনায় আইিসির কারছে অভিযোগ দায়ের করা হয়েছে। তদন্ত শুরু করা হয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফেও। যথেষ্ট কড়াকড়িও করা হয় প্রশাসনের তরফে। কিন্তু আটকানো গেল না সেই একই ঘটনা। ব্রিসবেনে ঘটনার পরও নিন্দায় সরব হয়েছে ক্রিকেট বিশ্ব। বারবার একই ঘটনার পুনরাবৃত্তি কীভানে হচ্ছে তা নিয়েও উঠছে প্রশ্ন।