১৮ জুন থেকে সাউদ্যাম্পটনে শুরু হতে চলেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। কেন উইলিয়ামসনের দলের বিরুদ্ধে ফাইনালে মুখোমুখি হবে বিরাট কোহলিরর টিম ইন্ডিয়া। তারপর রয়েছে ইংল্যান্ডের বিরুদ্ধে দীর্ঘ ৫ ম্যাচের টেস্ট সিরিজ। দীর্ঘ ৪ মাসের ইংল্যান্ড সফরে ভারতীয় ক্রিকেটাররা যাতে তাদের পরিবারকে নিয়ে যেতে পারে তার অনুমতি আগেই দিয়ে দিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। অপেক্ষা ছিল শুধু ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড ও ব্রিটেন সরকারের অনুমতির। অবশেষে পাওয়া গেল সেই অনুমতি।

বর্তমানে ব্রিটেনে কঠোরভাবে পালিত হচ্ছে কোয়ারেন্টাইন বিধি। প্রথম সারির প্লেয়াররা ছাড়া অন্য কারও প্রবেশের অনুমতি নেই। কিন্তু যেহেতু ৪ মাসের জন্য টিম ইন্ডিয়া ইংল্যান্ডে যাচ্ছে তাই সেখানকার ক্রিকেট বোর্ড ও প্রশাসনের সঙ্গে ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে তাদের পরিবারকে যাওয়ার অনুমতি নিয়ে আলোচনা চালাচ্ছিল। দীর্ঘ টানাপোড়নের পর অবশেষে অনুমতি দিল  ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড ও ব্রিটেন সরকার। তবে প্লেয়ারদের মতই তাদের পরিবারকেও মানতে হবে কঠোর কোয়ারেন্টাইন ও বায়ো বাবলের নিয়ম। ফলে অবশেষে দলের সঙ্গে ইংল্যান্ডে যাচ্ছেন বিরাট কোহলি, রোহিত শর্মা, অজিঙ্কে রাহানে, রবিচন্দ্রন অশ্বিনদের পরিবারও। বুধবার বিমানে উঠবে ভারতীয় ক্রিকেট দল। একইসময়ে ইংল্যান্ড সফরকারী ভারতীয় মহিলা ক্রিকেট দলের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। 

অপরদিকে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে সম্ভবত মাঠে উপস্থিত থাকছেন না বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় ও সচিব জয় শাহ। কারণ তারাও যদি ইংল্যান্ডে যায় তাদেরও মানতে হবে     ১০ দিনের কোয়ারেন্টাইন নিয়ম। ফলে আইপিএল ও টি২০ বিশ্বকাপ নিয়ে নানাবিধ কাজের চাপের মধ্যে সেটা মানা সম্ভব নয়। তাই দেশে থেকেই সৌরভ ও জয় শাহকে দেখতে হবে নিউলিল্যান্ডের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। তবে দীর্ঘ সফরে পরিবার সহ যাওয়ার অনুমতি মেলায় খুশি ভারতীয় ক্রিকেট দল।