Asianet News BanglaAsianet News Bangla

শেষ ম্যাচেও ক্যারিবিয়ানদের হেলায় হারাল ভারত, ৪-১ ব্যবধানে সিরিজ জয় টিম ইন্ডিয়ার

৪-১ ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজকে টি২০ সিরিজ (T20 series)হারাল ভারত (India vs West Indies) । শেষ ম্যাচে প্রথমে ব্যাট করে ১৮৮ রান করে ভারত।  জবাবে ১০০ রানে অলআউট হয়ে যায় ক্যারিবিয়ানরা। 
 

India vs West Indies 2022 Team India beat West Indies in 5th match by 88 runs and win T20 series by 4-1 spb
Author
Kolkata, First Published Aug 8, 2022, 2:46 PM IST

চতুর্থ ম্যাচের পরই সিরিজ জয় পাকা হয়ে গিয়েছিল। সিরিজের পঞ্চম ম্যাচ ছিল শুধু মাত্র নিয়মরক্ষার।  সেই কারণেই দলের একাধিক তারকা ক্রিকেটারকে বিশ্রাম দিয়েছিল ভারতীয় টিম ম্য়ানেজমেন্ট।  রোহিত শর্মা, ঋষভ পন্থ, সূর্যকুমার যাদব, ভুবনেশ্বর কুমারের মত তারকাদের দলের বাইরে রেখেও ম্যাচ জিততে কোনও সমস্যা হয়নি টিম ইন্ডিয়ার। রোহিত না খেলায় দলের নেতৃত্ব দেন হার্দিক পান্ডিয়া। শেষ ম্য়াচে ৮৮ রানে ম্যাচ জিতে ৪-১ ব্যবধানে সিরিজ জিতল মেন ইন ব্লুরা।  শেষ ম্যাচে প্রথমে ব্যাট করে ১৮৮ রান করে ভারত। দলের হয়ে সর্বোচ্চ ৬৪ রান করেন শ্রেয়স আইর। রান তাড়া করতে নেমে ১০০ রানে শেষ হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস।  এর আগে টি২০ সিরিজে ক্যারিবিয়ানদের হোয়াইট ওয়াশ করে ভারত। এবার টি২০০ সিরিজেও একতরফাভাবে জিতল টিম ইন্ডিয়া। 

 

 

পঞ্চম টি২০ ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন এই ম্যাচের অধিনায়ক হার্দিক পান্ডিয়া। এদিনও আরও এক নতুন ওপেনিং জুটিতে ইনিংস শুরু করে ভারত। ইশান কিশানের সঙ্গে নামেন শ্রেয়স আইয়র। শুরু থেকেই আক্রমণাত্মক মেজাজে ব্যাট করতে থাকেন শ্রেয়স। তবে বড় রান পাননি ইশান কিশান। ৩৮ রানে প্রথম উইকেট পড়ে ভারতের। ১১ রান করে ডজমিনিক ড্র্যাকসের বলে আউট হন ইশান। এরপর ইনিংসের রাশ ধরেন শ্রেয়স আইয়র ও দীপক হুডা। দুজন মিলেই ঝড়ে গতিতে এগিয়ে নিয়ে যান স্কোর। নিজেদের অর্ধশতরানের পার্টনারশিপ পূরণ করেন তারা।  নিজের অর্ধশতরান পূরণ করেন শ্রেয়স আইয়রও। অবশেষে ১১৪ রানে দ্বিতীয় উইকেট পড়ে ভারতের। ৩৮ রান করে হেডেন ওয়ালশ জুনিয়রের বলে আউট হন দীপক হুডা। পার্টনারশিপ ভাঙার পর বেশিক্ষণ ক্রিজে ছিলেন না শ্রেয়সও। দলের ১২৩ রানের মাথায় ব্যক্তিগত ৬৪ রান করে জেসন হোল্ডারের বলে আউট হন শ্রেয়স আইয়র। এরপর সঞ্জু স্যামসন ৯ রান করে আউট হন ওডিয়ান স্মিথের বলে। দীনেশ কার্তিকও ১২ রান করে ওডিয়ান স্মিথের শিকার হন। শেষের দিকে হার্দিক পান্ডিয়া ১৬ বলে ২৮ রানে ইনিংস খেলেন। দুর্ভাগ্যবশত রানআউট হন তিনি। এরপর অক্ষর প্যাটেল ৯ রান করে ওডিয়ান স্মিথের তৃতীয় শিকার হন। শেষ পর্যন্ত ৭ উইকেট হারিয়ে ১৮৮ রান করে ভারত।

 

 

শেষ ম্যাচেও রান তাড়া করতে নেমে ব্যাটিং বিপর্যয়ের সম্মুখীন হয় ওয়েস্ট ইন্ডিজ দল। ১৫ ওভার ৪ বলে ১০০ রানে অলআউট হয়ে যায় নিকোলাস পুরানের দল। ইনিংসের শুরু থেকেই নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে ক্যারিবিয়ানরা। শেমরন হেটমায়ার একা ৫৬ রানের ইনিংস না খেললে আরও লজ্জাজনক স্কোরের সম্মুখীন হতে হত ওয়েস্ট ইন্ডিজকে। হেটমায়ার বাদে শার্মাহ ব্রুকস ১৩ ও ডেভন থমাসের ১০ রানের ইনিংস ছাড়া কোনও ক্যারবিয়ান ব্যাটম্যান ১০ রানেপ গণ্ডি টপকাতে পারেনি। দলের মোট ৫ জন ক্রিকেটার খাতা না খুলেই সাজঘরের ফেরত যান। ৮৮ রানে ম্যাচ জেতে ভারত। ভারতের হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট নেন রবি বিষ্ণোই ও ৩টি করে উইকেট নেন অক্ষর প্যাটেল ও কুলদীপ যাদব। টি২০ বিশ্বকাপের আগে ভারতীয় ক্রিকেট দলের এই জয় দলের আত্মবিশ্বাস আরও বাডাবে বলেই মনে করথেন ক্রিকেট বিশেষজ্ঞরা। 

Follow Us:
Download App:
  • android
  • ios