টি২০ অভিযান শেষ ভারতের। বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ভারত-বাংলাদেশ টেস্ট ক্রিকেট। সিরিজের প্রথম ম্যাচ খেলতে ইন্দোরে নামছে বিরাটবাহিনী। আর সেই ম্যাচের আগে বাংলাদেশের বিরুদ্ধে বেশ চেগে রয়েছে টিম ইন্ডিয়া। ওয়েস্ট ইন্ডিজ সহ বিদেশের মাটিতে ইতিমধ্যেই টেস্ট সিরিজে জয় পেয়েছে ভারতীয় দল। একই সঙ্গে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকাকেও হোয়াইট ওয়াশ করেছে ভারত। এবার বাংলাদেশের বিরুদ্ধে সেই লক্ষ্য নিয়েই মাঠে নামতে চলেছে কোহালির ভারত। টি২০ সিরিজে বাংলাদেশকে দুরমুশ করার পর লাল বলের ক্রিকেটেও এবার বাংলাদেশকে হারাতে প্রস্তুত ভারত।

 

 

বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজে নামার আগে থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছিল ভারতীয় দলের ব্যাটসম্যানরা। বেঙ্গালুরুর এনসিএতে দল এক জায়গায় হওয়ার আগে থেকেই অনুশীলনে নেমে পড়েছিলেন চেতেশ্বর পূজারা, অজিঙ্ক রাহানে থেকে শুরু করে ঋদ্ধিমান সাহারা। একই সঙ্গে অনুশীলন সেরেছেন ঈশান্ত শর্মা, শুভমন গিলরাও। তাই প্রস্তুতিকে হতিয়ার করেই এবার নিজেদের ঘরের মাঠে জয় চাইছে কোহলিরা। হোলকার স্টেডিয়ামে প্রথম থেকেই নিজেদের দাপট বজায় রাখার চিন্তা ভাবনা ভারতের। প্রথমত ব্যাটিং অর্ডারে কোহলিকে ছাড়াও ভালো ছন্দে রয়েছেন ভারতের পূজারা থেকে শুরু করে রোহিত শর্মা ও অজিঙ্কা রাহানেরা। অপরদিকে, বল হাতে দাপুটে মেজাজে শেষ টেস্ট সিরিজে দেখা গিয়েছে মহম্মদ শামি, উমেশ যাদবদের। তাই এবার পুরো শক্তি দিয়েই আক্রমণ করবে কোহলির দল।

আরও পড়ুন, ইডেন টেস্টের প্রথম দিনে ফেভারিট ফাইভের টক শো, হাজির থাকছেন তারকারা

প্রতিটি টেস্ট সিরিজই এখন গুরুত্বপূর্ণ ভারতের কাছে। প্রতিপক্ষ বাংলাদেশ দলে নেই দলের অন্যতম সেরা ক্রিকেটার শাকিব আল হাসান। আর সেটাকেও অ্যাটভান্টেজ হিসাবেই দেখছে ভারতীয় ক্রিকেট মহল। এর আগে টেস্ট ক্রিকেটের ইতিহাস ঘেঁটে দেখতে গেলে ভারতকে টেস্টে সেভাবে চাপে ফেলতে দেখা যায়নি বাংলাদেশকে। আর বৃহস্পতিবার থেকে শুরু হওয়া ইন্দোর টেস্টেও সেটা হবে না বলেই মনে করছে একদল ক্রিকেট বিশেষজ্ঞরা। তবে সব কিছুর পাশাপাশি এখন বিশেষ করে গুরুত্ব পাচ্ছে পিঙ্ক বল টেস্ট ম্যাচও। তাই লাল বলের পাশাপাশি দ্বিতীয় টেস্টের অনুশীলনও সেরে রেখেছে ভারতীয় দল। মূলত হোমওয়ার্ক ও সিলেবাসের আগাম পড়াটাও করে রেখেছে ভারতীয় দল। আর সেই প্রস্তুতি নিয়েই এবার বাংলাদেশের বিরুদ্ধে নামতে চলেছে বিরাটরা।