Asianet News BanglaAsianet News Bangla

পন্থের পর জাদেজার সেঞ্চুরি, মারকাটারি ব্য়াটিং বুমরার, এজবাস্টন টেস্টে প্রথং ইনিংসে ৪১৬ করল ভারত

এজবাস্টনে ভারত বনাম ইংল্যান্ডের (India vs England) পঞ্চম টেস্টের প্রথম দিনের শেষে  টিম ইন্ডিয়া (Team India) স্কোর ছিল ৩৩৮ রানে ৭ উইকেট। দ্বিতীয় দিনে ৪১৬ রানে শেষ হয় ভারতের ইনিংস।  ঋষভ পন্থের  (Rishabh Pant) পর সেঞ্চুরি করলেন রবীন্দ্র জাদেজাও (Ravindra Jadeja)।
 

India vs England Ravindra Jadeja score century India all out at 416 runs in 1st innings of edgbaston test spb
Author
Kolkata, First Published Jul 2, 2022, 5:06 PM IST

এজবাস্টন টেস্টের দ্বিতীয় দিনের শুরুটা খুব একটা কারাপ হল না ভারতীয় ক্রিকেট দলের। প্রথম দিনে ঋষভ পন্থের সেঞ্চুরির পর দ্বিতীয় দিনে নিজের শতরান পূরণ করেন রবীন্দ্র জাদেজা। সঙ্গে ছোট হলেও গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন জসপ্রীত বুমরা ও মহম্মদ শামি। বিশেষ করে বুমরার বিধ্বংসী ব্যাটিং ও টেস্ট ক্রিকেটে এক ওভারে রেকর্ড ৩৫ রান করে ভারতীয় দলের স্কোর চারশো পার করে দেয়। দ্বিতীয় ভারতীয় দলের ইনিংস শেষ হয় ৪১৬ রানে। দলের হয়ে সর্বোচ্চ ১৪৬ রান গতকালই কেরছিলেন বুমরা। এদিন রবীন্দ্র জাদেজা করেন ১০৪ রান। এছাড়া ৩১ রান করেন জসপ্রীত বুমরা ও ১৬ রান করেন মহম্মদ শামি। ইংল্য়ান্ডের হয়ে সর্বোচ্চ ৫টি উইকেট নেন জেমস অ্য়ান্ডারসন। প্রথম ইনিংসে ব্য়াট করতে নেমে মধ্যাহ্ন বিরতি পর্যন্ত ইংল্যান্ডের স্কোর ১৬ রানে ১ উইকেট। 

 

 

৩৩৮ রানে ৭ উইকেট থেকে খেলা শুরু করেন রবীন্দ্র জাদেজা। প্রথম দিন যেই ফর্মে ছিলেন জাদেজা একইভাবে দলের স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান মহম্মজদ শামিকে সঙ্গে নিয়ে। এদিন কিছুটা আক্রমণাত্মক মেজাজে পাওয়া যায় মহম্মদ শামিকেও। ৩টি বাউন্ডারি মারেন তিনি। অপরদিকে ৮৩ রান থেকে দ্বিতীয় দিনের খেলা শুরু করলেও শতরানের পৌছতে বেশি সময়  লাগেনি রবন্দ্রী জাদেজার। শুক্র ও শনিবার মিলিয়ে মহম্মদশামিকে সঙ্গে নিয়ে জুটিতে ৪৮ রান যোগ করেন রবীন্দ্র জাদেজা। ৩৭১ রানে অষ্টম উইকেট পড়ে ভারতের। ১৬ রান করে স্টুয়ার্ট ব্রডের বলে আউট হন মহম্মদ শামি। এরপর রবীন্দ্র জাদেজাও বেশি সময় ক্রিজে থাকতে পারেননি। ৩৭৫ রানে পড়ে নবম উইকেট। ১০৪ রান করে জেমস অ্যান্ডারসনের বলে বোল্ড হন রবীন্দ্র জাদেজা।

 

 

পরপর দুটি উইকেট নিয়ে যখন চারশোর অনেক আগে ভারতীয় দলের ইনিংস শেষ করার পরিকল্পনা করছে বেন স্টোকসরা।  তখন ভারতীয় অধিনায়ক হিসেবে নিজের প্রথম ম্য়াচে কিছু স্মরণীয় করে দেখানোর মনস্থির করেন জসপ্রীত বুমরা। আক যেমন ভাবনা ঠিক তেমন কাজ।  ম্যাচের ৮৪ ওভারে বিধ্বংসী মেজাজে ব্যাট করেন বুমরা। স্টুয়ার্ট ব্রডের এক ওভারে ৩৫ রান আসে। নো-ওয়াইড বাদ দিলে বুমরার ব্যাট থেকে ওভারে আসে ২৯ রান।  যা কিনা টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক ওভারে সর্বোচ্চ রান। শেষে দিকে বুমরার বিধ্বংসী ব্যাটিংয়ের সৌজন্যে ৪০০ রানেক গণ্ডি টপকে যায় ভারত। ৪১৬ রানে থামে ভাতের ইনিংস। ২ রান করে অ্যান্ডারসনের বলে আউট হন মহম্মদ সিরাজ। ৩১ রানে অপরাজিত থাকেন বুমরা। 

আরও পড়ুনঃএজবাস্টন টেস্টে শুধু শতরান নয়, ঋষভ পন্থ গড়লেন আরও একাধিক রেকর্ড, দেখে নিন এক ঝলকে

আরও পড়ুনঃপন্থ-জাদেজার ব্যাটিংয়ে মুগ্ধ সচিন, প্রথম ইনিংসে ভারতের টার্গেট ঠিক করে দিলেন সৌরভ

প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শুরুটা খুব একটা ভালো হয়নি ইংল্যান্ডের। ইনিংসের শুরু করেন অ্য়ালেক্স লিস ও জ্য়াক ক্রাউলি। তৃতীয় ওভারে ১৬ রানেই প্রথম উইকেট হারায় ব্রিটিশরা। ৬  রান করে জসপ্রীত বুমরার বলে বোল্ড হন অ্য়ালেক্স লিস। এরপরই বৃষ্টি নেমে যায়। বাধ্য হয়ে খেলা বন্ধ করতে বাধ্য হন আম্পায়াররা। পরে বৃষ্টি দ্রুত না কমায় লাঞ্চ ঘোষণা করে দেওয়া হয়। প্রথম দিনের খেলাতেও ঠিক একইরকম ঘটেছিল। 

 

Follow Us:
Download App:
  • android
  • ios