দ্বিতীয় দিনের শুরুতে পরপর উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল ভারতীয় দল। কিন্তু পরবর্তীতে ঋষভ পন্থের অনবদ্য সেঞ্চুরি ও ওয়াশিংটন সুন্দরের অনবদ্য অর্ধশতরানের সৌজন্য দিনের শেষে ফের চালকের আসনে ভারত। ৪৯ রানের ইনিংস খেলেন রোহিত শর্মাও। এদিন পুজারা, বিরাট, রাহানেদের উইকেট হারিয়ে বেকায়দার পড়ে গিয়েছিলে টিম ইন্ডিয়া। কিছুটা হলেও ম্য়াচে ফিরেছিল ইংল্যান্ড। কিন্তু হতাশা নিয়েই মাঠ ছাড়তে হল জো রুটের দলকে।

এদিন ২৪ রানে ১ উইকেট থেকে খেলা শুরু করে ভারতীয় দল। ক্রিজে ছিলেন রোহিত শর্মা ও চেতেশ্বর পুজারা। কিন্তু প্রথম সেশনের মধ্যে চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি ও অজিঙ্কে রাহানে আউট হয়ে যান। এরপর কিছুটা লড়াই দেওযার চেষ্টা করেন রোহিত শর্মা। কিন্তু নিজের অর্ধশত রান থেকে মাত্র ১ রান দূরে থামতে হয় হিটম্যানকে। ফিরে য়ান অশ্বিনও। একসময়  ১৪৬ রানে ৬ উইকেট হারিয়ে প্রথম ইনিংসে লিড পাওয়া যাবে কিনা তা নিয়েও তৈরি হয়েছিল সংশয়।

এরপর ভারতীয় ইনিংসের রাশ ধরেন উইকেট রক্ষক ব্যাটসম্য়ানম ঋষভ পন্থ ও অফ স্পিনার ওয়াশিংটন সুন্দর। ১১৩ রানের পার্টনারশিপ করেন তারা দুজন। নিজের দুরন্ত ফর্ম বজায় রেখে অনবদ্য শতরান করেন ঋষভ পন্থ। ১০১ রানে থামেন পন্থ। ১৩টি চার ও ২টি ছয়ে সাজানো তার ইনিংস। অপরদিকে ৬০ রান করে অপরাজিত রয়েছেন ওয়াশিংটন সুন্দর। তৃতীয় দিনের শেষে ভারতের স্কোর ২৯৪ রানে ৭ উইকেট। ইংল্য়ান্ডের থেকে ৮৯ রানে এগিয়ে ভারত। তৃতীয় দিনে যতটা সম্ভব লিড বাড়িয়ে টেস্ট জয়ের লক্ষ্যে ঝাপানোই লক্ষ্য বিরাট ব্রিগেডের।