Asianet News BanglaAsianet News Bangla

ভারতীয় একদিনের দলে কামব্যাক শুবমান গিলের, প্রথম ম্য়াচে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত ওয়েস্ট ইন্ডিজের

আজ থেকে শুরু হতে চলেছে ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজের একদিনের সিরিজ (India vs West Indies ODI Series)। প্রথম ম্যাচে জয় দিয়ে সিরিজ শুরু করার লক্ষ্যে শিখর ধওয়ান (Shikhar Dhawan) ও নিকোলাস পুরানের (Nicholas Pooran) দল। 

India vs West Indies 2022 Nicholas Pooran won toss and decided to bowl first against India in 1st odi  spb
Author
Kolkata, First Published Jul 22, 2022, 6:57 PM IST

ইংল্যান্ডের বিরুদ্ধে একদিনের সিরিজ জয়ের পর ভারতীয় দল পৌছে গিয়েছে ওয়েস্ট ইন্ডিজে। ৩ ম্য়াচের একদিনের সিরিজে প্রথম ম্যাচে পোর্ট অফ স্পেনে মুখোমুখি শিখর ধওয়ান ও নিকোলাস পুরানের দল। এদিন টস ভাগ্য কিন্তু সাথ দিল ভারত অধিনায়কের। টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছেন ক্যারিবিয়ান অধিনায়ক নিকোলাস পুরান। এমনিতেই বিগ বেশ কিছু সময় ধরে ব্যাটিং অর্ডার ফর্মে নেই ওয়েস্ট ইন্ডিজের। তাই উইকেটের সতেজতার সুবিধা দলের জোরে বোলারদের দিতে ও বিপক্ষকে কম রানে আটকে রেখে রান তাড়া করার রণনীতি সাজাতেই এই সিদ্ধান্ত পুরানের। অপরদিকে টস হারলেও বড় স্কোর করে ওয়েস্ট ইন্ডিজকে চাপে রাখাই লক্ষ্য শিখর ধওয়ানের দলের। আজকের ম্য়াচে ভারতীয় দলে বিশেষ চমক প্রায় আড়াই বছর পর একদিনের দলে শুবমান গিলের কামব্যাক। 

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম ওকদিনের ম্য়াচে ভারতীয় দলের ওপেনিংয়ে রয়েছে শিখর ধওয়ান ও শুবমান গিল। নিজের রানে ফেরার পাশাপাশি অধিনায়কত্বের চাপও রয়েছে ধওয়ানের উপর। অপরদিকে দীর্ঘ দিন পর একদিনের দলে ফিরে রান করতে মুখিয়ে রয়েছেন গিল। এছাড়া ভারতীয় দলের  মিডল অর্ডারে রয়েছেন শ্রেয়স আইয়র ও সূর্যকুমার যাদব। সূর্যকুমার ছন্দে থাকলেও খুব একটা ফর্মে নেই শ্রেয়স। তাই শ্রেয়সের কাছে বড় সুযোগ এই সিরিজ। দলের উইকেট রক্ষক ব্য়াটসম্য়ান হিসেবে লোয়ার মিডল অর্ডারে খেলছেন সঞ্জু স্যামসন। এছাড়া রয়েছে দীপক হুডাও। দলের হার্ড হিটারের ভূমিকাও পালন করতে হবে এই দুজনকে। দলে স্পিনিং অলরাউন্ডার হিসেবে খলেছেন অক্ষর প্যাটেল। এছাড়া দলে খেলছেন লেগ স্পিনার যুজবেন্দ্র চাহলও। দারুণ ছন্দে রয়েছেন চাহল। এছাড়া দলের তিন পেসার হলেন শার্দুল ঠাকুর, প্রসিদ্ধ কৃষ্ণা ও মহম্মদ সিরাজ। 

 

 

অপরদিকে ওয়েস্ট ইন্ডিজ দলের ওপেনিংয়ে রয়েছেন উইকেট রক্ষক ব্যাটসম্যান সাই হোপ ও     ব্র্যান্ডন কিং। ভারতের বিরুদ্ধে হোপের রেকর্ড ভালো। এছাড়া ক্যারিবিয়ান দলের মিডল অর্ডারে রয়েছেন শার্মারহ ব্রুকস, কাইল মায়ার্স ও নিকোলাস পুরান। দলের হার্ড হিটারের ভূমিকায় খেলছেন রভম্যান পাওয়েল। দলে দুই স্পিনার নিয়ে খেলছে ওয়েস্ট ইন্ডিজ। দুজনেই বাঁ হাতি লেগ স্পিনার। এছাড়াও নিকোলাস পুরানের দলে রয়েছে তিন পেসার। আলজারি জোসেফ, রোমারিও শেফার্ড ও জেডন সিলস। 

 

 

প্রসঙ্গত, ঘরের মাঠে লড়াই দেওয়ার ক্ষমতা থাকলেও বর্তমানে ভারতীয় দলের থেকে ধারে ভারে অনেকটাই পিছিয়ে ওয়েস্ট ইন্ডিজ দল। টিম ইন্ডিয়ার একাধিক সিনিয়র প্লেয়াররা না থাকলেও  শিখর ধওয়ানের দলের ব্যাটিং-বোলিং শক্তিতে অনেকটাই এগিয়ে ক্যারিবিয়ানদের থেকে। তাই পোর্ট অব স্পেনে প্রথম একদিনের ভারতীয় দলকেই এগিয়ে রাখছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। 

Follow Us:
Download App:
  • android
  • ios