Asianet News BanglaAsianet News Bangla

শেষ দিনে বৃষ্টি ত্রাতা হতে পারে ভারতের, জেনে নিন এজবাস্টন বার্মিংহ্যামের আবাহারওয়ার রিপোর্ট

ভারত বনাম ইংল্যান্ডের (India vs England) চতুর্থ দিনের খেলায় কিছুটা লড়াইয়ে ফিরল ইংল্যান্ড। ২৪৫ রানে শেষ ভারতের দ্বিতীয় ইনিংস। ইংল্যান্ডের টার্গেট ৩৭৮  রান। চতুর্থ দিনের শেষে ইংল্য়ান্ডের স্কোর ২৫৯ রানে ৩ উইকেট। শেষ দিনে কেমন থাকতে পারে এজবাস্টন বার্মিংহামের ওয়েদার (Weather Report)।
 

India vs England 2022 weather report of edgbaston birmingham in day 5 of Ind vs Eng test spb
Author
Kolkata, First Published Jul 5, 2022, 3:03 PM IST

২০০৭ সালে শেষবার ইংল্যান্ড সফরে গিয়ে টেস্ট সিরিজ জিতেছিল ভারতীয় ক্রিকেট দল। গত বছর ইংল্য়ান্ড সফরে গিয়ে সিরিজ জয়ের আশা জাগিয়েছিল টিম ইন্ডিয়া। সিরিজে চারটি ম্যাচ খেলে ২-১ ব্যবধানে এগিয়ে ছিল ভারত। কিন্তু পঞ্চম টেস্ট ভারতীয় দলে করোনার থাবার কারণে বাতিল হয়ে গিয়েছিল। সেই বাতিলও হওয়া টেস্ট ম্যাচই এই বছর চলছে এজবাস্টনে। যেখানে চতুর্থ দিনের খেলা শেষে চালকের আসনে ইংল্য়ান্ড দল। কিন্তু ম্যাচের প্রথম তিন দিন দাপট দেখিয়েছে জসপ্রীত বুমরার নেতৃত্বাধীন ভারতীয় দল। চতুর্থ দিনে ভারতীয় দলকে ১৩০ রানে ৩ উইকেটে থেকে ২৪৫ রানে  অবআউট করে দেওয়া থেকে প্রথ ইনিংসে ভারতের ১৩২ রানের লিডের সৌজন্যে ৩৭৮ রাবের টার্গেট তাড়া করতে নেমে দুরন্ত ব্যাটিং। শেষ দিনে জয়ের জন্য ইংল্যান্ডের দরকার ১১৯ রান, হাতে ৭ উইকেট। ফলে খুব অঘটন না ঘটসে এণ ম্য়াচ জেতা উচিৎ ইংল্যান্ডের।

ভারতীয় সমর্থকরা কিন্তু যেন তেন প্রকারে দলের সিরিজি জয় দেখতে চান। তা ইংল্য়ান্ডকে অলআউট করে হোক ও বা বরুণদেবের  সহায়তায় বৃষ্টির জন্য পঞ্চম দিনের খেলা ভেস্তে দিয়ে হোক। ভারত বনাম ইংল্যান্ডের এই সিরিজে বৃষ্টির কিন্তু একটা রোল রয়েছে। কারণ গতবছর সিরিজের প্রথম ম্য়াচে জেতার মত জায়গায় ছিল ভারত। কিন্তু বরুণ দেবের বদান্যতায় বেঁচে গিয়েছিল ইংল্যান্ড। তা নাহলে হয়তো সিরিজ জয় হয়ে যেত ভারতের। এজবাস্টন টেস্টের প্রথম দুই দিনও বৃষ্টির কারণে অনেকটা কেলা নষ্ট হয়েছে। পঞ্চম দিনে আবাহাওয়া কেমন থাকবে তা জানার জন্য কৌতুহল রয়েছে সকলের মধ্যে। তবে হাওয়া অফিস কিন্তু ভারতীয় দল বা সমর্থকদের জন্য খুব একটা আশার বাণী শোনাতে পারছে না। কারণ হাওয় অফিসের রিপোর্ট অনুযায়ী এজবাস্টনে আজ মেঘলা আবহাওয়া থাকলেও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। মাঝে  মাঝে রোদও উঠবে। পঞ্চম দিনে ক্রিকেট খেলার আদর্শ আবহাওয়া থাকবে। পমাত্রা থাকার কথা ১৮ থেকে ২০ ডিগ্রির মধ্যে এবং আদ্রতাও ৬০ শতাংশের বেশি হবে না। মেঘলা আকাশের কারণে ভারতীয় বোলাররা যাতে বাড়তি সাহায্য পায় সেটাই আশা ভারতীয় সমর্থকদের।

প্রসঙ্গত, ম্যাচ জয়ের জন্য কী পরিকল্পনা হতে চলেছে ভারতীয় দলের তাও জানিয়েছেন টিম ইন্ডিয়ার ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর। তিনি বলেছেন, দলকে জেতার জন্য কোন পরিকল্পনা নিয়ে এগোবে। দিনের শুরুতে সকালেই যদি আমরা দুই উইকেট নিয়ে নিতে পারি, তাহলে আবারও ম্যাচ খুলে যাবে। লক্ষ্যটা কিন্তু নেহাত কম নয়। এখনও ওদের জিততে শতাধিক রানের প্রয়োজন। শামি, বুমরাহ যেমন বল করছেন ওদের পক্ষে এক উইকেট পেলে পরপর উইকেট নেওয়া তেমন কোনও ব্যাপার নয়। আমরা ম্যাচে ফিরে আসতেই পারি। ফলে একেবারে হাল ছাড়তে যে নারাজ টিম ইন্ডিয়া তা দলের ব্যাটিং কোচের বক্তব্য থেকে পরিষ্কার। 

Follow Us:
Download App:
  • android
  • ios