Asianet News BanglaAsianet News Bangla

IND VS SA TEST:টিম ইন্ডিয়ার নতুন ইতিহাস, না ফের হতাশা, তৃতীয় দিনে নির্ভর করছে কেপ টাউন টেস্টের ভাগ্য

কেপ টাউনে ভারত বনাম দক্ষিণ আফ্রিকা (India vs South Africa) টেস্ট। প্রথম ইনিংসে ভারতের ২২৩ রানের জবাবে ডিন এলগারের (Dean Elgar)দলের ইনিংশ শেষ ২১০ রানে। প্রথম ইনিংসে ১৩ রানের লিড পেল বিরাট কোহলির (Virat Kohli)দল। তৃতীয় দিনের খেলার উপর নির্ভর করছে খেলার ভাগ্য।
 

India vs South Africa who will win Cape Town Test depends on 3rd day's play spb
Author
Kolkata, First Published Jan 13, 2022, 12:17 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কেপ টাউনে (Cape Town) ভারত বনাম দক্ষিণ আফ্রিকার (India vs South Africa) তৃতীয় ও সিরিজ নির্ণায়ক টেস্টের প্রথম দিন থেকেই হাড্ডাহাড্ডা লড়াই হয়েছে দুই দলের। ম্যাচের পাল্লা কখনও ঝুকেছে বিরাট কোহলির (Virat Kohli) দলের দিকে, তো কখনও আবার ডিন এলগারের (Dean Elgar)দলের দিকে। প্রথম ইনিংসে ভারতীয় দলের ২২৩ রানের জবাবে প্রোটিয়াদের প্রথম ইনিমস শেষ হয়েছে ২১০ রানে। ১৩ রানের লিড পায় ভারতীয় দল (Team India)। সৌজন্য ভারতীয় পেস অ্যাটাক বুমরা, শামি, উমেশ, শার্দুলদের অনবদ্য বোলিং। জসপ্রীত বুমরার (Jasprit Bumrah)চার বছর আগে যেই মাঠে টেস্ট অভিষেক হয়েছিল সেখানেই ৫ উইকেটে নিয়ে তা স্মরণীয় করে রাখলেন। ২টি করে উইকেট পান উমেশ যাদব ও মহম্মদ শামি। একটি উইকেট যায় শার্দুলের  দখলে। ভারতের হয়ে যেমন প্রথম ইনিংসে একাই ৭৯ রানের ইনিংস খেলে লড়ে গিয়েছিলেন বিরাট কোহলি, দক্ষিণ আফ্রিকার ব্য়াটিং দক্ষিণ আফ্রিকার হয়ে ৭২ রানের ইনিংস খেলে ঠিক সেই কাজটাই করেছেন কেগান পিটারসেন।  ১৩ রানের লিড নিয়ে মনস্তাত্ত্বিক দিক থেকে কিছুটা এগিয়ে থাকলেও দ্বিতীয় দিনের শেষে ভারতীয় দুই ওপেনারকে সাজঘরে ফিরিয়ে ম্য়াচের ভাগ্য ফের ৫০-৫০  করে দিয়েছে প্রোটিয়া পেসাররা। 

India vs South Africa who will win Cape Town Test depends on 3rd day's play spb

দ্বিতীয় দিনের শেষে ভারতীয় দলের স্কোর ৫৭ রানে ২ উইকেট। ২৪ রানের মধ্যেই দ্বিতীয় ইনিংসে আউট হন ভারতীয় দলের দুই ওপেনার কেএল রাহুল ও মায়াঙ্ক আগরওয়াল। ৭ রান করে কাগিসো রাবাডার শিকার হন মায়াঙ্ক আগরওয়াল ও ১০ রান মার্কো জেনসনের বলে আউট হন কেএল রাহুল।  এরপর প্রথম ইনিংসের মতই ইনিংসের হাল ধরেন চেতেশ্বর পুজারা ও অধিনায়ক বিরাট কোহলি। দিনের শেষ পর্যন্ত উইকেট বাঁচিয়ে ধৈর্য্য ধরে ব্য়াট করে যান। দিনের শেষে কোহলি অপরাজিত ১৪ রানে ও পুজারা অপরাজিত ৯ রানে। ফলে কেপটাউন টেস্টের ভাগ্য যে খেলার তৃতীয় দিনে নির্ধারিত হতে চলেছে একপ্রকার নিশ্চিৎ। একইসঙ্গে ভারতীয় দলের ভাগ্য নির্ভর করছে বিরাট কোহলি ও চেতেশ্বর পুজারা জুটির উপর। কারণ প্রথম ইনিংসে এই দুজনই ব্য়াটসম্যানও সম্মানজনক স্কোর করেছিলেন। এরপর রাহানে ও পন্থ ফর্মের মধ্যে। লড়াই করার মত টার্রগেট দিতে হলেও অন্ত ৩০০-র গণ্ডী টপকাতে হবে টিম ইন্ডিয়াকে। সেক্ষেত্রে পুরাজা ও কোহলির ব্যাটে বড় রান দরকার। একইসঙ্গে যেখানে সিরিজ জয়ের সুযোগ রয়েছে সেখানে রাহানে ও পন্থকে দায়িত্ব নিয়ে ব্যাট করতেই হবে। তা নাহলে দলে তাদের জায়গা নিয়েও প্রশ্ন চিহ্ন উঠতেই থাকবে। ফলে তৃতীয় দিনে কেপটাউনে টানটান ক্রিকেট দেখার অপেক্ষায় ক্রিকেট প্রেমিরা। 

India vs South Africa who will win Cape Town Test depends on 3rd day's play spb

প্রসঙ্গত, বর্তমানে সিরিজের ফল ১-১। সেঞ্চুরিয়নে প্রথম টেস্ট জিতেছিল ভারতীয় দল। প্রথম এশীয় দল হিসেবে সেঞ্চুরিয়নে প্রোটিয়াদের  হারিয়ে ইতিহাস তৈরি করেছিব টিম ইন্ডিয়া। পরের ম্য়াচে ভারতের পয়া জোহানেসবার্গে পাল্টা প্রত্যাঘাত করে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় টেস্ট জিতে সিরিজে সমতা ফেরায় ডিন এলগারের দল। কেপটাউনে তৃতীয় টেস্টে ইতিহাস তৈরির হাতছানি ভারতীয় দলের কাছে। এর আগে কখনও দক্ষিণ আফ্রিকার  মাটিতে টেস্ট জেতেনি ভারতীয় ক্রিকেট দল। এবার নতুন ইতহাস লেখার সূবর্ণ সুযোগ বিরাট কোহলির দলের সামনে। অপরদিকে ঘরের মাঠে ভারতীয় দলের বিরুদ্ধে টেস্ট সিরিজে অপরাজেয় তকমা ধরে রাখতে  বদ্ধপরিকর প্রোটিয়া ব্রিগেড।

Follow Us:
Download App:
  • android
  • ios