Asianet News BanglaAsianet News Bangla

হুডা-হার্দিক-ইশানের বিধ্বংসী ব্যাটিং, ৭ উইকেটে আয়ারল্যান্ডকে হারাল ভারত

ভারত বনাম আয়ারল্যান্ডের (India vs Ireland) প্রথম টি২০ ম্যাচ (T20 Match)। বৃষ্টি বিঘ্নিত ম্য়াচে ১২ ওভারে ১০৮ রান করল আইরিশরা। রান তাড়া করতে নেমে ১৬ বল আগেই জয় পেয়ে যায় টিম ইন্ডিয়া (Team India)। 

India vs Ireland Team India beat Ireland by 7 wickets in 1st T20 match spb
Author
Kolkata, First Published Jun 27, 2022, 7:39 AM IST

আয়ারল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি২০ ম্যাচে ব্যাটে-বলে দুরন্ত পারফম্যান্স ভারতীয় ক্রিকেট দলের। বৃষ্টি  বিঘ্নিত ম্যাচে ৭ উইকেটে সহজ জয় পেল টিম ইন্ডিয়া। বৃষ্টির কারণে খেলা কমিয়ে ১২ ওভারের করা হয়। ম্য়াচে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন  ভারত অধিনায়ক হার্দিক পান্ডিয়া। প্রথমে ব্য়াট করে নির্ধারিত ১২ ওভারে ৪ উইকেট হারিয়ে ১০৮ রান করে আয়ারল্যান্ড। দলের হয়ে সর্বোচ্চ  ৬৪ রান করে হ্যারি টেক্টর। এছাড়া ১৮ রান করেন লর্কান টাকার। ভারতের হয়ে একটি করে উইকেট নেন ভুবনেশ্বর কুমার, হার্দিক পান্ডিয়া, আভেশ খান ও যুজবেন্দ্র চাহল। রান তাড়া করতে নেমে ১৬  বল বাকি থাকতেই জয়ের লক্ষ্যে পৌছে যায় ভারত। দলের হয়ে সর্বোচ্চ ৪৭ রান করেন দীপক হুডা। এছাড়া ২৫ রান করেন ইশান কিশান ও ২৪ রান করেন অধিনায়ক হার্দিক পান্ডিয়া। 

ম্যাচে টস হেররে ব্যাট করতে নেমে শুরুটা একেবারেই ভালো করতে পারেনি আয়ারল্যান্ড। প্রথম ওভারে দলের ১ রানে খাতা না খুলে ভুবনেশ্বর কুমারের বলে বোল্ড হন আয়ারল্যান্ড অধিনায়ক অ্যান্ড্রু বলবির্নি। এরপর দ্বিতীয় উইকেটের জন্য বেশি প্রতীক্ষা করতে হয়নি ভারতীয় দলকে। দ্বিতীয় ওভারে ৪ রান করে হার্দিক পান্ডিয়ার বলে ক্যাচ আউট হন পল স্টার্লিং। ৬ রানে দ্বিতীয় উইকেট পড়ে। ২২ রানে তৃতীয় উইকেট পড়ে আয়ারল্যান্ডের। ৮ রান করে আভেশ খানের আউট হন গ্যারেথ ডিলানি। এরপর আয়ারল্যান্ড ইনিংসের রাশ ধরেন হ্যারি  টেক্টর ও লর্কান টাকার। দুজন মিলে দ্রুত গতিতে এগিয়ে নিয়ে যান দলের স্কোরবোর্ড। নিজেদের মধ্যে অর্ধশতরানের পার্টনারশিপও পূরণ করেন দুজনে। অবশেষে ৭২ রানে চতুর্থ উইকেট পড়ে আয়ারল্যান্ডের। ১৮ রান করে যুজবেন্দ্র চাহলের বলে আউট হন লর্কান টাকার। অপরদিকে নিজের ইনিংস চালিয়ে যান হ্যারি টেক্টর। ২৯ বলে নিজের অর্ধশতরান পূরণ করেন তিনি। শেষ পর্যন্ত ৩৩ বলে ৬৪ রান করে অপরাজিত থাকেন হ্য়ারি টেক্টর। ৪ রান করে অপরাজিত থাকেন জর্জ ডকরেল। ১০৮ রানে থামে আয়ারল্যান্ডের ইনিংস। 

রান তাড়া করতে নেমে বৃষ্টি আর বাধা হয়নি ভারতীয় দলের। শুরুটাও ভালো করেন টিম ইন্ডিয়ার নতুন ওপেনিং জুটি দীপক হুডা ও ইশান কিশান। দুজন মিলে ঝোড়ো ৩০ রানের পার্টনারশিপ করেন। এরর ২৬ রানের মারকাটারি ইনিংস খেলে ক্রেইগ ইয়ংয়ের বলে বোল্ড হন ইশান কিশান। চোট সারিয়ে দীর্ঘ দিন পর ভারতীয় দলে কামব্যাক করলেও এই ম্যচে রান পাননি সূর্যকুমার যাদব। এসেই খাতা না খুলে প্রথম বলেই ক্রেইগ ইয়ংয়ের দ্বিতীয় শিকার হন তিনি। ৩০ রানে ২ উইকেট হারিয়ে একটু চাপ বাড়ে ভারতের। এরপর দলের ইনিংসের  রাশ ধরে নেন অধিনায়ক হার্দিক পান্ডিয়া ও দীপক হুড়া। দুজন মিলেই বিধ্বংসী মেজাজে ব্যাট করে দলকে জয়ের দোরগোরায় নিয়ে যান। বেশ কিছু চোখ ধাঁদানো বাউন্ডারি ও ওভার বাউন্ডারি মারেন তারা। অর্ধশতরানের পার্টনারশিপও পূরণ করে হার্দিক-হুডা জুটি। অবশেষে ৬৪ রানের পার্টনারশিপ করার পর ভাঙে জুটি। দলের ৯৪ রানের মাথায় ব্যক্তিগত ২৪ রান করে জসুয়া লিটলের বলে আউট হন হার্দিক পান্ডিয়া। এরপর দীপক হুডা ও দীনেশ কার্তিক মিলে ৯ ওভার ২ বলেই দলকে জয়ের লক্ষ্যে পৌছে দেন। ৪৭ রান করে অপরাজিত থকানে হুডা ও ৫ রানে অপরাজিত থাকেন কার্তিক। এই জয়ের ফলে ২ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল টিম ইন্ডিয়া। 

Follow Us:
Download App:
  • android
  • ios