Asianet News BanglaAsianet News Bangla

স্টোকস-বেয়ারস্টোর দেখানো পথে হাঁটলেন বাটলার, টি২০ সিরিজের আগে ভারতকে দিলেন চরম হুঁশিয়ারী

বৃহস্পতিবার থেকে শুরু হতে চলেছে ভারত বনাম ইংল্য়ান্ডের টি২০ সিরিজ (India vs England T20 Series)। সেই সিরিজ শুরুর আগে এবার ভারতীয় ক্রিকেট দলের বিরুদ্ধে হুঙ্কার ছাড়লেন ব্রিটিশ অধিনায়র জস বাটলার ( Jos Buttler)।

India vs England 2022 England Captain jos buttler confident to win t20 series against India spb
Author
Kolkata, First Published Jul 6, 2022, 11:32 PM IST

এজবাস্টন টেস্টের আগে হুঙ্কার দিয়েছিলেন ইংল্য়ান্ডের টেস্ট দলের অধিনায়ক বেন স্টোকস। বলেছিলেন নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের মতই ভারতের বিরুদ্ধেও আগ্রাসী ক্রিকেট খেলে জয় পাবে ইংল্য়ান্ড। ম্য়াচের প্রথম তিন দিন ভারত দাপট দেখালেও চতুর্থ দিনে ম্য়াচে ফেরে ইংল্য়ান্ড। পঞ্চম দিনে ভারতকে সাত উইকেটে হারিয়ে ম্য়াচ জেতে বেন স্টোকসের দল। অধিনায়কের কথা মতই তার দল আগ্রাসী ক্রিকেট খেলে রান চেজের রেকর্ড করে ব্রিটিশ লায়ন্সরা। একইসঙ্গে এজবাস্টন টেস্টে দ্বিতীয় ইনিংসে ভারতীয় দল যখন ব্য়াটিং করছে তখন জনি বেয়ারস্টো হুঙ্কারের সুরে বলেছিলেন,'ভারত যত রানেরই টার্গেট দিক না কেন আমরা জিতব'। এবার টেস্ট ম্য়াচের ধারা বজায় রেখে টি২০ সিরিজের আগে হুঙ্কার ছাড়লেন ইংল্যান্ডের টি২০ দলের অধিনায়ক জস বাটলার।

সম্প্রতি ইংল্য়ান্ডের সীমিত ওভারের দলের অধিনায়ক ইয়ন মর্গ্যান অবসরের পর জস বাটলারকে অধিনায়ক ঘোষণা করা হয়। ৭ জুলাই থেকে ৩ ম্য়াচের টি২০ সিরিজে মুখোমুখি হবে ভারত-ইংল্য়ান্ড। তারপর রয়েছে তিন ম্য়াচের একদিনের সিরিজ। বৃহস্পতিবার ভারতের বিরুদ্ধে টি২০ সিরিজ শুরুর আগে বাটলার দাবি করেছেন যে, টেস্ট স্কোয়াডের দুর্দান্ত পারফরম্যান্সে সাদা বলের ক্রিকেটাররা অনুপ্রাণিত। বাটলার যুক্তরাজ্যের এক দৈনিকে বলেছেন, ‘ইংল্যান্ড এজবাস্টনে যা করেছে, সেটা অবিশ্বাস্য মনে হচ্ছিল। আমরা টেস্ট দলের এই অবিশ্বাস্য জয়কে সঙ্গীকে করেই শুরু করব। ইংল্যান্ডের এই জয়ের দৌড় অব্যাহত রাখব।’ ক্রিকেট বিশেষজ্ঞদের মতে ভারতীয় দলের উপর মানসীক চাপ তৈরি করতে ও মাইন্ড গেম খেলতেই এই পথে হাঁটছে ইংল্য়ান্ড। 

 প্রসঙ্গত, এজবাস্টন টেস্টে প্রথম তিন দিন চালকের আসনে ছল ভারতীয় ক্রিকেট দল। ম্যাচে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন ইংল্যান্ড অধিনায়র বেন স্টোক। প্রথমে ম্যাচে ব্যাট করে একসময় ৯৮ রানে ৫ উইকেট হারিয়ে ধুকছিল। সেই সময় সময় দলকে বিপদ থেকে টেনে তোলেন ঋষভ পন্থ ও রবীন্দ্র জাদেজা। তাদের ২২২ রানের পার্টনারশিপ ও জোড়া সেঞ্চুরিতে ভর করে প্রথম ইনিংসে ৪১৬ রান করে ভারত। প্রথম ইনিংসে রান তাড়া করতে নেমে ২৮৪ রানে অলআউট হয়ে যায়  ইংল্য়ান্ড। শতরান করে একা লড়াই করেন জনি বেয়ারস্টো। প্রথম ইনিংসে ১৩২ রানের লিড ভারতকে অতিরিক্ত আত্মতুষ্টি এনে দেয় কিনা সেই প্রশ্নও উঠতে শুরু করেছে। কারণ দ্বিতীয় ইনিংসে বড় স্কোর করতে পারলে যেখানে ব্রিটিশরা ম্য়াচ থেকে পুরোপুরি হারিয়ে যেতে পারত, সেখানে ভারত মাত্র ২৪৫ রান করেষ পুজারা ৬৬ ও পন্থ ৫৭ রান করেন। ৩৭৮ রানের টার্গেট তাড়া করতে নেমে  প্রথমে ইংল্যান্ডের দুই ওপেনার অ্যালেক্স লিস ও জ্যাক ক্রাউলি  শতরানের পার্টনারশিপ করেন। এরপরপর ৩টি উইকেট পড়লেও ফের চাপ বাড়ি ইংল্য়ান্ডের উপর। সেখানে রুট-বেয়ারস্টো জুটি দলকে জয় এনে দেন। শতরান করেন দুজনেই। ইংল্য়ান্ডের ক্রিকেট ইতিহাসে এটাই সবথেকে বড় রান চেজ করে জয়।

Follow Us:
Download App:
  • android
  • ios