Asianet News BanglaAsianet News Bangla

ব্রিটিশদের প্রথম টি২০-তে রেকর্ড বুকে নাম তুললেন ৩ ভারতীয় ক্রিকেটার, জেনে নিন বিস্তারিত

ভারত বনাম ইংল্য়ান্ডের (India vs England) প্রথম টি২০ ম্য়াচে ৫০ রানের দুরন্ত জয় পেয়েছে ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)। এসই সঙ্গে  রেকর্ড বুকেও নাম তুলেছেন টিম ইন্ডিয়ার (Team India)৩ ক্রিকেটার। 
 

India vs England 2022 Rohit Sharma Hardik Pandya Arshdeep Singh set new records in 1st T20 against England spb
Author
Kolkata, First Published Jul 8, 2022, 8:25 PM IST

এজবাস্টন টেস্টে হারের ধাক্কা সামলে টি২০ সিরিজের প্রথম ম্য়াচে দারুণ কামব্য়াক করেছে ভারতীয় ক্রিকেট দল। ইংল্য়ান্ডকে ৫০ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে টিম ইন্ডিয়া। ম্য়াচে প্রথমে ব্য়াট করে ১৯৮ রান ররে রোহিত করে রোহিত শর্মার দল। ভারতের হয়ে সর্বোচ্চ ৫১ রানের ইনিংস খেলেন হার্দিক পান্ডিয়া। এছাড়াও এছাড়া ৩৯ রান করেন সূর্যকুমার যাদব, ৩৩ রান করেন দীপক হুডা, ২৪ রান করেন রোহিত শর্মা। ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ দুটি করে উইকেট নেন মইন আলি ও ক্রিস জর্ডান। একটি করে উইকেট নেন রিসি টপলি, তাইমিল মিলস ও ম্য়াট পারকিনসন।  রান তাড়া করতে ১৯ ওভারল ৩ বলে ১৮ রানে অলআউট হয়ে যায় ব্রিটিশরা। দলের হয়ে সর্বোচ্চ ৩৬ রান করেন মইন আলি। ভারতের হয়ে ব্য়াট হাতে হাফ সেঞ্চুরির করার পর বল হাতেও ৪  উইকেট নিয়ে দুরন্ত পারফর্ম করেন হার্দিক পান্ডিয়া। এছাড়া অভিষেক ম্য়াচে একটি মেডেন ওভার করার পাশাপাশি ২ উইকেট নেন অর্শদীপ সিং, ২টি উইকেট নেন চাহল ও একটি করে উইকেট নেন ভুবনেশ্বর কুমার ও হার্শল প্য়াটেল। ৪৮ রানে ম্য়াচ দজিতে ৩ ম্য়াচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত।

India vs England 2022 Rohit Sharma Hardik Pandya Arshdeep Singh set new records in 1st T20 against England spb

তবে শুধু ম্য়াচ জয় নয়, ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় দলের হয়ে ৩ জন প্লেয়ার করলেন অনন্য রেকর্ডও। সেই তালিকায় নাম রয়েছে ভারত অধিনায়ক রোহিত শর্মা, তারকা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ও ইংল্য়ান্ডের বিরুদ্ধে প্রথম টি২০-তে অভিষেক হওয়া তরুণ বাঁ হাতি মিডিয়াম পেসার অর্শদীপ সিং।

প্রথম অধিনায়ক হিসেবে টানা ১৩টি টি২০ ম্য়াচ জয়-
রোহিতই হলেন বিশ্বের প্রথম অধিনায়ক, যাঁর নেতৃত্বে টানা ১৩টি ম্যাচে জয় পেয়েছে তাঁর দল। এর আগে বিশ্বের টি-টোয়েন্টি দলের আর কোনও অধিনায়কের এমন রেকর্ড নেই। স্বাভাবিক ভাবেই টি-টোয়েন্টির ইতিহাসে নয়া নজির গড়ে ফেললেন রোহিত শর্মা।

অধিনায়ক হিসেবে টি২০-কে হাজার রান-
এখন পর্যন্ত টি-২০ খেলিয়ে যেসব দেশ রয়েছে তাদের মধ্যে যেসব অধিনায়ক আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে এক হাজার বা তার বেশি রান সম্পন্ন করেছেন তাদের তালিকায় নিজের নাম তুলে ফেললেন রোহিত শর্মা। এই তালিকায় ভারত একমাত্র দেশ যাদের হয়ে তিন অধিনায়ক রয়েছেন। এরা হলেন এমএস ধোনি, বিরাট কোহলি ও রোহিত শর্মা। এখন পর্যন্ত যা করতে পারেনি কোনও দেশের অধিনায়ক।

টি২০-তে ভারতীয়দের মধ্যে সেরা অলরাউন্ড পারফরম্য়ান্স-
ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ব্যাট হাতে অর্ধশতরান করার পাশাপাশি বল হাতে ৪ উইকেট হার্দিক পান্ডিয়া। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এটাই ভারতীয়দের মধ্যে সেরা পারফরম্যান্স। এর আগে ভারতের সেরা অলরাউন্ড পারফরম্যান্স ছিল যুবরাজ সিংহের। তিনি একটি ম্যাচে অর্ধশতরান করার পাশাপাশি ৩টি উইকেট নিয়েছিলেন। টি-টোয়েন্টি আন্তর্জাতিকে একই ম্যাচে অর্ধশতরান এবং ৪ উইকেট নেওয়ার নজির রয়েছে শেন ওয়াটসন, ডোয়েন ব্র্যাভো, মহম্মদ হাফিজ এবং সামিউল্লাহ শিনওয়ারির। তাঁদের সঙ্গে একই সারিতে চলে এলেন হার্দিক 

অভিষেক ম্য়াচে মেডেন ওভার-
নিজের অভিষেক ম্যাচেই মেডেন ওভার করে নতুন কৃতিত্বের মালিক হলেন ভারতের তরুণ বোলার অর্শদীপ সিং। তবে শুধু আর্শদীপই নয় এই কৃতিত্ব এর আগে আরও দুই ভারতীয় বোলার করেছিলেন। টি টোয়েন্টি ক্রিকেটে অভিষেক ম্যাচেই মেডেন নিয়েছিলেন অজিত আগরকর ও ঝুলন গোস্বামী।  অর্শদীপ ৩.৩ ওভার বল করে একটি মেডেন সহ ১৮ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন। 

আরও পড়ুনঃঝলসে উঠলেন অলরাউন্ডার হার্দিক, ৫০ রানে ইংল্যান্ডের বিরুদ্ধে সহজ জয় ভারতের

আরও পড়ুনঃসৌরভ গঙ্গোপাধ্যায়ের কেরিয়ারে সেরা ১০ দাদাগিরি মুহূর্ত, মহারাজের ৫০তম জন্মদিনে ফিরে দেখা আরও একবার

Follow Us:
Download App:
  • android
  • ios