অস্ট্রেলিয়া সফরের মতই এবার ঘরের মাঠেও প্রথম টেস্ট হারের পর ঘুড়ে দাঁড়াল ভারতীয় ক্রিকেট দল। চেন্নাইতে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের শেষে চালকের আসনে ভারত। এদিন টিম ইন্ডিয়ার প্রথম ইনিংস শেষ হয় ৩২৯ রানে। জবাবে ব্যাট করতে নেমে ভারতীয় বোলিং অ্যাটাকের সামনে তাসের ঘরের মত ভেঙে পড়ে ব্রিটিশ বাহিনির ব্যাটিং লাইন আপ। ৫ উইকেট নিয়ে ইংল্যান্ডের ইনিংসের মেরুদন্ড একাই ভেঙে দেন রবিচন্দ্রন অশ্বিন। ইংল্যান্ডের প্রথম ইনিংস গুটিয়ে যায় ১৩৪ রানে। দিনের শেষে ভারতের দ্বিতীয় ইনিংসে স্কোর ৫৪ রানে ১ উইকেট।

দ্বিতীয় দিনে ৩০০ রানে ৬ উইকেট থেকে খেলা শুরু করে ভারতীয় দল। ঋষভ পন্থের ঝকঝকে অর্ধশতরান ছাড়া দাগ কাটতে পারেনি ভারতীয় টেলেন্ডাররা। ৩২৯ রানেই শেষ হয়ে যায় বিরাট বাহিনীর ইনিংস। ৭টি চার ও ৩টি ছয়ের সাহায্যে ৫৮ রানে নট আউট থাকেন পন্থ। জবাবে ব্যাট করতে নেমে প্রথম থেকেই একের পর এক উইকেট হারাতে শুরু করে ইংল্যান্ড দল। ভারতীয় বোলারদের ঝোড়ো সুইং আর স্পিনে নাজেহাল হয়ে পড়েন বেন স্টোকস, ররি বার্নস, জো রুটরা। ইশান্ত, অশ্বিন, অক্ষর প্যাটেলরা ধস নামান টপ অর্ডারে। মাঝে অলি পপ  ও বেন ফোকস কিছুটা লড়াই দিলেও শেষ রক্ষা হয়নি। ১৩৪ রানেই শেষ হয়ে যায় জো রুটের দলের ইনিংস। ভারতীয় বোলারদের মধ্যে ৫ উইকেট নিয়ে নয়া নজির গড়লেন রবিচন্দ্রনন অশ্বিন। এই নিয়ে কেরিয়ারে তিনি ২৯ বার ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার নজির গড়লেন। দুটি করে উইকেট পান অক্সর প্যাটেল ও ইশান্ত শর্মা। একটি উইকেট পান মহম্মদ সিরাজ। 

প্রথম ইনিংসে ১৯৫ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে ভারতীয় দল। দ্বিতীয় ইনিংসেও ব্যাটে রান পাননি শুভমান গিল। ১৪ রান করে লিচের বলে আউট হন তিনি। দিনের শেষে ভারতের স্কোর ৫৪ রানে ১ উইকেট। ক্রিজে ২৫ রান করে নট আউট হয়েছেন রোহিত শর্মা ও ৭ রানে অপরাজিত রয়েছেন চেতেশ্বর পুজারা। ইংল্যান্ডের থেকে এখনই ২৪৯ রানে এগিয়ে ভারত। তৃতীয় দিনে ইংল্যান্ডকে বড় রানেট টার্গেট দেওয়াই লক্ষ্য বিরাট ব্রিগেডের। বর্তমানে যেই পরিস্থিতিতে রয়েছে ম্যাচ, তাতে ভারতীয় দলের জয় সময়ের অপেক্ষা বলেই মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।