Asianet News BanglaAsianet News Bangla

Ind vs Eng- কে জিততে পারে ভারত বনাম ইংল্যান্ডের পঞ্চম টেস্ট, জানুন বুমরা-স্টোকস দ্বৈরথের ম্যাচ প্রেডিকশন

শুক্রবার থেকে এজবাস্টনে (Edgbaston) শুরু ভারত বনাম ইংল্য়ান্ডের (India vs England) গত বছরের অসমাপ্ত সিরিজের পঞ্চম টেস্ট। জসপ্রীত বুমরার (Jasprit Bumrah) অধিনায়কত্বে জয় পেতে মরিয়া টিম ইন্ডিয়া (Team India)। ঘরের মাঠে সিরিজ ড্র করার লক্ষে টিম বেন স্টোকস (Ben Stokes)। 
 

India vs England match prediction who will win match between Jasprit Bumrah and Ben Stokes team in Edgbaston test spb
Author
Kolkata, First Published Jul 1, 2022, 11:24 AM IST

অবশেষে প্রতীক্ষার অবসান। গত বছর করোনা প্রকোপের কারণে যে সিরিজের শেষ ম্য়াচ বাতিল হয়ে গিয়েছিল, শুক্রবার থেকে এজবাস্টনে শুরু হতে চলেছে ভারত বনাম ইংল্যান্ডের সিরিজ নির্ণায়ক সেই ম্য়াচ। বর্তমানে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে টিম ইন্ডিয়া। ফলে ব্রিটিশদের কাছে এই ম্যাচ ডু অর ডাই। সিরিজ জয়ের সুযোগ না থাকলেও, সিরিজ ড্রয়ের জন্য এই ম্য়াচ জিততেই হবে বেন স্টোকসর দলকে। অপরদিকে গত বছরের অসমাপ্ত সিরিজের পঞ্চম ম্য়াচে নামার আগে এবারও ভারতীয় দল গিয়েছে নানা ঘটনার মধ্য দিয়ে। দলের অধিনায়ক রোহিত শর্মার করোনা আক্রান্ত হয়ে টেস্ট থেকে ছিটকে যাওয়া। সেই জায়গায় কে নতুন অধিনায়ক হবে তা নিয়ে নানা জল্পনা। অবশেষে কপিল দেবের পর দ্বিতীয় ভারতীয় পেসার হিসেবে জসপ্রীত বুমরার কাধে নেতৃত্বের ভার তুলে দেওয়া। সব মিলিয়ে ভারত বনাম ইংল্যান্ডের মহারণ ঘিরে পারদ তুঙ্গে রয়েছে। আগামি ৫ দিন টানটান ক্রিকেট দেখার অপেক্ষায় ক্রীড়া প্রেমিরা।

সিরিজ জয় লক্ষ্য টিম ইন্ডিয়ার-
সিরিজে ২-১ ব্যবধানে লিড, সিরিজ হারের ভয় না থাকা, এই বিষয়গুলি এজবাস্টন ম্যাচের আগে বাবতে নারাজ ভারতীয় দল। কারণ ইংল্যান্ডের দুর্ভেদ্য দুর্গ এই মাঠে ম্য়াচকে হাল্কাভাবে নেওয়া বা ড্রয়ের কথা ভাবার কোনও জায়গাই নেই। তারউপর গত বছর এই ম্যাচ হলে ভারতের পক্ষে মোমেন্টাম ছিল। কিন্তু দীর্ঘ সময় পর এই ম্য়াচ হওয়ায় তা সম্পূর্ণ একটি নতুন ম্যাচ ও এক ম্যাচের সিরিজ হিসেবেই ভাবছেন ভারতীয় কোচ রাহুল দ্রাবিড় ও টিম ম্য়ানেজমেন্ট। ফলে অনুশীলনে নিজেদের সম্পূর্ণ রূপে তৈরি করে নেওয়ার চেষ্টা করেছে ভারতীয় দল। ভরতীয় দলের ব্যাটিং লাইনআপে শুবমান গিল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি, হনুমা বিহারী, ঋষভ পন্থরা নিজেদের সেরাটা দিতে প্রস্তুত। বোলিং লাইনআপে আগুন ঝরাতে প্রস্তুত শার্দুল ঠাকুর, মহম্মদ শামি, জসপ্রীত বুমরা, উমেশ যাদব, মহম্মদ সিরাজরা। অধিনায়ক হিসেবেও নিজের ছাপ ছাড়তে মরিয়া বুমরা। সব মিলিয়ে আরও একবার ব্রিটিশ চ্যালেঞ্জের জবাব দিতে তৈরি টিম ইন্ডিয়া।

India vs England match prediction who will win match between Jasprit Bumrah and Ben Stokes team in Edgbaston test spb

আগ্রাসি ক্রিকেট খেলে জয় চাইছে ইংল্য়ান্ড-
অপরদিকে ইংল্যান্ড দলে জো রুট পরবর্তী জামানায় অধিনায়ক বেন স্টোকস এবং প্রধান কোচ ব্রেন্ডন ম্যাককালামের সাম্প্রতিক নিয়োগ ইংল্যান্ড দলের চেহারাটাই  পাল্টে দিয়েছে। ইংল্যান্ড ২-১ ব্যবধানে পিছিয়ে থাকলেও কিউইদের বিপক্ষে ৩-০ ব্যবধানে জয়ের পর ফেভারিট হিসেবে এই ম্যাচ শুরু করবে। ভারতের বিরুদ্ধে আগ্রাসি ক্রিকেট খেলেই যে তার দল জয়ের জন্য ঝাপাবে সেই হুঙ্কারও দিয়ে রেখেছেন বেন স্টোকস। ব্য়াট হাতে  জো রুট, জনি বেয়ারস্টো, অলি পোপ, বেন স্টোকসরা দুরন্ত ফর্মে রয়েছে। অপরদিকে, বোলিং লাইনেও আগুন ঝরাচ্ছেন স্টুয়ার্ট ব্রড, ম্যাথিউ পটস, জেমি ওভারটনরা। দলে একাধিত অলরাউন্ডার থাকায় ব্রিটিশদের শক্তি আরও বেড়েছে। ফলে ঘরের মাঠে ম্যাচ জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী ব্রিটিশ লায়ন্সরা।

India vs England match prediction who will win match between Jasprit Bumrah and Ben Stokes team in Edgbaston test spb

পিচ রিপোর্ট-
এজবাস্টনে সাধারণত ব্যাটিংয়ের জন্য অনুকূল পরিস্থিতি থাকে, যদিও এটা বলা যায় না বোলারদের জন্য সহায়তা থাকে না। খুব বেশী সুইং না থাকলেও পিচ থেকে বোলাররা সিম মুভমেন্ট, বাউন্স এবং টার্ন পাবেন। টসে জয়ী দল প্রথমে ব্যাট করে বড় স্কোর করে বিপক্ষকে চাপে রাখাই সঠিক সিদ্ধান্ত হিসেব মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

ম্য়াচ প্রেডিকশন-
ভারত ও ইংল্যান্ড দলের তুলনামূলক শক্তি ও দুর্বলতা বিচার করলে খুব  একটা তফাৎ নেই। ব্য়াটি-বোলিং দুই বিভাগেই দুই দলে একাধিক তারকা রয়েছে যারা একাই ম্য়াচের ভাগ্য বদলে দিতে পারে। তাই এই ম্যাচের আগে থেকে প্রেডিকশন করা খুব কঠিন। তবে এজবাস্টনের উইকেটে টস খুব গুরুত্বপূর্ণ হবে। ফলে যেই দল টস জিতবে তাদের কিছুটা অ্যাডভান্টেজ দিচ্ছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। 

আরও পড়ুনঃপরনে স্পোর্টস ব্রা, বোতাম খোলা প্য়ান্টের, প্রেগন্য়ান্সি ফটো শুটে ঝড় তুলনেন উথাপ্পার স্ত্রী

আরও পড়ুনঃপাকিস্তান ক্রিকেটের সেরা সুন্দরী ক্রিকেটার কারা, চিনে নিন তাদের

Follow Us:
Download App:
  • android
  • ios