মোতেরায় পিঙ্ক বল টেস্ট শুরুর আগে হুঙ্কার দিয়েছিলেন একাধিক ইংল্যান্ড ক্রিকেটার। জোফ্রা আর্চার শুধু দিন-রাতের টেস্ট জয় নয়, সিরিজও ইংল্য়ান্ড জিততে পারে বলে জানিয়েছিলেন। কিন্তু পিঙ্ক বল টেস্টের শুরুতে শুধু  টস জেতায় সাফল্য আসলেও, ব্য়াট করতে নেমে তাসের ঘরের মতো ভেঙে পড় জো রুটের দলের ব্যাটিং লাইনআফ। চেন্নাইয়ের মতই রবিচন্দ্র অশ্বিন ও অক্ষর প্যাটেলের স্পিনের ছোবলে তাসের ঘরের মত ভেঙে পড়ল ইংল্যান্ডের প্রথম ইনিংস। ১১২ রানে অল আউট হল ব্রিটিশ বাহিনি।

মোতেরায় পিঙ্ক বল টেস্টে টসে জিতে ব্য়াটিংয়ের সিদ্ধান্ত নেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। কিন্তু শুরুতেই দলের ২ রানের মাথায় ইংল্যান্ডের ওপেনার ডোম সিবলিকে আউট করে ধাক্কা দেন ইশান্ত শর্মা। নিজের শততম টেস্টের শুরুতেই উইকেট নিয়ে তা স্মরণীয় করে রাখলেন ভারতীয় পেসার। ইংল্যান্ডের ২৭ রানের মাথায় দ্বিতীয় উইকেট পড়ে। খাতা না খুলেইঅক্ষর প্যাটেলের বলে আউট হন জনি বেয়ারস্টো। রুট ও ক্যালওয়ে জুটি একটা ছোট পার্টনারশিপ করলেও তা বেশিক্ষণ স্থায়ী হয়নি। ৭৪ রানে তৃতীয় উইকেট পড়ে। অশ্বিনের বলে ১৭ রান করে আউট হন ব্রিটিশ অধিনায়ক। অপরদিকে অর্ধশতরান পূরণ করার পর নিজের  উইকেট হারাল ক্যালওয়ে। অক্ষর প্যাটেলের শিকার হন তিনি। চা বিরতিতে ইংল্য়ান্ডের স্কোর ছিল ৮১ রানে ৪ উইকেট। 

চা বিরতির পরও জারি থাকে ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপে ধস। ৮১ রানেই পঞ্চম ও ষষ্ঠ উইকেট পড়ে ইংল্য়ান্ডের। ১ রান করে অশ্বিনের শিকার হয় অলি পোপ। বেন স্টোকসকে ৬ রানে আউট করেন অক্ষর প্যাটেল। এরপর জোফ্রা আর্চারকে বোল্ড করেন অ্যাক্সর। এরপর জ্যাক লিচকে অশ্বিন আউট করেন ও স্টুয়ার্ট ব্রড ও বেন ফোক্সকে আউট করেন অক্ষর। পিঙ্ক বল টেস্টের প্রথম ইনিংসে ৬ উইকেট নিয়ে নজির গড়লেন অক্ষর প্যাটেল। চেন্নাইতেও দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন অ্যাক্সর। এদিন ৩টি উইকেট পান অশ্বিন ও একটি উইকেট পান ইশান্ত শর্মা। এবার ভারতের লক্ষ্য প্রথম ইনিংসে বড় রান করে ইংল্য়ান্ডকে চাপে রাখা ও ইনিংসে ম্য়াচ জেতা।