Asianet News BanglaAsianet News Bangla

ICC Fixture- ১০ বছরে আটটি বিশ্বকাপ, ৩টির আয়োজনে সৌরভের বিসিসিআই

২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত আইসিসি (ICC) নিজেদের ক্রীড়া সূচি ঘোষণা করল। এই সময়কালে রয়েছে  ৪টি টি২০ বিশ্বকাপ (T20 World  Cup), ২টি ৫০ ওভারের বিশ্বকাপ (50 Over World Cup) ও ২টি আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি (ICC Champions Trophy)। যার মধ্যে ৩টির আয়োজন করবে বিসসিআই (BCCI)।
 

India will host 3 major icc tournament from 2024 to 2031 spb
Author
Kolkata, First Published Nov 17, 2021, 12:32 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

২০২৩ সাল পর্যন্ত আইসিসি (ICC) তাদের ক্রীড়াসূচি আগেই প্রকাশ করেছিল। এবার তারপর আরও ৮ বছর অর্থাৎ ২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত তাদের ইভেন্টের সূচি প্রকাশ করল বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। ৮ বছরে  ৮ টি আইসিসি প্রতিযোগিতার মধ্যে সব দেশকে পেছনে ফেলে  ৩টি প্রতিযোগিতার আয়োজক দেশ হল ভারত। আইসিসিরও ভরসা সৌরভ গঙ্গোপাধ্যায়ের (SouravGanguly) বোর্ডের উপর রয়েছে এই  সূচি অনেকটাই তার প্রমাণ। আর ২০২৩ ওডিআই বিশ্বকাপ ধরে ৯ বছরে মোট ৪টি বড় ইভেন্ট রয়েছে ভারতে। তবে এর মধ্যে দুটি প্রতিযোগিতা যৌথভাবে আয়োজন করবে বিসিসিআই। ২০২২ সালে অস্ট্রেলিয়ার মাটিতে টি২০ বিশ্বকাপ ও ২০২৩ সালে ভারতের মাটিতে ৫০ ওভারের বিশ্বকাপ বাদ দিলে তারপরের আট বছরে রয়েছে  ৪টি টি২০ বিশ্বকাপ (T20 World  Cup), ২টি ৫০ ওভারের বিশ্বকাপ (50 Over World Cup) ও ২টি আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি (ICC Champions Trophy)। 

ভারতীয় ক্রিকেট বোর্ড নিজে এককভাবে একটি ও যৌথভাবে যে দুটি প্রতিযোগিতার আয়োজন করবে সেগুলি হল, ২০২৬ সালের ফেব্রুয়ারিতে টি২০ বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে ভারত ও শ্রীলঙ্কা। ২০২৯ সালের অক্টোবর মাসে রয়েছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। যার এককভাবে আয়োজন করবে ভারতীয় ক্রিকেট বোর্ড। ২০৩১ সালে রয়েছে ৫০ ওভারের বিশ্বকাপ। ভারত ও বাংলাদেশ যৌভভাবে আয়োজন করবে এই প্রতিযোগিতার। ভারতের বাইরেও প্রতিযোগিতা আয়োজনে চমক দিয়েছে আইসিসি। ২০২৪সালে  টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজে। এই প্রথমবার আমেরিকায় বসতে চলেছে কোনও আইসিসি ইভেন্ট। ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি হবে পাকিস্তানে। প্রায় তিন দশক পর আইসিসির কোনও প্রতিযোগিতা বসতে চলেছে পাকিস্তানে। ২০২৭ সালে একদিনের বিশ্বকাপ হবে দক্ষিণ আফ্রিকা, জিম্বাবোয়ে  ও নামিবিয়াতে। ২০২৮ সালে টি২০ বিশ্বকাপ আয়োজন করবে  অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। ২০৩০সালে টি২০ বিশ্বকাপের আয়োজন করবে ইংল্য়ান্ড, স্কটল্য়ান্ড ও আয়ারল্য়ান্ড। 

এক নজরে দেখে নিন ২০২৪ থেকে ২০৩১ পর্যন্ত আইসিসির ক্রীড়াসূচি-
২০২৪ সালে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজে।
২০২৫ সালে পুরুষদেরচ্যাম্পিয়ন্স ট্রফি হবে পাকিস্তানে।
২০২৬ সালে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে ভারত এবং শ্রীলঙ্কায়।
২০২৭ সালে পুরুষদের ৫০ ওভারের বিশ্বকাপ হবে দক্ষিণ আফ্রিকায়, জিম্বাবোয়ে এবং নামিবিয়ায়।
২০২৮ সালে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে।
২০২৯ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি হবে ভারতে।
২০৩০ সালে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে ইংল্যান্ড, আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ডে।
২০৩১ সালে পুরুষদের ৫০ ওভারের বিশ্বকাপ হবে ভারত এবং বাংলাদেশ।

আইসিসির এই সূচি প্রকাশের পর থেকেই তোরজোর  শুরু করে দিয়েছে সব আয়োজক দেশগুলি। মাঝে একদিনের বিশ্বকাপ ও টি২০ বিশ্বকাপের কারণে স্থগিত ছিল চ্যাম্পিয়ন্স ট্রফি। যার ফলে খুশি ক্রিকেট প্রেমিরা। সব মিলিয়ে ২০২২ থেকে ২০৩১ সাল পর্যন্ত এই ১০ বছরে ক্রিকেটের আনন্দ বুদ থাকবেন বিশ্ব জুড়ে ক্রিকেট প্রেমিরা।

Follow Us:
Download App:
  • android
  • ios