Asianet News BanglaAsianet News Bangla

সচিন-সৌরভের রেকর্ড ছোঁয়ার সুযোগ রোহিত-ধওয়ানের, জেনে নিন বিস্তারিত

১২ জুলাই থেকে শুরু হতে চলেছে ভারত বনাম ইংল্যান্ডের একদিনের সিরিজ (India vs England ODI Series)।  জয় দিয়ে সিরিজ শুরু করতে মরিয়া রোহিত শর্মা (Rohit Sharma) ও জস বাটলারের (Jos Buttler) দল। ম্য়াচে সচিন-সৌরভের (Sachin-Sourav) ওপেনিং জুটির রেকর্ড ছোঁয়ার হাতছানি রোহিত-ধওয়ান (Rohit-Dhawan) জুটির।

Rohit Sharma and Shikhar Dhawan need 6 runs to touch Sachin Tebdulkar and Sourav Gagnguly s odi record spb
Author
Kolkata, First Published Jul 12, 2022, 3:19 PM IST

মঙ্গলবার থেকে শুরু হতে চলেছে ভারত বনাম ইংল্যান্ডের ৩ ম্য়াচের একদিনের সিরিজ। এই সিরিজে ভারতীয় দলের ওপেনিং জুটিতে আরও একবার দেখা যাবে রোহিত শর্মা ও শিখর ধওয়ানকে। একদিনের ক্রিকেটে টিম ইন্ডিয়ার হয়ে দীর্ঘ বছর ওপেন করছে এই জুটি।  বর্তমানে টি২০ দলে শিখর ধওয়ান সুযোগ না পাওয়ায় কেবল মাত্র একদিনের সিরিজেই এই জুটিকে দেখা যায়। আর বর্তমানে একদিনের সিরিজ আগের থেকে কমেও গিয়েছে। তাই রোহিতের পার্টনার হিসেবে গব্বরের উপস্থিতিও কমে গিয়েছে। তবে ইংল্যান্ডের বিরুদ্ধে একদিনের সিরিজে ভারতীয় দলে ফিরেছেন শিখর ধওয়ান। এখনও পর্যন্ত যা খবর তাতে রোহিতের পার্টনার হিসেবে তাকেই দেখা যাবে। এই ম্যাচে শুধু ওপেন করাই নয়, সচিন তেন্ডুলকর ও সৌরভ গঙ্গোপাধ্যায়ের ওপেনিং জুটির নজির স্পর্শ করারও সুযোগ রয়েছে রোহিত-ধওয়ান জুটির সামনে।

Rohit Sharma and Shikhar Dhawan need 6 runs to touch Sachin Tebdulkar and Sourav Gagnguly s odi record spb

বিশ্বের সর্বকালের সেরা ওপেনিং জুটির মধ্যে যে সচিন তেন্ডুলকর ও সৌরভ গঙ্গোপাধ্যায়ের নাম একেবারে উপরের দিকে থাকবে তা নিয়ে কোনও সন্দেহ নেই। আন্তর্জাতিক ক্রিকেটে এখনও পর্যন্ত মোট তিনটি ওপেনিং জুটি রয়েছে যারা একসঙ্গে ৫ হাজার করেছেন। সেই তালিকায় শীর্ষে রয়েছেন সচিন-সৌরভের। ওপেন করতে নেমে ১৩৬ ইনিংসে ৬৬০৯ রান করেছেন সচিন ও সৌরভ জুটি। এই  তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার বিধ্বংসী ওপেনিং জুটি অ্যাডাম গিলক্রিস ও ম্যাথু হেডেন। তারা ১১৪ ইনিংসে ৫৪৭২ রান। তৃতীয় স্থানে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ওপেনিং জুটি গর্ডন গ্রিনিজ ও ডেসমন্ড হেইন্স। তারা ওপেনিং জুটিতে করেছেন ১০২ ইনিংসে ৫১৫০ রান। আর বর্তমানে রোহিত শর্মা ও শিখর ধওয়ান জুটির বর্তমান রান ১১১ ইনিংসে ৪৯৯৪। ফলে আর ৬ল রান করলে সচিন-সৌরভদের এলিট ক্লাবে যোগ দেবেন রোহিত শর্মা ও শিখর ধওয়ান। 

Rohit Sharma and Shikhar Dhawan need 6 runs to touch Sachin Tebdulkar and Sourav Gagnguly s odi record spb

প্রসঙ্গত ২২ গজেও সচিন তেন্ডুলকর ও সৌরভ গঙ্গোপাধ্য়ায়ের জুটির পরিসংখ্যান বিশ্ব রেকর্ড। সচিন-সৌরভের ওপেনিং জুটি ভারতের হয়ে ১৭৬টি ম্যাচ খেলে তুলেছেন ৮,২২৭ রান। গড় ৪৭.৫৫। সৌরভ ও সচিন ২৬টি শতরানের পার্টনারশিপ করেছেন ও ২৯টি অর্ধশতরান করেছেন। যা বিশ্বের অন্য কোনও ওপেনিং জুটির নেই। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম একদিনের ম্য়াচে সচিন-সৌরভকে স্পর্শ করার যেমন সুযোগগ রয়েছে ঠিক তেমনই এখনও রোহিত-ধওয়ানের কাছে সুযোগ রয়েছে ওপেনিং জুটিতে সর্বোচ্চ রানের তালিকায় আরও উপর দিকে উঠে আসার।

Follow Us:
Download App:
  • android
  • ios