Asianet News BanglaAsianet News Bangla

এজবাস্টনে ভারতীয় সমর্থকদের চরম হেনস্থা, বর্ণবিদ্বেষমূলক আক্রমণের অভিযোগ ইংরেজ ফ্যানেদের বিরুদ্ধে

ভারত বনাম ইংল্য়ান্ডের (India vs England 2022) টানটান টেস্ট ম্য়াচের মাঝেই নয়া কাণ্ড। এজবাস্টনে (Edgbaston) ভারতীয় সমর্থকদের (Indian Fans) বর্ণবিদ্বেষ মূলক আক্রমণের (Racist Attack) অভিযোগ উঠল ইংরেজ ফ্যানেদের বিরুদ্ধে। 
 

India vs England 2022 England fans accused of racist attack to Indian fans aat edgbaston test spb
Author
kolkata, First Published Jul 5, 2022, 12:22 PM IST

অস্ট্রেলিয়া হোক আর ইংল্য়ান্ড ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ চলাকালীন গ্যালারিতে বর্ণবিদ্বেষমূলক আক্রমণ লেগেই রয়েছে। এর আগে ২০২১ সালে অস্ট্রেলিয়ায় বর্ণবিদ্বেষের শিকার হয়েছিলেন ভারতীয় ক্রিকেটার মহম্মদ সিরাজ। আর এবার ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে কোনও ক্রিকেটারের উদ্দেশ্যে মন্তব্য না করা হলেও, গ্যালারিতে একবার নয় দুবার বর্ণবিদ্বেষমূলক আক্রমণের শিকার হলেন ভারতীয় সমর্থকরা। নটিংহ্যামে আক্রান্ত হয়েছিলেন এক ভারতীয় বংশোদ্ভূত মহিলা। আর এবার এজজবাস্টনে ভারতীয় সমর্থকদের লাগাতার বর্ণবিদ্বেষমূলক আক্রমণের অভিযোগ উঠল ইংরেজ সমর্থকরা। ক্রিকেটে মাঠে ইংরেজ সংর্থকপা অনেক বেশি সভ্য বলেই পরিচিত। অন্য দলের ক্রিকেটাররা ভালো ব্য়াটিং বা বোলিং করলে তাদের সম্মান জানাতে কুন্ঠা বোধ করেন না। কিন্তু এজনাস্টনে যে অভিযোগ উঠে আসছে তা সত্যিই গুরুতর।

 

;

 

অভিযোগ, এজবাস্টনের ভারত বনাম ইংল্য়ান্ডের চতুর্থ দিনের খেলা চলাকালীন বশ কিছু ইংরেজ সমর্থক প্রথম থেকেই অভব্য আচরণ করছিল। উন্মত্ত ছিলেন তারা। বহু ভারতীয় সমর্থক সোশ্যাল মিডিয়ায় অভিযোগ করেছেন, তাদের উদ্দেশ্য করে কটূক্তি করেছেন ইংরেজ ক্রিকেট সমর্থকরা। বিদ্বেষপূর্ণ কটাক্ষ, অঙ্গভঙ্গি সবই করতে দেখা যায় ইংরেজ সমর্থকদের। সেসব ভিডিও-ও পোস্ট করা হয়েছে সোশ্যাল মিডিয়ায়। অভিযোগ, মাঠের নিরাপত্তারক্ষীরা এসব দেখা সত্ত্বেও নীরব ছিলেন। এমনকী তাঁদের বিরুদ্ধে এইসব কাণ্ডকারখানায় উৎসাহ দেওয়ার অভিযোগও উঠেছে।  ভারত আর্মি নামে একটি সমর্থকদের সংগঠন টুইট করে লেখে, ‘আমাদের বহু সমর্থককে বর্ণবিদ্বেষী আক্রমণ করা হয়েছে। এজবাস্টন স্টেডিয়ামের কর্তৃপক্ষের সঙ্গে আমরা এই বিষয় নিয়ে কথা বলব। ধন্যবাদ সেই সব ইংরেজ সমর্থককে যারা আমাদের পাশে দাঁড়িয়েছিল।’ ঘটনায় ইতিমধ্যেই তোলপার সোশ্যাল মিডিয়া। গুরুত্ব বুঝতে পেরে তড়িঘড়ি ক্ষমা চেয়ে তদন্তের আশ্বাস দিয়েছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। 

 

 

 

ঘটনায় ইসিবির তরফ থেকে বিবৃতি প্রকাশ করা হয়েছে। ‘আজকের টেস্ট ম্যাচে বর্ণবিদ্বেষী অপব্যবহারের রিপোর্ট শুনে আমরা খুবই উদ্বিগ্ন। আমরা এজবাস্টনে আমাদের সহকর্মীদের সাথে যোগাযোগ করছি। তারা ঘটনার তদন্ত করবে। ক্রিকেটে বর্ণবাদের কোনও স্থান নেই।’ দুঃখপ্রকাশ করেছে এজবাস্টন কর্তৃপক্ষও। এজবাস্টনের চিফ এক্সিকিউটিভ স্টুয়ার্ট কেইন বিবৃতি প্রকাশ করে বলেন, ‘এজবাস্টনকে সবার জন্য একটি নিরাপদ স্থান বানানোর জন্য আমরা কঠোর পরিশ্রম করছি। এই আবহে আমি এই রিপোর্টগুলি দেখে হতবাক হয়েছি৷ যে ভদ্রলোক এই অভিযোগ তুলেছেন, আমি ব্যক্তিগত ভাবে তাঁর সঙ্গে কথা বলেছিল। স্ট্যান্ডের সেই স্থানে যে স্টিউয়ার্ডরা ছিলেন, তাঁদের সঙ্গেও কথা বলছি আমি। এজবাস্টনে কাউকে কোনও ধরনের অপব্যবহারের শিকার হতে হবে না। একবার আমরা সমস্ত তথ্য পেয়ে গেলে আমরা নিশ্চিত করব যাতে এই সমস্যাটি দ্রুত সমাধান করা হয়।’ এই ঘটনা নিয়ে অবশ্য ভারতীয় দল এখনও কোনও প্রতিক্রিয়া দেয়নি। তবে পঞ্চম দিনের খেলায় মাঠে নিরাপত্ত ব্যববস্থা যে আরও কড়া করা হবে তা নিয়ে কোনও প্রশ্ন নেই। 

Follow Us:
Download App:
  • android
  • ios