মোতেরায় পিঙ্ক বল টেস্টের শুরুর প্রথম সেশনেই দুরন্ত পারফরমেন্স ভারতীয় বোলারদের। একের পর এক উইকেট হারিয়ে চাপে ইংল্যান্ডের ব্যাটিং লাইন আপ। এদিন মোতেরায় নব নির্মিত স্টেডিয়াম উদ্বোধন করেন দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। মোতেরা স্টেডিয়ামের নামকরণ করা হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নামে। অনুষ্ঠানে বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় উপস্থিত না থাকলেও, ছিলেন বিসিসিআই সচিব জয় শাহ।

 

 

মোতেরায় পিঙ্ক বল টেস্টে টসে জিতে ব্য়াটিংয়ের সিদ্ধান্ত নেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। কিন্তু শুরুতেই দলের ২ রানের মাথায় ইংল্যান্ডের ওপেনার ডোম সিবলিকে আউট করে ধাক্কা দেন ইশান্ত শর্মা। নিজের শততম টেস্টের শুরুতেই উইকেট নিয়ে তা স্মরণীয় করে রাখলেন ভারতীয় পেসার। এরপর নিয়মিত ব্যবধানে উইকেট হারেতে থাকে ব্রিটিশ লায়ন্সরা। ভারতীয় স্পিন অ্যাটাকের সামনে দাঁড়াতেই পারেনি ইংল্য়ান্ডের ব্যাটিং লাইনআপের টপ অর্ডার। যদিও একধার থেকে লড়াই চালিয়ে যাচ্ছিলেন জ্যাক ক্যালওয়ে।

 

 

ইংল্যান্ডের ২৭ রানের মাথায় দ্বিতীয় উইকেট পড়ে। খাতা না খুলেই অ্যাক্সর প্যাটেলের বলে আউট হন জনি বেয়ারস্টো। রুট ও ক্যালওয়ে জুটি একটা ছোট পার্টনারশিপ করলেও তা বেশিক্ষণ স্থায়ী হয়নি। ৭৪ রানে তৃতীয় উইকেট পড়ে। অশ্বিনের বলে ১৭ রান করে আউট হন ব্রিটিশ অধিনায়ক। অপরদিকে অর্ধশতরান পূরণ করার পর নিজের  উইকেট হারাল ক্যালওয়ে। অ্যাক্সর প্যাটেলের শিকার হন তিনি। চা বিরতিতে ইংল্য়ান্ডের স্কোর ছিল ৮১ রানে ৪ উইকেট। চা বিরতির পরও পরপর ৩ উইকেট হারায় ইংল্য়ান্ড। ওলি পপ আউট হন অশ্বিনের বলে, বেন স্টোকস ও জোফ্রা আর্চার আউট হন অ্যাক্সর প্যাটেলের বলে। ফলে টস হারলেও, ভারতীয় স্পিনারদের দাপটে পিঙ্ক বল টেস্টে ব্যাকফুটে ইংল্যান্ড।