Asianet News BanglaAsianet News Bangla

জসপ্রীত বুমরার ৬ উইকেট, আগুন ঝরালেন মহম্মদ শামি-প্রসিদ্ধ কৃষ্ণাও, ১১০ রানে অলআউট ইংল্যান্ড

প্রথম একদিনের ম্যাচে ভারতীয় পেস অ্যাটাকের সামনে দাঁড়াতেই পারল না ইংল্যান্ড (India vs England) । ১১০ রানে অলআউট জস বাটলারের দল। ভারতের হয়ে সর্বোচ্চ ৬ উইকেট নেন জসপ্রীত বুমরা (Jasprit Bumrah)। 
 

India vs England 2022 Jasprit Bumrah take 6 wickets England all out at 110 spb
Author
Kolkata, First Published Jul 12, 2022, 7:55 PM IST

ভারত বনাম ইংল্য়ান্ডের প্রথম একদিনের ম্য়াচে ধরাশায়ী ব্রিটিশদের ব্যাটিং। ভারতীয় পেসারদের আগুনে বোলিংয়ের সামনে তাসের ঘরের মত ভেঙে পড়ল জো রুট, জনি বেয়ারস্টো, বেন স্টোকস, জস বাটলারের মত তারকা সমৃদ্ধ ইংল্য়ান্ডের ব্যাটিং। জস বাটলার ও জেভিড উইলি অল্প লড়াই না দিলে আরও লজ্জাজনক স্কোরের সম্মুখীন হতে হত ইংল্যান্ডকে। জসপ্রীত বুমরা, মহম্মদ শামি, প্রসিদ্ধা কৃষ্ণা ভারতীয় পেস অ্যাটাকের এই ত্রয়ীকে সামলাতে নাকানি-চোবানি খেলেন ব্রিটিশ ব্যাটসম্য়ানরা। মাত্র ১১০ রানে অলআউট হয়ে গেল ইংল্যান্ড।  ম্য়াচে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন রোহিত শর্মাষ সেই সিদ্ধান্ত যে কতটা সঠিক ছিল তা প্রমাণ করলেন ভারতীয় পেসাররা। ২৫. ২ ওভারেই অলআউট ইংল্যান্ড। জস বাটলারে ৩০ ও ডেভিড উইলির ২১ রানের ইনিংস ছাড়া কোনও ব্য়াটসম্যান ২০ রানের গণ্ডি টপকাতে পারেনি। জেসন রয়, জো রুট, বেন স্টোকস, লিয়াম লিভিংস্টোন তো খাতাই খুলতে পারেননি। ভারতের হয়ে কেরিয়ারের সেরা পারফরম্যান্স করেন জসপ্রীত বুমরা। ১৯ রান দিয়ে ৬ উইকেট নেন তিনি। এছাড়া ৩ উইকেট নেন মহম্মদ শামি ও ১ উইকেট নেন প্রসিদ্ধ কৃষ্ণা। 

 

 

এদিন শুরু থেকেই কোনও কিছু ঠিকঠাক হয়নি ইংল্য়ান্ড ব্য়াটিংয়ের। দ্বিতীয় ওভারেই দলের ৬ রানে প্রথম উইকেট পড়ে। খাতা না খুলেই জসপ্রীত বুমরার বলে আউট হন  জেসন রয়। এরপ ক্রিজে এসে ২ বল খেলেই শূন্য রানে বুমরার দ্বিতীয় শিকার হন জো রুট। ৭ রানে তৃতীয় উইকেট পড়ে। শামির বলে শূন্য রানে  আউট হয়ে সাজঘরে ফেরেন বেন স্টোকস। দলের ১৭ রানের মাথায় ব্যক্তিগত ৭ রানে বুমরার তৃতীয় শিকার হন জনি বেয়ারস্টো। ২৬ রানে পড়ে পঞ্চম উইকেট। খাতা না খুলে বুমরার চতুর্থ শিকার হ লিয়াম লিভিংস্টোন। এরপর একটু লড়াই দেওয়ার চেষ্টা করেছিলেন মইন আলি ও জস বাটলার। তবে জুটিতে ২৭ রান যোগ করতে পারেন তারা। দলের ৫৩ রানের মাথায় ১৪ রান করে প্রসিদ্ধ কৃষ্ণার বলে আউট হন মইন আলি।  এরপর ব্যক্তিগত ৩০ রানে মহম্মদ শামির বলে আউট হন বাটলার। ৫৯ রানে সপ্তম উইকেট হারায় ইংল্য়ান্ড। দলের ৬৮ রানের মাথায় শামির বলে ৮ রান করে আউট হন ক্রেইগ ওভারটন। ডেভিড উইলি ও ব্রিডন কার্স শেষের দিকে ৩৫ রানের পার্টনারশিপ না করলে ১০০-পারও করতে পারত না ইংল্য়ান্ড। ১০৩ রানে নবম উইকেট পড়ে। ১৫ রান করে বুমরার পঞ্চম শিকার হন ব্রিডন কার্স। এরপরে ২১ রান করে বুনরার ষষ্ঠ শিকার হন উইলি। ১১০ রানে অলআউট হন ইংল্য়ান্ড। ভারতের টার্গেট ১১১। 

 

 

প্রসঙ্গত, এটিই ভারতের বিরুদ্ধে ইংল্য়ান্ডের সর্বনিম্ন স্কোর।এর আগে ইংল্যান্ড ২০০৬ সালে জয়পুরে ১২৫ রানে অল আউট হয়ে গিয়েছিল। এটাই এতদিন ছিল ভারতের বিরুদ্ধে তাদের সর্বকালের সর্বনিম্ন স্কোর। সেই রেকর্ড মঙ্গলবার ওভালে ভেঙে গেল। এর আগে ১৯৮৫ সালে সিডনিতে ভারতের বিরুদ্ধে ১৪৯ রান করেছিল ইংল্যান্ড। আর ২০১৩ সালে রাঁচিতে করেছিল ১৫৫ রান। সব কিছুকেই এ দিন ছাপিয়ে গিয়ে লজ্জার নজির গড়েছেন ব্রিটিশ ক্রিকেটাররা। এছাড়া ভারতের বিরুদ্ধে একদিনের ম্যাচে সবথেকে কম রানে পাঁচ উইকেট হারানো দলের লজ্জার রেকর্ডও নিজেদের নামের করেছে ইংল্যান্ড। এর আগে এই রেকর্ড ছিল পাকিস্তানের। ১৯৯৭ সালে ভারতের বিরুদ্ধে ২৯ রানে ৫ উইকেট হারিয়েছিল পাকিস্তান। ওভালে প্রথম একদিনের ম্য়াচে ইংল্য়ান্ড ৫ উইকেট হারাল ২৬ রানে। 

Follow Us:
Download App:
  • android
  • ios