Asianet News BanglaAsianet News Bangla

'শতাব্দীর সেরা বল'টি করলেন ভারতীয় জোরে বোলার শিখা পান্ডে - তুমুল ভাইরাল ভিডিও, দেখুন


অস্ট্রেলিয়া মহিলা (Australia Women) দলের বিরুদ্ধে দ্বিতীয় টি২০ ম্যাচে এক দুর্দান্ত বলে অজি ব্যাটার এলিসা হিলি (Alyssa Healy)-কে প্যাভিলিয়নে ফেরত পাঠালেন ভারতীয় মহিলা ক্রিকেট দলের (India Women) জোরে বোলার শিখা পান্ডে (Shikha Pandey)। এই বলটিকে শতাব্দীর সেরা বল, বলা হচ্ছে।

India Women vs Australia Women - Shikha Pandey delivers ball of the century, video goes viral ALB
Author
Kolkata, First Published Oct 9, 2021, 5:44 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সালটা ছিল ১৯৯৩। ম্যানচেস্টারে টেস্ট চলছিল ইংল্যান্ড আর অস্ট্রেলিয়ার মধ্যে। সেই সময় একেবারে তরুণ স্পিনার শেন ওয়ার্ন। ইংল্যান্ডের প্রখ্যাত ব্যাটার মাইক গ্যাটিংকে চমকে দিয়ে তাঁর হাত থেকে বেরিয়েছিল 'বল অব দ্য সেঞ্চুরি' বা শতাব্দীর সেরা বল। সেটা যদি গত শতাব্দীর সেরা বল হয়, তাহলে চলতি শতাব্দীর সেরা বলটা বের হল, শনিবার, ভারতীয় মহিলা ক্রিকেট দলের জোরে বোলার শিখা পান্ডের (Shikha Pandey) হাত থেকে। অস্ট্রেলিয়ার বিপক্ষে কারারা ওভালে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে ওই বলেই অজি ব্যাটার এলিসা হিলি-কে প্যাভিলিয়নে ফেরত পাঠালেন তিনি। তবে শেষ পর্যন্ত রুদ্ধশ্বাস ম্যাচে হেরে ৪ উইকেটে হেরে গেল ভারত। 

সালটা ছিল ১৯৯৩। ম্যানচেস্টারে টেস্ট চলছিল ইংল্যান্ড আর অস্ট্রেলিয়ার মধ্যে। সেই সময় একেবারে তরুণ স্পিনার শেন ওয়ার্ন (Shane Warne)। ইংল্যান্ডের প্রখ্যাত ব্যাটার মাইক গ্যাটিংকে (Mike Gatting) চমকে দিয়ে তাঁর হাত থেকে বেরিয়েছিল 'বল অব দ্য সেঞ্চুরি' (Ball of the Century) বা শতাব্দীর সেরা বল। সেটা যদি গত শতাব্দীর সেরা বল হয়, তাহলে চলতি শতাব্দীর সেরা বলটা বের হল, শনিবার, ভারতীয় মহিলা ক্রিকেট (India Women) দলের জোরে বোলার শিখা পান্ডের (Shikha Pandey) হাত থেকে। অস্ট্রেলিয়ার বিপক্ষে কারারা ওভালে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে ওই বলেই অজি ব্যাটার এলিসা হিলি-কে (Alyssa Healy) প্যাভিলিয়নে ফেরত পাঠালেন তিনি। তবে শেষ পর্যন্ত রুদ্ধশ্বাস ম্যাচে হেরে ৪ উইকেটে হেরে গেল ভারত। 

"

এদিনের ম্যাচ ছিল একেবারেই লো-স্কোরিং। প্রথমে ব্যাট করে ২০ ওভারে ১১৮ রানের বেশি তুলতে পারেনি ভারত। জবাবে অজিরা পেল একেবারে ম্য়াচের শেষ ওভারে। অজি ব্যাটার তাহলিয়া ম্যাকগ্রা (Tahlia Mcgrath) ৩২ বলে ৪৩ করে অপরাজিত থাকেন। তবে এদিন ম্যাচের ফলের থেকেও বেশি আলোচিত হচ্ছে শিখা পাণ্ডের অবিশ্বাস্য বলটিই। অস্ট্রেলিয়ার সামনে ১১৯ রানের লক্ষ্যমাত্রা রেখে ভারতীয় মহিলা ক্রিকেট দলের হয়ে বোলিং শুরু করেছিলেন শিখাই। ইনিংসের দ্বিতীয় বলেই তিনি ওপেনার হিলিকে আউট করেন। ৩২ বছর বয়সী ভারতীয় বোলারের বলটি অবিশ্বাস্য রকমের সুইং করে। হিলি একেবারে বোকা বনে যান। হতবম্ভ হয়ে দেখেন, তাঁর পিছনে স্টাম্পের উপর থেকে বেলদুটি ছিটকে গিয়েছে। 

স্বাভাবিকভাবেই শিখা পান্ডের এই ডেলিভারির ভিডিওটি, টুইটারে ভাইরাল হয়েছে। ক্রিকেট বিশ্বে সাড়া ফেলে দিয়েছে এই একটি বল। ভারতের প্রাক্তন ওপেনার ওয়াসিম জাফর (Wasim Jaffer) টুইট করে বলেছেন, এটা মহিলা ক্রিকেটের 'বল অফ দ্য সেঞ্চুরি'। তবে ক্রিকেট ফ্যানদের অনেকেই মহিলা ক্রিকেট বলে আলাদা করতে নারাজ। তাঁদের দাবি, মহিলাদের ক্রিকেট হোক কি পুরুষদের - এই বলটিই এই শতাব্দীর সেরা বল। 

এদিন, টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলিয়া মহিলা দল (Australia Women)। ভারতের শুরুটাই খুব খারাপ হয়। মাত্র ২ রানেই ৩ উইকেট পড়ে গিয়েছিল। এরপর অবস্থা সামাল দিতে চেয়েছিলেন, অধিনায়িকা হরমনপ্রীত কওর (Harmanpreet Kaur)। কিন্তু, ২৮ রানের বেশি এগোতে পারেননি। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ভারত। শেষের দিকে ২৬ বলে অপরাজিত ৩৭ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলে ভারতকে ১২০ রানের কাছাকাছি পৌছে দিয়েছিলেন পূজা বস্ত্রকার (Pooja Vastrakar)। এছাড়া এদিন আর দুই অঙ্কের রান পেয়েছেন বাংলার অলরাউন্ডার দীপ্তি শর্মা (Deepti Sharma), ১৬।

আরও পড়ুন - IPL 2021 - লিগ পর্ব শেষ, কেমন খেললেন বিশ্বকাপের ১৫ সদস্যের ভারতীয় দলের ক্রিকেটাররা, দেখুন

আরও পড়ুন - IPL 2021 - ইশান কিশানের আগে আরও ৪ জন গড়েছেন ইতিহাস, এই ব্যাটার তো ৫০ করেছিলেন মাত্র ১৪ বলে

আরও পড়ুন - IPL 2021 - কাঁধে চিয়ারলিডার, মহিলার বগলের নাক, আইপিএল-এর 'ব্যাড বয়' ড্যানি মরিসন, দেখুন

ব্যাট করতে নেমে সমস্য়ার পড়েছিল অস্ট্রেলিয়াও। ৯ ওভারে ৪ উইকেট হারিয়ে মাত্র ৪৬ রান তুলতে পেরেছিল তারা। তবে ওপেনার বেথ মুনি (Beth Mooney) (৩৪) এবং পরে ম্যাকগ্রার বড় রানের জোরেই ম্যাচটি শেষ ওভারে নিজেদের দিকে নিয়ে যায় অস্ট্রেলিয়া মহিলা দল। প্রথম টি২০ ম্যাচটি বৃষ্টির কারণে ভেস্তে গিয়েছিল। এই ম্যাচে জয়ের ফলে সিরিজে ১-০ ফলে এগিয়ে গেল অজিরা।  

 

Follow Us:
Download App:
  • android
  • ios